ইংল্যান্ডের জার্সি গায়ে লর্ডসের মাঠে ‘বাংলাদেশ’র রবিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ০৩ জুন ২০২২
ইংল্যান্ডের জার্সি গায়ে লর্ডসের মাঠে ‘বাংলাদেশ’র রবিন

লর্ডসে শুরু হওয়া ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ঘটে গেল বাংলাদেশ সম্পর্কিত এক ঘটনা। ম্যাচের প্রথম দিন বৃহস্পতিবার (২ জৃন) ইংল্যান্ডের জার্সি গায়ে বদলি খেলোয়াড় হিসেবে ফিল্ডিং করতে মাঠে নেমেছিলেন রবিন দাস। যিনি বাংলাদেশের বংশদ্ভুত ইংলিশ ক্রিকেটার।

২০০২ সালে ইংল্যান্ডের লেটনস্টোনে জন্ম নেন রবিন। তবে তার পৈতৃক নিবাস বাংলাদেশের সিলেটের সুনামগঞ্জের। বর্তমানে ব্রেন্টউড স্কুলে পড়াশোনা করা রবিন ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এসেক্সের হয়ে খেলছেন। এখন পর্যন্ত মাত্র একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাঙালি রবিন।

২০২০ সালে সেপ্টেম্বরে কাউন্টি টি-টোয়েন্টিতে অভিষেক ম্যাচে ৭ রান করেছিলেন ২০ বছর বয়সী রবিন। ২০১৮ সালে এসেক্সের অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ডাবল-সেঞ্চুরি করেছিলেন তিনি।

ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টে নিউজিল্যান্ড ইনিংসের ৩৮তম ওভারে ফিল্ডিং করতে নামেন রবিন। তবে তার জার্সিতে নাম ও নম্বর লেখা ছিল না। রবিন যখন মাঠে নামেন, তখন অতিরিক্ত হিসেবে মাঠে ফিল্ডিং করছিলেন হ্যারি ব্রুক এবং ক্রেগ ওভারটন। ওই সময় মাঠের বাইরে যান পেসার স্টুয়ার্ট ব্রড। আর ইনুজরিতে পড়নে ম্যাথু পটস।

এক সাথে দুইজনের সমস্যা হওয়ায় তৃতীয় একজন অতিরিক্ত ফিল্ডার দরকার পড়ে। তখনই মাঠে নামার সুযোগ পান রবিনের। পটসের জায়গাতেই ফিল্ডিং করেন রবিন। তবে বেশিক্ষণ মাঠে থাকা হয়নি তার, মাত্র চার বল ফিল্ডিং করেন রবিন। ব্রড মাঠে ফিরলে প্যাভিলিয়নে ফিরে যান তিনি।

নিউজিল্যান্ড সিরিজের জন্য ১৩ জনের যে দল ঘোষণা করেছিল ইংল্যান্ড, সেখানে নাম নেই রবিনের। তবে দলের প্রয়োজনে রবিনকে সাথে রেখেছে ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্ট।

রবিন মাঠে নামায় শুভ কামনা জানিয়ে টুইট করেছে এসেক্স। তারা লিখেছে, ‘লর্ডসে প্রথম টেস্টে ১২তম খেলোয়াড়ের দায়িত্ব পালনের জন্য নিখিল গোরান্টলা ও রবিন দাসকে শুভকামনা।’


শেয়ার করুন :