ইংলিশদের সাদা বলের ক্রিকেটে অধিনায়ক বাটলার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ৩০ জুন ২০২২
ইংলিশদের সাদা বলের ক্রিকেটে অধিনায়ক বাটলার

সাবেক অধিনায়ক ইয়ান মরগানের পছন্দের শীর্ষে থাকা জস বাটলারকেই সাদা বলের নতুন নেতা হিসেবে বেছে নিলো ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। অধিনায়ক মরগানের সহকারী ছিলেন উইকেটরক্ষক ব্যাটার বাটলার। যিনি গত এক দশকেরও বেশি সময় ধরে ইংল্যান্ডের সাদা বলের দলে রয়েছেন।

বৃহস্পতিবার (৩০ জুন) ইসিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বলা হয়, ইসিবি’র অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান মার্টিন ডার্লো, অন্তর্বর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লেয়ার কনর এবং ইংল্যান্ড পুরুষ ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক রব কী-এর সুপারিশে বাটলারকে অধিনায়ক হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে।

জস বাটলার ২০১১ সালে ইংল্যান্ডের হয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন এবং তার এক বছর পর ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়। ইংলিশদের এই উইকেটরক্ষক ও ব্যাটার ২০১৫ সাল থেকে দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করে আসছেন। এছাড়া ১৪টি ম্যাচে (৯টি ওয়ানডে, ৫টি টি-টোয়েন্টি) দলকে নেতৃত্ব দিয়েছেন।

সদ্য অধিনায়ক হওয়া বাটলার এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৫১টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যেখানে তার ব্যাট থেকে ৪১.২০ গড়ে ৪,১২০ রান এসেছে। ওয়ানডে ক্রিকেটে বাটলারের ১০টি শতক রয়েছে। এছাড়া ৮৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৪.৫১ গড়ে ২,১৪০ রান করেছেন তিনি।ইংল্যান্ডের হয়ে তিন ফরম্যাটেই শতক করার রেকর্ড রয়েছে তার। টেস্টে দুটি এবং টি-টোয়েন্টিতে একটি।

দলের নেতৃত্ব পেয়ে খুশি বাটলার। বলেছেন, “দেশের হয়ে অধিনায়কত্ব করা সবচেয়ে বড় সম্মানের। আমি নেতৃত্ব দিতে পছন্দ করি। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি অপেক্ষা করছি।”

সাবেক অধিনায়ক মরগানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বাটলার বলেন, “গত সাত বছর ইংল্যান্ড ক্রিকেট দলের অসামান্য নেতৃত্বের জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই মরগানকে। এ সময়টা কম-বেশি প্রত্যেকের জন্য স্মরণীয় সময় ছিল। সে অনুপ্রেরণাদায়ক নেতা ছিলেন এবং তার অধীনে খেলা দুর্দান্ত ছিল।”

তিনি আরও বলেন, “মরগানের কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি, যা আমার কাজকে সহজ করে দেবে। তার কাছ কাছ থেকে দায়িত্ব নেওয়া অনেক বড় সম্মানের। সে এমন একটা সময়ে নেতৃত্ব ছেড়েছেন, যে সময়টায় দেশের সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত সময় পার করছে। আমি সামনের চ্যালেঞ্জগুলো নেওয়ার জন্য উন্মুখ।”

চলতি বছরের ১২ জুলাই ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ড। ওই সিরিজ দিয়ে বাটলারের অধীনে নতুন যাত্রা শুরু হবে।

সাবেন নেতা ইয়ান মরগানের অধীনে ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। যেখানে জয় ছিল ৪৭টি। বাকি ম্যাচগুলোর মধ্যে ২৭টিতে হেরেছে ইংল্যান্ড। দু’টি ম্যাচে কোনো ফল আসেনি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট মিস করাটা আমার কাছে অসহ্য: অ্যান্ডারসন

টেস্ট মিস করাটা আমার কাছে অসহ্য: অ্যান্ডারসন

ভারতের বিপক্ষে সিরিজ রক্ষার ম্যাচে ইংলিশ একাদশে দুই পরিবর্তন

ভারতের বিপক্ষে সিরিজ রক্ষার ম্যাচে ইংলিশ একাদশে দুই পরিবর্তন

কোহলির কাছেই অধিনায়কত্ব ছেড়ে দিতেন মঈন আলি

কোহলির কাছেই অধিনায়কত্ব ছেড়ে দিতেন মঈন আলি

ইংলিশ রাজ্যে আইরিশ ‘অধিপতি’ ছিলেন মরগান

ইংলিশ রাজ্যে আইরিশ ‘অধিপতি’ ছিলেন মরগান