মিরপুরে তাইজুল-সাকিবকে নিয়ে আত্মবিশ্বাসী মমিনুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০০ পিএম, ২২ মে ২০২২

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে শ্রীলঙ্কার সাথে ম্যাড়মেড়ে এক ড্র করেছে বাংলাদেশ। প্রথম টেস্টে ড্রয়ের পর ঢাকায় সিরিজের দ্বিতীয় টেস্ট হয়ে দাঁড়িয়েছে সিরিজ নির্ধারণী ম্যাচ হিসেবে। মিরপুরের উইকেটে সবসময়ই থাকে স্পিনারদের আধিপত্য। তাই এই উইকেটে অলরাউন্ডার সাকিব আল হাসান এবং তাইজুল ইসলামকে নিয়ে তৈরি স্পিন আক্রমণ নিয়েই আত্মবিশ্বাসী বাংলাদেশের টেস্ট অধিনায়ক মমিনুল হক।

চট্টগ্রাম টেস্টের শেষদিনে হাতের ইনজুরিতে পড়েন স্পিনার নাঈম হাসান। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ চলাকালীন ইনজুরিতে পড়ায় দলের বাইরে আছেন আরেক অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ। এই দুই অফ স্পিনারের বদলি তৃতীয় স্পিনার হিসেবে কে থাকবেন একাদশে তা নিয়েই চলছে নানা গুঞ্জন।

শোনা যাচ্ছে নাঈম-মিরাজের বদলি হিসেবে খেলতে পারেন মোসাদ্দেক হোসেনে সৈকত। তাকে একাদশে রাখা হবে কি-না সেই বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া না হলেও সাকিব ও তাইজুলের জায়গা নিশ্চিত। সে কারণে তাদের উপরই মিরপুরে ভরসা রাখতে চান অধিনায়ক মমিনুল হক।

রোববার (২২ মে) দ্বিতীয় টেস্টের আগে সাংবাদিক সম্মেলনে অধিনায়ক মমিনুল হকের ভাষ্য, “যদি স্পিন বিভাগ দেখেন তাইজুল কিন্তু এক-দেড় বছরে ভালো বল করছে। সাকিব ভাইও কিন্তু শেষ ম্যাচে খুব ভালো বল করেছে। সাকিব ভাই-তাইজুল যেহেতু আছে আমি ওদেরকে নিয়ে বেশি আত্মবিশ্বাসী। আশা করি কোন সমস্যা হবে না।”

দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন নাঈম হাসান

মোসাদ্দেককে একাদশে নেওয়ার বিষয়টি চূড়ান্ত নয়। তবে তিনি সুযোগ পেলে তার ভূমিকা যে শুধু তৃতীয় স্পিনার নয়, বরং তার ব্যাটিং সামর্থ্যের উপরও ভরসা রাখবে দল সেই বিষয়ে ইঙ্গিত দিয়েছেন অধিনায়ক।

বলেন, “কে খেলবে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। হয়ত ওর (মোসাদ্দেক হোসেন) সুযোগ বেশি। মোসাদ্দেক যদি খেলে তাহলে হয়তো ওর বিষয়টা একটু ভিন্ন থাকবে। যদি খেলে তাহলে ওকে ভালোভাবে ব্যবহার করাটা খুবই জরুরি।”

মোস্তাফিজকে নিয়ে বিসিবির সিদ্ধান্তের অপেক্ষায় মমিনুল

মিরপুরের উইকেটে সবসময়ই স্পিনারদের প্রাধান্য থাকলেও একাধিক পেসার নিয়ে খেলার ইচ্ছা পোষণ করেছেন অধিনায়ক। একাধিক পেসার খেললেও তরুণ রেজাউর রহমান রাজার যে অভিষেক হচ্ছে না সে বিষয়টি নিশ্চিত করেছেন।

মমিনুলের ভাষ্য, “মনে হয় না একটা পেসার খেলবে এমনও হতে তিনটা পেস বোলার খেলতে পারে। টেস্ট অধিনায়ক হিসেবে আমি সবসময় চিন্তা করি আমার এক ঝাঁক পেস বোলার থাকুক, ভালো একটা দল থাকুক।”

চট্টগ্রামে ম্যাড়মেড়ে ড্র হলেও সাম্প্রতিক পরিসংখ্যান বিবেচেনা করলে মিরপুর টেস্টে যে ফলাফল আসলে তা নিশ্চিত করেই বলা যায়। তাই এই ম্যাচে ফলাফল নিজেদের পক্ষে আনার ব্যাপারে আশাবাদী টেস্ট অধিনায়ক।

বাংলাদেশকে চাপে ফেলতে না পারার আক্ষেপ করুণারত্নের

ফলাফলের জন্য মিরপুরে বোলিং গুরুত্বপূর্ণ জানিয়ে মমিনুল বলেন, “মিরপুর টেস্ট ফলাফল ছাড়া খুব কমই হয়। সর্বশেষ কবে ফল হয়নি সেটা বলাটা খুবই কঠিন। এই টেস্টে আমাদের জন্য বোলিং টা খুব গুরুত্বপূর্ণ।”

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে সোমবার (২৩ মে) মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে ফলাফল আসেননি কোনো দলের পক্ষেই।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না মুশফিকুর রহিম

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না মুশফিকুর রহিম

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

‘সাকিব ছাড়া সকলের বিকল্প আছে, বোর্ড সভাপতিতেও’

একটি উইকেট পেলে ফলাফল অন্যরকম হতো: মমিনুল হক

একটি উইকেট পেলে ফলাফল অন্যরকম হতো: মমিনুল হক

সাকিবের প্রশংসায় পঞ্চমুখ অধিনায়ক মমিনুল

সাকিবের প্রশংসায় পঞ্চমুখ অধিনায়ক মমিনুল