‘টেস্ট সংস্কৃতি গড়ে ওঠেনি’ সাকিবের মন্তব্যে ‘একমত’ পাপন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০০ পিএম, ২৯ জুন ২০২২
‘টেস্ট সংস্কৃতি গড়ে ওঠেনি’ সাকিবের মন্তব্যে ‘একমত’ পাপন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ দল। সিরিজে কোনো রকম প্রতিদ্বন্দ্বীতা ছাড়াই হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশে অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছিলেন, দেশে টেস্ট সংস্কৃতিই গড় উঠেনি। সাকিবের এই বক্তব্যের সাথে একমত পোষণ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

বুধবার (২৯ মে) হঠাৎই বোর্ড সভায় বসে বিসিবি পরিচালনা পর্ষদ। ওই বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে সাকিবের ওই বক্তব্যের সাথে একমত পোষণ করেছেন বিসিবি সভাপতি।

তিনি বলেন, “সাকিব যেটা বলেছে সেটা সাকিবের ব্যাপার। আমাকে যদি বলেন একেবারে দ্বিমত করি না। টেস্ট ম্যাচ এটা একটা ধৈর্য্যের খেলা। এটা তো সকলেই স্বীকার করেন। এই ধৈর্য্যটা শুধু প্লেয়ারদের না কিন্তু এটা সকলের।”

দক্ষিণ আফ্রিকার পর ওয়েস্ট ইন্ডিজেও টেস্ট সিরিজে ব্যর্থতার বৃত্তে বন্দি হয়েছে বাংলাদেশ। দেশের বাইরে বাংলাদেশ দল নতুন নতুন কঠিন পরিস্থিতিতে খেলতে শুরু করেছে বলে ম্যাচ হারকে খারাপ চোখে দেখছেন না নাজমুল হাসান।

তিনি বলেন, “জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজ ছাড়া কেউ খেলতো নাকি? এখন তো আমরা কঠিন প্রতিপক্ষের সাথে খেলছি। একটু ব্যাপারটা বোঝার চেষ্টা করেন। এখন আমরা কঠিন প্রতিপক্ষের সাথে খেলছি,বাইরে গিয়ে খেলতে হচ্ছে, আগে ওরা এইখানে এসে খেলতো। আমাদেরকে ওইখানে নিতই না।”

বিদেশের মাটিতে টেস্টে লাগাতার হারের পরও খেলোয়াড়দের কোনো দোষ দিতে চান না বিসিবি। তার মতে, ক্রিকেটাররা কেবল মাত্র বিদেশের মাটিতে নিয়মিত টেস্ট খেলার সুযোগ পেয়েছে। ধীরে ধীরে তারা জয়ের দেখা পাবে।

এই বিষয়ে বিসিবি বসের ভাষ্য, “সাকিব যেটা বলেছে সেটা সাকিবের ভাষ্য। আমি বলছি সব মিলিয়ে কালচার যেটা সেটা আমাদের মধ্যে নাই। ওদেরকে দোষ দেওয়ার সুযোগ পাচ্ছি না, ওরা টেস্ট খেলার সুযোগটা আগে পেল কোথায়। এখন খেলা শুরু করেছে। আমরাও বাইরে গিয়ে জেতা শুরু করেছি। তাই বলে সব ম্যাচ জিতবো নাকি।  আপনাররা বুঝতে পারছেন না টেস্ট ভিন্ন ধরনের খেলা।”

ওয়েস্ট ইন্ডিজ বা দক্ষিণ আফ্রিকার মতো দেশে খেলোয়াড়দের ব্যর্থতায় কাউকেও দোষারোপ করতে চান না নাজমুল হাসান। এমনকি কাউকে দোষারোপও করতে চান না তিনি।

নাজমুল হাসান আরও বলেন, “আপনারা এখন বললে তিনটা জায়গা বলবেন, হয় প্লেয়ারের দোষ, না হয় কোচিং স্টাফের দোষ, না হয় বোর্ডের দোষ। আমি এটা মানি না। এটা সত্য, আমাদের নামি-দামি প্লেয়াররাও বাজে শট খেলে আউট হচ্ছে।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

মৌখিক ছুটি চেয়েছেন সাকিব, চিঠি পেলে ভেবে দেখবে বিসিবি

মৌখিক ছুটি চেয়েছেন সাকিব, চিঠি পেলে ভেবে দেখবে বিসিবি

আমরা অবশ্যই জয়ের জন্য খেলবো: তাসকিন

আমরা অবশ্যই জয়ের জন্য খেলবো: তাসকিন

টেস্ট র‍্যাঙ্কিংয়ে সোহান-শান্তর উন্নতি, পেছালেন সাকিব

টেস্ট র‍্যাঙ্কিংয়ে সোহান-শান্তর উন্নতি, পেছালেন সাকিব

সাকিব জানে কীভাবে পরিবর্তন আনতে হবে: মাশরাফি

সাকিব জানে কীভাবে পরিবর্তন আনতে হবে: মাশরাফি