এশিয়া কাপের সূচি পরিবর্তন চায় শ্রীলঙ্কা, পাকিস্তানের সমর্থন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ৩০ মে ২০২২
এশিয়া কাপের সূচি পরিবর্তন চায় শ্রীলঙ্কা, পাকিস্তানের সমর্থন

অর্থনৈতিক সঙ্কট ও রাজনৈতিক অস্থিরতা এখনো কাটিয়ে উঠতে পারেনি শ্রীলঙ্কা। ফলে চলতি বছরের এশিয়া কাপ আয়োজন নিয়ে শঙ্কায় পড়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। তবে ১৮তম এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনে বদ্ধপরিকর। এ ক্ষেত্রে পূর্ব ঘোষিত সূচিতে কিছুটা পরিবর্তন আনতে চায়, যেখানে ইতিমধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সমর্থনও পেয়েছে শ্রীলঙ্কা।

১৮তম এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টটি তিনদিন এগিয়ে ২৪ আগস্ট থেকে শুরু করতে চায় শ্রীলঙ্কা। পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী, ২৭ আগস্ট থেকে এশিয়া কাপ মাঠে গড়ানোর কথা রয়েছে। এদিকে, শ্রীলঙ্কা নতুন সূচির কথা বললেও এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এখনো কোনো তথ্য জানায়নি।

অর্থনৈতিক সঙ্কট ও রাজনৈতিক অস্থিরতায় এশিয়া কাপ শ্রীলঙ্কায় না হওয়া বিষয় নিয়ে গুঞ্জন ছিল। শ্রীলঙ্কায় না হলে বাংলাদেশে এশিয়া কাপ আয়োজন হতে পারে বলেও আলোচনা চলছিল। তবে নিজেদের মাঠেই এশিয়া কাপ শুরু করতে চায় শ্রীলঙ্কা। এদিকে, ২৪ আগস্ট শুরু করার বিষয়ে ইতিমধ্যে পাকিস্তানের সমর্থনও পেয়েছে শ্রীলঙ্কা বোর্ড।

বোর্ডের একটি সূত্রের বরাত দিয়ে দ্য নিউজ জানিয়েছে, ‌‘আন্তর্জাতিক সূচিতে সংঘর্ষ এড়াতে পাকিস্তানসহ অংশগ্রহণকারী কয়েকটি দল সূচিতে কিছুটা পরিবর্তনের অনুরোধ জানিয়েছে। সেপ্টেম্বরের শেষ দিকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সাতটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান।’

ওই সূত্রের বরাত দিয়ে আরও বলা হয়, ‘২৪ আগস্ট শুরু হয়ে ৭ সেপ্টেম্বর এশিয়া কাপ শেষ হলে পাকিস্তানের জন্য সুবিধা হবে। কারণ, ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য সঠিক সময়ে দেশে ফিরতে পারবে তারা।’

২০২০ সালে শ্রীলঙ্কার মাটিতেই হওয়ার কথা ছিল টুর্নামেন্টটি। কিন্তু করোনার কারণে সেটি স্থগিত হয়ে যায়। ২০২১ সালে আয়োজনের কথা থাকলেও তা বাতিল হয়। এরপর চলতি বছরের আগস্টে শ্রীলঙ্কায় আয়োজনের সিদ্ধান্ত নেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

এশিয়া কাপে অংশ নিবে মোট ছয়টি দল। স্বাগতিক শ্রীলঙ্কাসহ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান এবং বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। এশিয়া কাপ সাধারণত ওয়ানডে ফরম্যাটেই হয়ে থাকে। তবে ২০১৬ সালে প্রথম টি-টোয়েন্টি ফরম্যাটে হয়েছিল। ২০১৮ সালে সর্বশেষ এশিয়া কাপে হয়েছিল ওয়ানডে ফরম্যাটে। ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত, আর রানার্স-আপ হয়েছিল বাংলাদেশ।

এ বছরেরও এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। কারণ, চলতি বছর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই: কোহলি

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই: কোহলি

পাকিস্তানে বসছে ২০২৩ এশিয়া কাপের আসর

পাকিস্তানে বসছে ২০২৩ এশিয়া কাপের আসর

২০২৩ এশিয়ান কাপ ফুটবল আয়োজনের স্বত্ত পেল চীন

২০২৩ এশিয়ান কাপ ফুটবল আয়োজনের স্বত্ত পেল চীন

এশিয়া কাপে ফিক্সিংয়ের অভিযোগ

এশিয়া কাপে ফিক্সিংয়ের অভিযোগ