বাটলারকে টেস্টে ফেরাতে চান ম্যাককালাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩১ পিএম, ২৯ মে ২০২২
বাটলারকে টেস্টে ফেরাতে চান ম্যাককালাম

টেস্ট ফরম্যাটে উইকেটরক্ষক-ব্যাটার জশ বাটলারকে ফেরাতে চান ইংল্যান্ডের নতুন কোচ ব্রেন্ডন ম্যাককালাম। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসরের ব্যাট হাতে রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন বাটলার। ১৬ ইনিংসে ৮২৪ রান করেছেন তিনি।

অ্যাশেজের গত আসরে অস্ট্রেলিয়ার কাছে পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ ব্যবধানে হারের পর দল থেকে বাদ পড়েন বাটলার। সিরিজে ৪ টেস্ট খেলে ৮ ইনিংসে ১০৭ রান করেন তিনি। ওয়ানডে ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা স্কোরার হওয়ার পরও টেস্ট বাটলারের ব্যাটিং গড় ৩১ দশমিক ৯৪।

ম্যাককালামের জন্মভূমি নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্টের দলে নেই বাটলার। তবে নতুন কোচের প্রথম ম্যাচের দায়িত্বে আসার আগেই দলে উইকেটরক্ষক হিসেবে সুযোগ পেয়েছেন বেন ফোকস ও জনি বেয়ারস্টো।

আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে দুর্দান্ত ফর্ম প্রদর্শন করেছেন বাটলার। তার ফর্ম আইপিএলের ফাইনালে রাজস্থানকে শক্তিশালী করেছে। ১৬ ইনিংসে ৪টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিও আছে তার। ব্যাটিং গড় ৫৮ দশমিক ৮৫ এবং স্ট্রাইক রেট ১৫১ দশমিক ৪৭। আইপিএলে বাটলারের ব্যাটিং পারফরমেন্স সামনে থেকেই দেখেছেন কলকাতা নাইট রাইডার্সের ম্যাককালাম।

টেস্ট ফরম্যাটে বাটলারের কাছ থেকে আরও বেশি কিছু পাওয়ার ব্যাপারে আশাবাদী ম্যাককালাম। তবে ৫৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১০০ ইনিংসে মাত্র ২টি সেঞ্চুরি আছে বাটলারের। বিধ্বংসী ব্যাটার হিসেবে পরিচিত বাটলারকে নিয়ে ম্যাককালাম বলেন, “জশ এমন একজন খেলোয়াড় যে কি-না যেকোনো ফর্মেটে যেকোনো সময় মানিয়ে নিয়ে ম্যাচ বের করে আনার সক্ষমতা রাখে।”

তিনি বলেন, “অবশ্যই এমন কিছু খেলোয়াড় আছে ,যারা অনেক প্রতিভাবান। যারা সুযোগ পেলেই দলের উন্নতি করতে পারে। আপনি যদি টি-টোয়েন্টিতে ভালো হন, তবে সে দক্ষতাগুলো টেস্ট ক্রিকেটে আনতে না পারার কোনো কারণ নেই। দেখেছেন গত দুই মাসে আইপিএলে আধিপত্য বিস্তার করেছে তারা।”

স্পিনিং অলরাউন্ডার মঈন আলি এবং আদিল রশিদের টেস্ট ক্যারিয়ারকে পুনরুজ্জীবিত করার ইঙ্গিতও দিয়েছেন ম্যাককালাম। যদিও লাল-বলের ক্রিকেট থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন তারা। একই সাথে লিয়াম লিভিংস্টোনকে টেস্ট ক্রিকেটে সুযোগের ব্যাপারেও কথা বলার জন্য প্রস্তুত ম্যাককালাম।

ম্যাককালাম বলেন, “অবশ্যই লিভিংস্টোন, মঈন ও রশিদের মতো খেলোয়াড়কে আপনি পেতে চাইবেন। এর আগেও, এসব খেলোয়াড়রা আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে, খেলার অন্যান্য ফর্মে সফলও হয়েছে এবং তারা অন্য ফর্মেটেও সফল হতে পারবে বলেই আমি মনে করি।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলে নিজের ফর্মের কৃতিত্ব মোশতাককে দিচ্ছেন বাটলার

আইপিএলে নিজের ফর্মের কৃতিত্ব মোশতাককে দিচ্ছেন বাটলার

অধিনায়কের হাতে গ্লাভস, ধোনিকে দেখে বাকিরা সাহস পায়

অধিনায়কের হাতে গ্লাভস, ধোনিকে দেখে বাকিরা সাহস পায়

টেস্টে ইংলিশদের প্রধান কোচ হলেন ম্যাককালাম

টেস্টে ইংলিশদের প্রধান কোচ হলেন ম্যাককালাম

বিশ্বকাপ নয়, আইপিএল চান ম্যাককুলাম

বিশ্বকাপ নয়, আইপিএল চান ম্যাককুলাম