ট্রেন্ট ব্রিজ জয়ের পুনরাবৃত্তি শুধু ইংল্যান্ডই ঘটাতে পারবে: স্টোকস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৫ পিএম, ১৫ জুন ২০২২
ট্রেন্ট ব্রিজ জয়ের পুনরাবৃত্তি শুধু ইংল্যান্ডই ঘটাতে পারবে: স্টোকস

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টের পঞ্চম দিনে ইংল্যান্ড যা করে দেখিয়েছে সেটা এক কথায় অবিশ্বাস্য। খালি চোখে সবাই ধরেই নিয়েছিল এই ম্যাচ জেতা সম্ভব নয় ইংল্যান্ডের, বড়জোর ড্র হতে পারে। কিন্তু এমনটা ভাবেননি ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারষ্টো ও নব্য ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। তাই সবার কাছে যেটা অসম্ভব মনে হচ্ছিল সেটাই সম্ভব করে দেখিয়েছেন তারা। ম্যাচ শেষে স্টোকসের কণ্ঠে ঝড়লো আত্মবিশ্বাসের ফুলকি, বললেন এরকম কোনো কিছু আবার হলে সেটা ইংল্যান্ডই করে দেখাবে।

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের জয়ে সিরিজে এগিয়ে ছিলো স্বাগতিক নিউজিল্যান্ড। ট্রেন্ট ব্রিজে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজও জিতে নিয়েছে তারা। কিন্তু, বিষয় হচ্ছে কিভাবে জিতলো, কতটা অবিশ্বাস্যভাবে জিতলো! শেষ দিনে ২৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেছিল ইংল্যান্ড।

৯৩ রানের চার উইকেট হারিয়ে ফেলার পর মনে হচ্ছিল ইংল্যান্ড হয়তো জয়ের লক্ষ্য থেকে সরে এসেছে। ইতিমধ্যে দলের সবচেয়ে ভরসার জায়গা রুটের উইকেট হারিয়ে ফেলেছে তারা। তবে নতুন কোচ-নতুন অধিনায়কের শাসনামলের শুরুতেই বুঝিয়ে দিলো নতুন ইংল্যান্ড কখনোই হাল ছাড়বে না।

ষষ্ট ব্যাটার হিসেবে উইকেটে এসেই নিউজিল্যান্ড বোলারদের কচুকাটা শুরু করেন জনি বেয়ারস্টো। তাকে যোগ্য সমর্থন দিয়ে যাচ্ছিলেন অধিনায়ক বেন স্টোকস। স্টোকস নিজে ইংল্যান্ডকে এরকমভাবে বহু ম্যাচ জিতিয়েছেন। ফলে এসব পরিস্থিতিতে তো তার অভিজ্ঞতা ছিলই। তবে অন্য দিনগুলোর মত আজ নায়ক নন, ছিলেন পার্শ্বনায়কের ভূমিকায়।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যেসব ব্যক্তিগত মাইলফলকের সামনে তামিম

২৯৯ রান করতে ইংল্যান্ড পেত ৭২ ওভার। কিন্তু অত ওভার দরকার হয়নি ইংলিশদের। জনি বেয়ারস্টোর সাদা পোশাকে ৯২ বলে ১৩৬ রানের টি-টোয়েন্টি সুলভ ব্যাটিংয়ে ৫০ ওভারেই জয় তুলে নেয় ইংল্যান্ড। বেয়ারস্টোকে যোগ্য সমর্থন দিয়ে ৭০ বলে ৭৫ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়ে তবেই থেমেছেন নতুন ইংলিশ অধিনায়ক।  

ম্যাচ শেষ হওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছে ইংলিশ দল। অনেকেই ইংল্যান্ডের এই জয়কে বর্ণনা করতে গিয়ে শব্দ সংকটে ভুগছেন।

একই অবস্থা ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকসেরও। ম্যাচ শেষে বলেন, "কী দেখলাম তা বোঝাতে সঠিক শব্দ খুঁজছি। সকালে ১৫ ওভার বল করতে হয়েছে, এরপর আমরা কীভাবে টেস্টের পঞ্চম দিনে ২২ ওভার হাতে রেখে ২৯৯ রান তাড়া করে জিতলাম, তা নিজেই বুঝতে পারছি না।"

এমনকি এরকম ঘটনা যদি আবারও ঘটে তাহলে সেটা কেবল ইংল্যান্ডই করে দেখাতে পারবে বলে মনে করেন ইংলিশ অধিনায়ক। বলেন, "এমন কিছু আর কখনো দেখা যাবে না কিংবা দেখা গেলেও হয়তো আমরাই করে দেখাব। দলে এমন খেলোয়াড় থাকলে আকাশই সীমানা।"

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টে মুরলিধরনের বিশ্বরেকর্ড ভাঙলেন বোল্ট

টেস্টে মুরলিধরনের বিশ্বরেকর্ড ভাঙলেন বোল্ট

জিম্বাবুয়ের নতুন হেড কোচ সাবেক অধিনায়ক ডেভ হাটন

জিম্বাবুয়ের নতুন হেড কোচ সাবেক অধিনায়ক ডেভ হাটন

সাড়ে পাঁচ বিলিয়ন ডলারে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব

সাড়ে পাঁচ বিলিয়ন ডলারে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি