উইন্ডিজ সফরে সীমিত ওভারে ফিরলেন বিজয়-সাইফউদ্দিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২২ মে ২০২২
উইন্ডিজ সফরে সীমিত ওভারে ফিরলেন বিজয়-সাইফউদ্দিন

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ। এই সফরে দুই টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। এই সফরের সীমিত ওভারে দলে ফিরেছেন ব্যাটার এনামুল হক বিজয় এবং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

রোববার (২২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সফর দিয়েই দীর্ঘ দুই বছর পর দলে ফিরেছেন এনামুল হক বিজয়। এছাড়াও ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন।

সম্প্রতি শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে লিগে ৮১ দশমিক ২৮ গড়ে ১১৩৮ রান করেছেন এনামুল হক বিজয়। শুধু ঢাকা প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বোচ্চ রান নয়, এটি যেকোনো লিস্ট ‘এ’ টুর্নামেন্টের এক আসরে সর্বোচ্চ রান। 

সর্বশেষ ২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলেছিলেন এনামুল হক বিজয়। সেই সফরে পারফর্ম করতে না পারায় দল থেকে বাদ পড়েছিলেন। এবার দীর্ঘ দুই বছর বিরতির পর আবারও জাতীয় দলে ফিরলেন তিনি।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইনজুরিতে পড়েছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। এরপর থেকেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে আছেন তিনি। এছাড়াও ইনজুরির কারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে পারেননি এই ক্রিকেটার। ইনজুরি কাটিয়ে প্রিমিয়ার লিগ দিয়ে ক্রিকেটে ফেরা সাইফউদ্দিনকে ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে রেখেছে নির্বাচকরা।

এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফউদ্দিন ছাড়াও বাংলাদেশের সীমিত ওভারের দলে ফিরেছেন মোসাদ্দেক হোসেন সৈকত। ২০২১ সালে জিম্বাবুয়ে সফরে ওয়ানডে খেলেছিলেন মোসাদ্দেক। আর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি। এবার ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে ডাক পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দলে নেই তাসকিন আহমদে এবং মেহেদি হাসান মিরাজ। এই দুইজনকে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে দলে রাখা হয়েছে। ওয়ানডে দলের পাশাপাশি টেস্ট দলেও আছেন মিরাজ।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ইনজুরিতে পড়েছেন পেসার শরিফুল ইসলাম। ইনজুরির কারণে তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। এই পেসারকে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে টেস্ট না খেলালেও ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে।

ছয় মাসের বিরতিতে থাকা তামিম ইকবালকে রাখা হয়নি টি-টোয়েন্টি দলে। এছাড়া পবিত্র হজ পালন করার জন্য ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নিয়েছেন মুশফিকুর রহিম। পুরো সফরে কোনো সিরিজের স্কোয়াডেই নেই তিনি।

সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ৫ জুন ক্যারিবিয়ান সফরে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সফরের সূচি এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

ওয়ানডে স্কোয়াড
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, ইয়াসির আলি চৌধুরি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, এনামুল হক বিজয়।

টি-টোয়েন্টি স্কোয়াড
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান, ইয়াসির আলি রাব্বি, শেখ মেহেদি হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, নাসুম আহমেদ, সাইফউদ্দিন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

মুশফিকের পর মাইলফলকের সামনে তামিম

মুশফিকের পর মাইলফলকের সামনে তামিম

মিরপুরে তাইজুল-সাকিবকে নিয়ে আত্মবিশ্বাসী মমিনুল

মিরপুরে তাইজুল-সাকিবকে নিয়ে আত্মবিশ্বাসী মমিনুল

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না মুশফিকুর রহিম

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না মুশফিকুর রহিম

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’