ভারতের ক্যারিবিয়ান সফরসূচি চূড়ান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৩ পিএম, ০৬ মে ২০২২
ভারতের ক্যারিবিয়ান সফরসূচি চূড়ান্ত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষেই আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত হয়ে ভারতীয় দল। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দিয়েই উড়াল দিবে ইংল্যান্ডের উদ্দেশ্যে। সেই সিরিজ শেষ করে ভারতের পববর্তী গন্তব্য হবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ। সেখানে তিনটি ওয়ানডের পাশাপাশি পাঁচ টি-টোয়েন্টি খেলবে রোহিত শর্মা বাহিনী। এই সফরের সূচি চূড়ান্ত করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

চলতি বছরের ইংল্যান্ডের সীমিত ওভারের সিরিজ খেলতে যাবে ভারত। পাশাপাশি ২০২১ সালে স্থগিত হওয়া ম্যানচেস্টার টেস্টও খেলবে দলটি। এই সিরিজ শেষেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে ভারতীয় দল।

ভারতীয় দলের এই সফরকে সামনে রেখে সূচি চূড়ান্ত করেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে দুই ফরম্যাট মিলিয়ে আট ম্যাচ খেলবে দু’দল। এর মধ্যে ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে ক্যারিবিয়ান অঞ্চলে আর বাকি দুই ম্যাচের ভেন্যু মার্কিন যুক্তরাষ্ট্র।

চলতি বছরের ২২ জুলাই তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে মাঠে গড়াবে দু’দলের সিরিজ। ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ২৪ এবং ২৭ জুলাই। ওয়ানডে সিরিজের ভেন্যু ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভাল।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিও অনুষ্ঠিত হবে ত্রিনিদাদে। এই ম্যাচে ভেন্যু নতুন করে নির্মিত ব্রায়ান চার্লস লারা স্টেডিয়াম। এই ম্যাচ অনুষ্ঠিত হবে ২৯ জুলাই।

পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে। এই দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ১ এবং ২ আগস্ট।

পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৬ এবং ৭ আগস্ট। এই দুই ম্যাচের ভেন্যু মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট লাওডারডেল স্টেডিয়ামে।

টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচ আয়োজনে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের অনুমতি পাওয়ার পরই সফরসূচি চূড়ান্ত করা হয়েছে। এই সিরিজ দিয়েই সীমিত ওভারের অধিনায়ক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ দলে কাইরন পোলার্ডের স্থলাভিষিক্ত হবেন নিকোলাস পুরান।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে বায়ো-বাবল না রাখার সিদ্ধান্ত নিয়েছে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বায়ো-বাবল থাকবে কি-না সেই বিষয়টি এখনও নিশ্চিত করেনি দুই দেশের বোর্ড। জানানো হয়েছে, পরিস্থিতি বিবেচনাতে সিরিজ শুরুর আগে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ক্রিস গেইল

টেস্টের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ক্রিস গেইল

ওয়েস্ট ইন্ডিজের নতুন অধিনায়ক নিকোলাস পুরান

ওয়েস্ট ইন্ডিজের নতুন অধিনায়ক নিকোলাস পুরান

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন কাইরন পোলার্ড

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন কাইরন পোলার্ড

ক্যারিবিয়ান সিরিজে বায়ো-বাবল রাখছে না পিসিবি

ক্যারিবিয়ান সিরিজে বায়ো-বাবল রাখছে না পিসিবি