ক্রিকেট বলে আর কখনই ব্যবহার করা যাবে না ‘লালা’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০১ পিএম, ০৯ মার্চ ২০২২
ক্রিকেট বলে আর কখনই ব্যবহার করা যাবে না ‘লালা’

ক্রিকেট মাঠে বলের উজ্জ্বলতা বৃদ্ধিতে ক্রিকেটারদের অস্ত্র ছিল লালা ব্যবহার করা। করোনাভাইরাস মহামারির কারণে বলে নিষিদ্ধ করা হয়েছিল লালা। তখন জানানো হয়েছিল লালার বদলি হিসেবে বল উজ্জ্বল করতে শুধুমাত্র ঘাম ব্যবহার করতে পারবে ক্রিকেটাররা। এবার সেই নিয়মই স্থায়ী করে দিয়েছে ক্রিকেট আইন প্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

২০২০ সালের জুলাইয়ে করোনাভাইরাস মহামারির কারণে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এরপর থেকেই এটা নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে এমসিসি।

তারা জানিয়েছে, লালা ব্যবহার না করলে বল সুইং করাতে খুব বেশি পরিবর্তন হয় না। এই কারণেই বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছে। নিয়মটি চলতি বছরে ১ অক্টোবর থেকে কার্যকর হবে  বলেও জানিয়েছে।

লালা ব্যবহার ছাড়াও মানকাড আউট নিয়েই রয়েছে বিভিন্ন ধরনের বক্তব্য। ১৯৪৭ সালে ভারতীয় ক্রিকেটার ভিনু মানকড় নন-স্ট্রাইক প্রান্তে থাকা অজি ক্রিকেটার বিল ব্রাউনকে আউট করেন। এরপর থেকেই এই আউট পরিচিতি পায় মানকাড আউট নামে। তবে এই আউটকে অনেকেই ক্রিকেট স্পিরিটের বহির্ভূত বলে দাবি করেন। 

মানকাড আউট ক্রিকেট স্পিরিট বিরোধী হলেও এই নিয়মে কোনো পরিবর্তন আনেনি এমসিসি। তারা জানিয়েছে, এই আউট ব্যাটার এবং বোলার উভয়কেই সমান সুযোগ দিবে। এই কারণেই এই নিয়মে কোনো পরিবর্তন আনেনি।

মূলত ক্রিকেট আইনের আনফেয়ার (আইন-৪১) আইনের মধ্যে ছিল মানকাড আইন। তবে এটা এখন রানআউট (আইন-৩৭) আইনের অন্তর্ভূক্ত করেছে এমসিসি। তাই এখন থেকে মানকাড আইন রান আউট হিসেবে গণ্য করা হবে।

চলতি বছরের ১ অক্টোবর থেকে মানকাড আউট রানআউট হিসেবে গণ্য করা হবে বলে জানিয়েছে এমসিসি।

১৭৮৭ সাল থেকে ক্রিকেটের বিভিন্ন আইন তৈরি এবং সংশোধনে কাজ করছে আসছে এমসিসি। ইংল্যান্ডের বিখ্যাত লর্ডস স্টেডিয়ামে কেন্দ্রিক এই ক্লাবটিই ক্রিকেটের সকল আইনের দেখভাল করে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাউন্সার নিষিদ্ধে এমসিসির ‘না’

বাউন্সার নিষিদ্ধে এমসিসির ‘না’

ফিক্সিং কাণ্ডে সাড়ে তিন বছরের নিষেধাজ্ঞায় টেইলর

ফিক্সিং কাণ্ডে সাড়ে তিন বছরের নিষেধাজ্ঞায় টেইলর

‘রিভিউ থাকলে টেন্ডুলকারের পাশে লাখ রান জ্বলজ্বল করতো’

‘রিভিউ থাকলে টেন্ডুলকারের পাশে লাখ রান জ্বলজ্বল করতো’

যেভাবে জুয়ার ফাঁদে পড়েছিলেন টেইলর

যেভাবে জুয়ার ফাঁদে পড়েছিলেন টেইলর