সাকিবের পাশে বসলেন হার্দিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৬ পিএম, ১৮ জুলাই ২০২২
সাকিবের পাশে বসলেন হার্দিক

ইংলিশদের বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটা ছিল অঘোষিত ফাইনাল। সেই ম্যাচেই ভারতের হয়ে প্রথমে বল করে চার উইকেট, পরে ব্যাটিং করে গুরুত্বপূর্ণ ঝড়ো ৭১ রানের ইনিংস! কি অসাধারণ একটা ম্যাচই কাটালেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। 

গতকাল শুধু ভারতকে জেতাননি, সঙ্গে সঙ্গে বাংলাদেশী অলরাউন্ডার সাকিব আল হাসানের এক রেকর্ডেও ভাগ বসিয়েছেন হার্দিক। গতকালকে চার উইকেট নেওয়ার পর ইংলিশদের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে সব ফরম্যাটেই এক ইনিংসে চার উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন ভারতীয় অলরাউন্ডার। 

কোনো দলের বিপক্ষে তাদেরই মাঠে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন ফরম্যাটেই এক ইনিংসে অন্তত চার  উইকেট পাওয়ার রেকর্ড এতদিন ছিল শুধুমাত্র সাকিব আল হাসানের দখলে। 

জিম্বাবুয়ের বিপক্ষে তাদেরই মাটিতে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইনিংসে ৪ উইকেট পাওয়ার কীর্তি সাকিব গড়েছিলেন সাকিব। একই কীর্তি পান্ডিয়ার গড়লেন ইংল্যান্ডের বিপক্ষে। 

অঘোষিত ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতলো ভারত

ইংলিশদের বিপক্ষে গতকাল জোড়া কীর্তি ছুয়েছেন হার্দিক। বোলার হিসেবে সাকিকবকে ছোঁয়ার পর অলরাউন্ডিং পারফর্মেন্স ভাগ বসিয়েছেন পাকিস্তানি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজের কীর্তিকে। 

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একই ম্যাচে পঞ্চাশোর্ধ্ব ইনিংস ও চার বা তার বেশি উইকেটের কীর্তি এতদিন ছিল শুধুমাত্র হাফিজের। যেখানে গতকাল রাতে হাফিজের পাশে নাম লিখিয়েছেন হার্দিক। 

পুরো বিশ্বকে পাশে রেখে যদি শুধু ভারতের পরিসংখ্যান টানা হয় সেখানে হার্দিক পান্ডিয়া ছাড়া তিন ফরম্যাটেই এক ইনিংসে অন্তত চার উইকেট ও হাফ সেঞ্চুরির কীর্তি নেই অন্য কারো। 

sportsmail24

মাত্র এক বছর আগেও ভারতীয় দলে হার্দিকে জায়গা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। এমনকি নির্বাচকরাও প্রচ্ছন হুমকি দিয়ে রেখেছিলেন বোলিং না করতে পারলে দলে বিবেচনা করতে ভাববেন। 

এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেললেও মন ভরাতে পারনেনি। কিন্তু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (ইপিএল) অধিনায়কত্ব পেয়েই চ্যাম্পিয়ন করেন গুজরাট লায়ন্সকে। অধিনায়কত্বের পাশাপাশি দারুণ অলরাউন্ডিং পারফর্মেন্সে প্রশংসিতও হয়েছেন ক্রিকেট মহলে।

কোহলির দুঃসময়ে বাবর আজমের অভয়

এবারের ইংল্যান্ড সফরটা যেন হার্দিকের ক্যারিয়ারকে পুনরুজ্জীবিত করে দিলো। টেস্ট দলে না থাকলেও খেলেছেন তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডের সিরিজের প্রত্যেক ম্যাচে। প্রতি ম্যাচেই ব্যাটে-বলে দারুণ পারফর্ম করেছন। অনেকেই তো তাকে ভারতের ভবিষ্যৎ অধিনায়কও মনে করছেন।

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

বড় দলগুলোর বিপক্ষে বেশি ম্যাচ চান আইরিশ অধিনায়ক

বড় দলগুলোর বিপক্ষে বেশি ম্যাচ চান আইরিশ অধিনায়ক

কাউন্টি দল কেন্টে খেলবেন নবদ্বীপ সাইনি

কাউন্টি দল কেন্টে খেলবেন নবদ্বীপ সাইনি

‘কোহলিকে বাদ দিলে বিসিসিআই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে’

‘কোহলিকে বাদ দিলে বিসিসিআই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে’

কোহলি-বুমরাহকে ছাড়াই ক্যারিবিয়ানে টি-টোয়েন্টি খেলবে ভারত

কোহলি-বুমরাহকে ছাড়াই ক্যারিবিয়ানে টি-টোয়েন্টি খেলবে ভারত