সাকিবকে ‘ক্ষমা’ চাইতে বললেন দক্ষিণ আফ্রিকার সাংবাদিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ০৫ এপ্রিল ২০২২
সাকিবকে ‘ক্ষমা’ চাইতে বললেন দক্ষিণ আফ্রিকার সাংবাদিক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়েছে বাংলাদেশ। এ নিয়ে মুখ খুলেছিলেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। এক টুইট বার্তায় জানান এর প্রতিবাদ। তবে সাকিবের এই বক্তব্যের পর তাকে ক্ষমা চাইতে বললেন দক্ষিণ আফ্রিকার সাংবাদিক টেলফোর্ড ভাইস।

সদ্য শেষ হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ডারবান টেস্ট। টেস্টে অনফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন স্বাগতিক দক্ষিণ আফ্রিকার আড্রিয়ান হোল্ডস্টক ও মারাইস ইরাসমাস। টিভি ও রিজার্ভ আম্পায়ারও ছিলো দক্ষিণ আফ্রিকার। ম্যাচ রেফারি হিসেবে ছিলেন জিম্বাবুয়ের অ্যান্ডি পাইক্রফট। তবে মাঠের পরিচালনাটা করছেন হোল্ডস্টক ও ইরাসমাসই।

সেই টেস্টে বাংলাদেশের বিপক্ষে নেয়া অনফিল্ড আম্পায়ারদের অনেক সিদ্বান্ত চোখে পড়েছে। টাইগার বোলারদের করা লেগবিফোরের আবেদন নাকচ করে দেয়া, পরে রিভিউতে সাফল্য পাওয়া ছিলো বাংলাদেশের অর্জন। এছাড়া বাংলাদেশের ক্রিকেটারদের বিপক্ষে মাঠে দক্ষিণ আফ্রিকার স্লেজিংয়ের অভিযোগও আমলে নেননি অনফিল্ড আম্পায়াররা। তাই আম্পায়ারিং নিয়ে আইসিসির কাছে লিখিত অভিযোগ করার সিদ্বান্ত নিয়েছে বাংলাদেশ।

তবে ডারবান টেস্টে অনফিল্ড আম্পায়ারদের নেয়া সিদ্বান্তগুলো চোখ এড়ায়নি সাকিবেরও। পারিবারিক সমস্যা কারণে দলের বাইরে আছেন তিনি। তার মতে, ডারবান টেস্টে অনফিল্ড আম্পায়ারদের অনেক সিদ্বান্তই বাংলাদেশের বিপক্ষে ছিল। এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টুইটও করেছেন সাকিব।

ডারবান টেস্ট চলাকালীন সাকিব লিখেছিলেন, ‘আমার মনে হয়, আইসিসির এখন আবার নিরপেক্ষ আম্পায়ারিংয়ের নিয়মে ফিরে যাওয়া উচিত। কারণ বেশিরভাগ ক্রিকেট খেলুড়ে দেশেই এখন কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এসেছে।’

তবে সাকিবের এমন কথা পছন্দ হয়নি দক্ষিণ আফ্রিকার সাংবাদিক টেলফোর্ড ভাইসের। আম্পায়ারদের নিয়ে একটি কলাম লিখেন তিনি। সেই কলামের শিরোনাম ছিল- ‘আম্পায়াররাও মানুষ’।

সেখানে স্বদেশি দুই আম্পায়ার হোল্ডস্টক ও ইরাসমাসের আম্পায়ারিং রেকর্ড তুলে ধরেন ভাইস। কত শতাংশ সঠিক সিদ্ধান্ত বা কত শতাংশ ভুল সিদ্ধান্ত ছিল, আম্পায়ারিংয়ের জন্য কি কি পুরস্কার বা অ্যাওয়ার্ড পেয়েছেন, সেগুলো তুলে আনেন। তিনি জানান, আম্পায়াররাও মানুষ এবং ভুল তাদেরও হতে পারে।

সেখানেই সাকিবকে উদ্দেশ্য করে ভাইস লিখেন, ‘সাকিবের ভালোভাবেই জানা উচিত, ম্যাচে ৪টি করে ভুল সিদ্ধান্ত হয়েছে। যার মধ্যে ৪টি গেছে বাংলাদেশের পক্ষে। আর চারটি তাদের বিপক্ষে। এজন্য হোল্ডস্টক ও ইরাসমাসের  কাছে ক্ষমা চাওয়া উচিত সাকিবের। তবে আম্পায়ারদের প্রতি যে ভয়াবহ ইতিহাস আছে, তাতে এটা খুব দ্রুত পাবেন বলে মনে হচ্ছে না।’

পুরো টেস্টে ১২টি বির্তকিত ও ভুল সিদ্ধান্ত দেন দুই অন-ফিল্ড আম্পায়ার হোল্ডস্টক ও ইরাসমাস। টেস্টের প্রথম চারদিন ১১টি বির্তকিত ও ভুল সিদ্বান্ত ছিলো। তাই বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানিয়েছিলেন, ‘আম্পায়াররা ভুল না করলে ২৭৪ এর পরিবর্তে ১৮০ টার্গেট পেত বাংলাদেশ।’

২৭৪ রানের জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে ২২০ রানের বড় ব্যবধানে হার মানে টাইগাররা। শুক্রবার (৮ এপ্রিল) থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আম্পায়ারিং নিয়ে আইসিসিতে অভিযোগ করবে বাংলাদেশ

আম্পায়ারিং নিয়ে আইসিসিতে অভিযোগ করবে বাংলাদেশ

ডারবান টেস্টে বাড়তি স্পিনার দরকার ছিল: তুষার ইমরান

ডারবান টেস্টে বাড়তি স্পিনার দরকার ছিল: তুষার ইমরান

দ্বিতীয় ইনিংসে সর্বনিম্ন রানের ‘লজ্জার’ রেকর্ড গড়লো বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসে সর্বনিম্ন রানের ‘লজ্জার’ রেকর্ড গড়লো বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকায় আম্পায়ারিং নিয়ে হতাশ সাকিব

দক্ষিণ আফ্রিকায় আম্পায়ারিং নিয়ে হতাশ সাকিব