৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন ঋষভ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫০ পিএম, ০৪ জুলাই ২০২২
৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন ঋষভ

ব্যাট হাতে অল্প দিনেই ভারতীয় দলের মিডল অর্ডারে ভরসা হয়ে উঠেছেন উইকেটরক্ষক ঋষভ পান্থ। আক্রমণাত্মক ব্যাটিংয়ে লম্বা ইনিংস খেলার সুনাম রয়েছে তার নামের পাশে। ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্টেও প্রথম ইনিংসে তার সেঞ্চুরিতে ম্যাচে ফিরেছে ভারত। দুই ইনিংসে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির সৌজন্যে ৪৯ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসিয়েছেন ঋষভ।

প্রথম ইনিংসে এক পর্যায়ে ৯৮ রানেই পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। সেখান থেকে রবীন্দ্র জাদেজাকে সঙ্গে করে দলকে নিরাপদ স্থানে নিয়ে যান পান্থ। প্রথমে একটু দেখেশুনে খেলা ঋষভ হাফ সেঞ্চুরি করেন ৫১ বলে। কিন্তু হাফ সেঞ্চুরি করেই যেন খেপে যান। হাফ সেঞ্চুরি থেকে সেঞ্চুরিতে পৌঁছান মাত্র ৩৮ বলে।

ব্যাট হাতে খুনে মেজাজে থাকা ঋষভকে এদিন কোনো নিয়মিত বোলার থামাতে পারেনি। অগত্যা পার্টটাইম স্পিনার জো রুটকে বোলিংয়ে নিয়ে আসেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। রুটকে উড়িয়ে মারতে গিয়ে স্লিপে ক্যাচ দেন ঋষভ, কোনো ভুল না করে ম্যাচে নিজের তৃতীয় ক্যাচ লুফেন জ্যাক ক্রাউলি। ফেরার সময় ততক্ষণে ঋষভ পান্থের নামের চার ছক্কা ও ২০ চারে যোগ হয়েছে ১১১ বলে ১৪৬ রান।

দ্বিতীয় ইনিংসেও পঞ্চাশোর্ধ ইনিংস আসে ঋষভের ব্যাট থেকে। ৫৮.৩ ওভারে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডকে চার মেরে যখনই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তখনই ৪৯ বছরের পুরোনো এক রেকর্ডের সঙ্গে নাম জড়িয়ে যায় তার।

ভারতের ক্রিকেট ইতিহাসে ঋষভ পান্থ দ্বিতীয় উইকেটরক্ষক ব্যাটার, যিনি কিনা এক টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন।

এর আগে সর্বশেষ এই কীর্তি গড়েছিলেন বিখ্যাত ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার ফারুক ইঞ্জিনিয়ার। ১৯৭৩ সালে এই ইংল্যান্ডের বিপক্ষেই প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। তবে পার্থক্য হচ্ছে ঋষভ করলেন ইংলিশদের মাটিতে আর ফারুক করেছিলেন ভারতের মুম্বাইয়ের ব্যাব্রোন স্টেডিয়ামে।

এছাড়া ইংল্যান্ডের মাটিতেও পান্থ দ্বিতীয় উইকেটরক্ষক যার এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি রয়েছে। এর আগে ২০১১ সালে সর্বশেষ ইংলিশ উইকেটরক্ষক ম্যাট প্রিয়র এই কীর্তি গড়েছিলেন ইংল্যান্ডের মাটিতে। লর্ডসে প্রথম ইনিংসে ৭১ রানের পর দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করেছিলেন তিনি।

এছাড়া আরও একটি তালিকায় যোগ হয়েছে ঋষভের নাম। এক ম্যাচে সবচেয়ে বেশি রান করার তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টের দুই ইনিংস মিলে পান্থের সংগ্রহ ২০৩ রান। তার চেয়ে বেশি রান আছে শুধু ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বুধি কুন্দ্রেনের।

৫৮ বছর আগে ১৯৬৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের চেন্নাইয়ে প্রথম ১৯২ রানের পর দ্বিতীয় ইনিংসে ৩৮ রান করেছিলেন বুধি। ওই ম্যাচে তার করা ২৩০ রানের রেকর্ড এখনো ভাঙতে পারেননি কেউ।

কেবলমাত্র ২০১৩ সালে খুব কাছে গিয়েছিলেন ধোনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে চেন্নাইয়ে প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করেন ধোনি। ২২৪ রানের পর দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করার সুযোগ পাননি। পেলে হয়তো ধোনির নামেই লেখা হতো নতুন করে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির ‘স্লেজিং’য়ে বেয়ারস্টোর সেঞ্চুরি, তবু এগিয়ে ভারত

কোহলির ‘স্লেজিং’য়ে বেয়ারস্টোর সেঞ্চুরি, তবু এগিয়ে ভারত

ভুলে ভারতের কোচ হয়েছিলেন বলে মত শাস্ত্রীর

ভুলে ভারতের কোচ হয়েছিলেন বলে মত শাস্ত্রীর

রেকর্ড ভেঙে লারার অভিনন্দন পেলেন বুমরাহ

রেকর্ড ভেঙে লারার অভিনন্দন পেলেন বুমরাহ

১৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরাহ, লজ্জ্বার রেকর্ড ব্রডের

১৯ বছরের রেকর্ড ভাঙলেন বুমরাহ, লজ্জ্বার রেকর্ড ব্রডের