‘রোটেশন’ পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২৩ জুন ২০২২
‘রোটেশন’ পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ

ক্রিকেট খেলুড়ে দেশগুলোতে রোটেশন পদ্ধতি নতুন কিছু নয়। অনেক আগে থেকেই এই পদ্ধতি ব্যবহার করে আসছে দেশগুলো। বাংলাদেশ ক্রিকেট দলও এবার সেই পথেই হাঁটছে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে রোটেশন পদ্ধতি চালু করতে যাচ্ছে টাইগাররা।

রোটেশন পদ্ধতি হচ্ছে যেসব খেলোয়াড় সব ফরম্যাটে ধারাবাহিকভাবে খেলেন তাদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো। যাতে করে প্রত্যেকটা খেলোয়াড় কোনো ম্যাচ খেলতে নামার আগে সতেজ থাকে। তারা যেন মাঠে তাদের সর্বোচ্চ পারফর্ম করতে পারে সেটা নিশ্চিত করা।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দ্বিতীয় টেস্টের জন্য দেশ থেকে আগেভাগে উড়িয়ে নেওয়া হয়েছে বাঁহাতি পেস বোলার শরিফুল ইসলামকে। আরেক বাঁহাতি মোস্তাফিজুর রহমানের জায়গায় সেন্ট লুসিয়ায় বাংলাদেশ দলের একাদশে দেখা মিলতে পারে তার।

উদ্দেশ্য পরিষ্কার, সাদা বলের সিরিজের জন্য ফিজকে সতেজ রাখতে চাওয়া। তার কাছ থেকে সর্বোচ্চ পাওয়ার জন্য তাকে ফিট রাখার নিশ্চিত করা।

পুরোনো চোটে সাইফউদ্দিন, ওয়েস্ট ইন্ডিজ যাওয়া হচ্ছে না

বাংলাদেশ দলের টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে বলেছেন, বাংলাদেশে দল সেন্ট লুসিয়া থেকে রোটেশন পদ্ধতি চালু করতে যাচ্ছে।

সুজন ক্রিকবাজকে বলেন, "আমরা সবসবময়ই রোটেশন পদ্ধতি চালু করার কথা ভাবছিলাম, এটা শুধু মোস্তাফিজুরের জন্য নয়। যেসব ক্রিকেটার তিন ফরম্যাটেই খেলছে তাদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর কথা ভাবছি। তাদের জন্য এক সাথে টানা তিন ফরম্যাটে খেলা খুব কঠিন। আমরা অন্তত বলতে পারি, এটাও এক ধরনের শুরু হয়ে গেলো, যদি শরিফুল একাদশে থাকে এবং আপনারা সামনের দিনে এরকম আরও দেখতে পাবেন।"

রোটেশন ছাড়া আপাতত বিকল্প নেই তাদের কাছে। সুজন আরও বলেন, “আমাদের আর কোনো বিকল্প নেই। সামনের দিনগুলোতে আমাদের অনেক টেস্ট আছে এবং আমরা পেস বোলারদের নিয়ে ঝুঁকি নিবো না।”

টাইগারদের নতুন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান একাধিকবার রোটেশন পদ্ধতি চালু করার ব্যাপারে জোর দিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও সাম্প্রতিক দিনগুলোতে ইঙ্গিত দিয়েছিল রোটেশন পদ্ধতি চালু করার ব্যাপারে। অবশেষে ওয়েস্ট ইন্ডিজেই হয়তো নতুন অধ্যায়ে পা রাখতে যাচ্ছে বাংলাদেশ।

উইন্ডিজে সুযোগ পেলে কাজে লাগাতে মরিয়া বিজয়

চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে খেলোয়ারদের উপর থেকে ম্যাচের চাপ কমাতে চায় বিসিবি। খেলোয়াড়রা যাতে সতেজ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে যেতে সে ব্যাপারে নজর রাখছে দেশের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

ওয়েস্ট ইন্ডিজে টেস্ট দলে মোস্তাফিজ প্রাথমিক ভাবনায় ছিলেন না। তবে একাধিক নিয়মিত পেস বোলারের ইনজুরিতে তাকে খেলাতে একপ্রকার বাধ্য হয় টিম ম্যানেজমেন্ট। একাধিক সময় লাল বলের প্রতি নিজের অনাগ্রহ দেখানো মোস্তাফিজ চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ১৬ মাস পর মাঠে নামেন সাদা পোশাকে।

প্রত্যাবর্তনে দুই ইনিংস মিলে মাত্র একটি উইকেট পেয়েছেন ফিজ। টাইগারদের হেড কোচ রাসেল ডমিংগোও মুস্তাফিজকে দ্বিতীয় টেস্টে বিশ্রামে রাখার ইঙ্গিত দিয়ে রেখেছেন।

sportsmail24

বলেন, “সে (ফিজ) ভালো করেছে, তবে আপনি আরও একটু বেশি চান তার কাছ থেকে। তার গতি বাড়তে পারে কিন্তু তার নিয়ন্ত্রণ ভালো। তাকে সাবধানতার সাথে ম্যানেজ করতে হবে। সে অনেক ক্রিকেট খেলেছে এবং আরও খেলবে। সে আমাদের জন্য সাদা বলের ক্রিকেটে গুরুত্বপূর্ণ বোলার।”

এর আগে নিজের ওপর থেকে চাপ কমাতে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। অস্ট্রেলিয়া বিশ্বকাপেও তাকে বাংলাদেশ দলে না দেখার সম্ভবনাই বেশি। তার সতীর্থ বর্তমান টেস্ট অধিনায়ক সাকিবের বিভিন্ন সময়ে বিভিন্ন ফরম্যাট থেকে বিশ্রাম নেওয়া নিয়ে তো রীতিমতো ঝড় চলে দেশের ক্রিকেট অঙ্গনে।

ক্রিকেটাররা আগে শুরু করলেও তাদের অভিভাবক বিসিবি একটু দেরীতে হলেও সে পথেই হাটা শুরু করেছে। শুক্রবার (২৪ জুন) সেন্ট লুসিয়ার ড্যারেন সামি স্টেডিয়ামে টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। শুধু মুস্তাফিজ নয় এদিন একাদশ থেকে সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক বাঁ নাজমুল হোসাইন শান্তর একজনকে বাদ দিতে পারে টিম ম্যানেজমেন্ট। শরিফুল ইসলাম ও এনামুল হক বিজয় আসতে পারেন তাদের জায়গায়।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেকনিক্যালি সমস্যা নিয়ে সাকিবের সাথে একমত দুর্জয়

টেকনিক্যালি সমস্যা নিয়ে সাকিবের সাথে একমত দুর্জয়

পাকিস্তানের শ্রীলঙ্কা সফরের সূচি চূড়ান্ত

পাকিস্তানের শ্রীলঙ্কা সফরের সূচি চূড়ান্ত

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি

বায়ার্ন মিউনিখে সাদিও মানে, এখন লিভারপুলের এক নম্বর

বায়ার্ন মিউনিখে সাদিও মানে, এখন লিভারপুলের এক নম্বর