‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২০ মে ২০২২
‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

সিনিয়র ক্রিকেটারদের ভবিষ্যত নিয়ে ভাবতে বলেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বিষয়টি দলের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিমের দিকে ঈঙ্গিত হওয়ায় জল গড়িয়েছে বেশ। অবশেষে সেই বক্তব্যের ব্যাখ্যা দিলেন বোর্ড সভাপতি। জানালেন, বিষয়টি ভুলভাবে প্রকাশিত হয়েছে। তবে সাকিব আল হাসান ছাড়া দলের সকল ক্রিকেটারের বিকল্প রয়েছে, এমনকি বোর্ড সভাপতিও।

গত ৯ মে (রোববার) চলমান শ্রীলঙ্কা সিরিজ নিয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে সভা শেষে নাজমুল হাসান গণমাধ্যমে আভাস দেন, ধীরে ধীরে দল পুনর্গঠনের দিকে হাঁটতে যাচ্ছেন বিসিবি। ফলে সংস্করণ ভেদে সিনিয়রদের কাছ থেকে আলাদা পরিকল্পনার কথা জানতে চেয়েছে বোর্ড।

বিসিবি সভাপতি বলেন, “তারা (ক্রিকেটাররা) মন খারাপ করে যাক (অবসরে), আমরা তা চাই না, আমরা চাই তারা হাসিমুখে যাক। নিজেরা সিদ্ধান্ত নেক, যত তাড়াতাড়ি তারা নিজেদের সিদ্ধান্ত নিতে পারবে ততই ভালো। কিন্তু একটা সময় তো আসবে, যদি সিদ্ধান্ত না নেয়, তখন আমাদেরকেই সিদ্ধান্ত নিতে হবে।”

সে সময় তিনি আরও বলেন, “আমাদের বলতে আমি (বোর্ড সভাপতি) না; কোচিং স্টাফ, ম্যানেজমেন্ট, সবাইকে নিয়ে একটা সিদ্ধান্ত নিতে হবে, সেটাই হবে। আমার ধারণা তাই করবে। অলরেডি তো রিয়াদ টেস্ট থেকে সরে আসছে। তামিম টি-টোয়েন্টি খেলছে না। মুশফিক এখনো খেলছে, বাট ওর চিন্তা ভাবনা জানা যাবে। ও (মুশফিক) কী চিন্তা-ভাবনা করছে, আমরা জানতে পারবো।”

নাজমুল হাসানের এমন বক্তব্যের পর ‘মুশফিকের অবসর নিয়ে বোর্ড সভাপতি ভাবতে বলছেন’ এমন শিরোনামে সংবাদ প্রকাশ হয়। যা নাজমুল হাসান পাপনের দৃষ্টিতে পড়েছে বলে জানিয়েছেন। তবে বিষয়টি সেখানেই থেকে গেলে হয়তো ঠিক ছিল, তবে চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি এবং টেস্টে দেশের প্রথম পাঁচ হাজার রান করার মাইলফলক স্পর্শ করার পর বিষয়টি আরও উসকে দেন মুশফিকের স্ত্রী জান্নাতুল কেফায়েত মন্ডি।

মুশফিকের সেজদা দেওয়া একটি ছবিসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্ডি লিখেন, “আমরা হাসিমুখেই বিদায় নেব ইনশাআল্লাহ। তবে আপনাদের (বোর্ড) রিপ্লেসমেন্ট আছে তো?? সেদিকেও একটু নজর দিলে বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন হতো।”

এসব বিষয়ে বেসরকারি টেলিভিশন যমুনা টিভিতে কথা বলেছেন নাজমুল হাসান পাপন। সেখানে নাজমুল হাসান বলেন, “এসব (মুশফিকের অবসর) কেন বলে জানি না। সে দিন অনেকেই এমন হেডলাইন করেছেন যে, আমি নাকি মুশফিককে বার্তা দিয়েছি টি-টোয়েন্টির ব্যাপারে। কিন্তু আপনারা আমার ইন্টারভিউটা শোনেন, আমি মুশফিকের নামই বলিনি। সিনিয়র প্লেয়ারদের নাম বলেছি।”

তিনি বলেন, “আমার মতে মুশফিক টেস্টের জন্য বেস্ট। তারপরে ওডিআই এবং টি-টোয়েন্টি। তারমানে কিন্তু এটা না যে...(বাদ)। ভারতে যে ইনিংস খেলে এসেছে আমি সেটার কথা বলবো। এখন মুশফিক কী করবে সেটা মুশফিকই জানে। এ মুহূর্তে আমরা মুশফিককে নিয়ে ভাবছি না।”

মুশফিকের স্ত্রী স্ট্যাটাস নিয়ে নাজমুল হাসান বলেন, “দলে সবারই রিপ্লেসমেন্ট আছে। একমাত্র নাম্বার ওয়ান প্লেয়ার সাকিব ছাড়া সবারই রিপ্লেসমেন্ট আছে। এমনকি বিসিবি’র সভাপতি হওয়ার জন্যও অনেক লোক আছে। শুধুমাত্র বিসিবির মধ্যে নয়, বাইরেও আছে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অতীব প্রয়োজনে সাকিবকে না পাওয়ায় বোর্ড সভাপতির আক্ষেপ

অতীব প্রয়োজনে সাকিবকে না পাওয়ায় বোর্ড সভাপতির আক্ষেপ

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব

ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব