শ্রীলঙ্কায় সম্ভব ‌না হলে এশিয়া কাপ বাংলাদেশে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৬ পিএম, ২০ মে ২০২২
শ্রীলঙ্কায় সম্ভব ‌না হলে এশিয়া কাপ বাংলাদেশে

অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যায় উত্তাল শ্রীলঙ্কার পরিস্থিতি। এমন অবস্থায় দেশটিতে এশিয়া কাপ (ক্রিকেট) আয়োজন করা সম্ভব কি-না তা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। শেষ পর্যন্ত শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজন করা সম্ভব না হলে বিকল্প ভেন্যু হিসেবে উচ্চারিত হচ্ছে বাংলাদেশের নাম। কারণ, রাজনৈতিক কারণে ভারত-পাকিস্তানেও রয়েছে নানা সমস্যা।

সর্বশেষ ২০১৮ সালে আয়োজিত হয়েছিল এশিয়া কাপ। ২০২০ সালে করোনাভাইরাস মহামারির কারণে এই টুর্নামেন্ট স্থগিত করা হয়েছিল। চার বছর পর ২০২২ সালে এশিয়া কাপ আয়োজনের উদ্যোগ নিয়েছে এসিসি। চলতি বছরের ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত এই টুর্মামেন্ট আয়োজিত হওয়ার কথা রয়েছে।

এবারের আসরের আয়োজক হিসেবে বেছে নিয়েছে শ্রীলঙ্কাকে। তবে তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যার কারণে আদৌ টুর্নামেন্ট আয়োজন করতে পারবে না তা নিয়ে শঙ্কা যেন কাটছেই না। তবে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে চায় এসিসি।

শেষ মুহূর্তে এশিয়া কাপ শ্রীলঙ্কায় আয়োজন করা সম্ভব না হলে কোথায় আয়োজিত হবে তা নিয়েও শুরু হয়েছে গুঞ্জন। সম্ভাব্য দেশের তালিকায় সবার উপরে আছে বাংলাদেশের নাম। এমনটাই জানিয়েছে, এসিসির এক কর্মকর্তা।

কেন বাংলাদেশকে বেছে নেওয়া হতে পারে, সেই বিষয়টিও জানিয়েছেন তিনি। আগস্ট-সেপ্টেম্বরে অতিরিক্ত গরম থাকায় সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন করা হবে না। এছাড়া ভারত-পাকিস্তানের রাজনৈতিক উত্তাপের কারণে আয়োজকের তালিকা থেকে বাদ পড়েছে এই দুই দেশের নাম। তাই তো বাংলাদেশই এশিয়া কাপ আয়োজনে এসিসির ভরসা হয়ে আছে।

এসিসির ওই কর্মকর্তা বলেন, “বর্তমানে এসিসির জন্য বাংলাদেশই একমাত্র ভরসা। বর্তমানে এসিসি শ্রীলঙ্কার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এই মুহূর্তে আরব আমিরাতে অতিরিক্ত গরমের জন্য সেটা এশিয়া কাপের জন্য আদর্শ ভেন্যু হবে না। রাজনৈতিক কারণে ভারত-পাকিস্তানেও আয়োজন করা সম্ভব না।”

এদিকে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এসিসি সভাপতি জয় শাহকে সিদ্ধান্ত নিতে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ করেছে। পাশাপাশি তারা এশিয়া কাপ আয়োজনে বদ্ধ পরিকর বলেও জানিয়েছে।

এদিকে এশিয়া কাপ আয়োজনের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানকে আতিথ্য দিবে শ্রীলঙ্কা। এই দুই দল এখনো সিরিজ বাতিল কিংবা স্থগিতের বিষয়ে কোনো সিদ্ধান্ত না নিলেও রয়েছে শঙ্কা। অস্ট্রেলিয়ান সরকার ইতিমধ্যেই ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) সফর স্থগিতের পরামর্শ দিয়েছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলের পর এশিয়া কাপ নিয়ে সিদ্ধান্ত হবে : জয় শাহ

আইপিএলের পর এশিয়া কাপ নিয়ে সিদ্ধান্ত হবে : জয় শাহ

এশিয়া কাপ: সিদ্ধান্ত জানাতে শ্রীলঙ্কাকে সময় বেধে দিলো এসিসি

এশিয়া কাপ: সিদ্ধান্ত জানাতে শ্রীলঙ্কাকে সময় বেধে দিলো এসিসি

শ্রীলঙ্কায় রাজনৈতিক উত্তাপ, আইসিসির বৈঠকে এশিয়া কাপ

শ্রীলঙ্কায় রাজনৈতিক উত্তাপ, আইসিসির বৈঠকে এশিয়া কাপ

২০২২ এশিয়া কাপ শ্রীলঙ্কায়, চূড়ান্ত হলো সূচি

২০২২ এশিয়া কাপ শ্রীলঙ্কায়, চূড়ান্ত হলো সূচি