নারী ও পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দিবে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩২ এএম, ০৫ জুলাই ২০২২
নারী ও পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দিবে নিউজিল্যান্ড

নতুন যুগে পা রাখতে চলেছে নিউজিল্যান্ড ক্রিকেট, বলা ভালো বিশ্ব ক্রিকেট। কেননা, প্রথম ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে নারী ও পুরুষ ক্রিকেটারদের সমপরিমান ম্যাচ ফি দেওয়ার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)।

নিউজিল্যান্ডের ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে দেশটির ক্রিকেট বোর্ড ও ছয়টি বড় অ্যাসোসিয়েশনের চুক্তি অনুসারে এখন থেকে নারী ও পুরুষ উভয় দলের ক্রিকেটাররা একই পরিমাণ ম্যাচ ফি পাবেন।

নতুন চুক্তিতে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের ম্যাচ ফি হচ্ছে ৪ হাজার নিউজিল্যান্ড ডলার, টি-টোয়েন্টি ম্যাচের ফি হচ্ছে ২৫০০ নিউজিল্যান্ড ডলার ও টেস্ট ম্যাচের ফি ১০২৫০ ডলার। এটা নারী ও পুরুষ উভয় দলের জন্য একই থাকবে।

শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয় ঘরোয়া ক্রিকেটেও পুরুষদের সমান আয় করবেন কিউই  মেয়েরা। নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ফর্ড ট্রফি ও হ্যালি বার্টন জনস্টন শিল্ডের ম্যাচ ফি হচ্ছে ৮০০ নিউজিল্যান্ড ডলার। সুপার স্ম্যাশে ৫৭৫ ডলারে ও  প্লাঙ্কেট শিল্ডের ম্যাচে  নিউজিল্যান্ডের পুরুষ ও নারী ক্রিকেটারদের আয় হবে ১৭৫০ ডলার।

৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন ঋষভ

শুধু পুরুষদের সমান ম্যাচ ফি'ই নয় চুক্তিবদ্ধ নারী ক্রিকেটারদের সংখ্যাও বাড়ানো হয়েছে। ৫৪ এর জায়গায় এখন থেকে ৭২ জন নারী ক্রিকেটার বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হবেন।

তবে ম্যাচ ফি সমান হওয়ার পরও নিউজিল্যান্ডের পুরুষ ক্রিকেটারদের আয় নারী ক্রিকেটারদের থেকে বেশিই থাকছে। এর কারণ ম্যাচের সংখ্যা। নারীদের চেয়ে অনেক বেশি ম্যাচ খেলে থাকেন পুরুষ ক্রিকেটারার তাই তাদের আয়ের পরিমাণ বেশিই থাকছে।

sportsmail24

নতুন চুক্তিতে নিউজিল্যান্ডের সর্বোচ্চ ক্যটাগরির একজন নারী ক্রিকেটার বছরে ১ লক্ষ ৬৪ হাজার ডলার আয় করতে পারবেন। ঘরোয়া ক্রিকেট খেলে বছরে ২০,০০০ ডলার আয় হবে একজন নারী ক্রিকেটারের।

এই চুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নিউজিল্যান্ড জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক সোফি ডিভাইন। তিনি বলেন, “আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে পুরুষ ক্রিকেটারদের সঙ্গে নারী ক্রিকেটারদের একই চুক্তিতে থাকাটা দারুণ বিষয়। এটি একটি অসাধারণ সিদ্ধান্ত। তরুণ মেয়ে ও নারী ক্রিকেটারদের জন্য এটি অনুপ্রেরণা দিবে।”

sportsmail24

নতুন চুক্তিতে বর্তমান সময়ে খুবই প্রয়োজনীয় বলে উল্লেখ করেন নিউজিল্যান্ড পুরুষ দলের অধিনায়ক কেন উইলিয়ামসন। বলেন, "বর্তমান খেলোয়াড়দের জন্য এটি সত্যিই গুরুত্বপূর্ণ যে আমাদের আগে যারা চলে গেছেন তাদের উত্তরাধিকার গড়ে তোলা এবং পুরুষ ও মহিলা উভয়কেই সব স্তরে সমর্থন করা। এই চুক্তিটি এটি অর্জনের দিকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।"

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

চেলসি থেকে ক্রিস্টেনসেনকে দলে ভেড়ালো বার্সেলোনা

চেলসি থেকে ক্রিস্টেনসেনকে দলে ভেড়ালো বার্সেলোনা

আইসিসির মাস সেরার দৌড়ে রুট-বেয়ারস্টো-মিচেল

আইসিসির মাস সেরার দৌড়ে রুট-বেয়ারস্টো-মিচেল

সাকিবের ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে: পাওয়েল

সাকিবের ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে: পাওয়েল

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল