অস্থিরতা ছাড়াও এশিয়া কাপ না আয়োজনে ভিন্ন কারণ ছিল শ্রীলঙ্কার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৪ আগস্ট ২০২২
অস্থিরতা ছাড়াও এশিয়া কাপ না আয়োজনে ভিন্ন কারণ ছিল শ্রীলঙ্কার

শ্রীলঙ্কা থেকে সরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ, এটা এতক্ষণে পুরোনো খবর হয়ে গেছে। প্রাথিমকভাবে ধারণা করা হচ্ছিল, শুধু শ্রীলঙ্কার রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক সংকটে নিজ দেশ ছেড়ে আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন করতে বাধ্য হয়েছে শ্রীলঙ্কার ক্রিকেট।

কিন্তু এবার জানা গেল, শুধু দেশের অভ্যন্তরীন অস্থিরতাই নয়, এশিয়া কাপের ভেন্যু বদল হওয়ার পেছেন আরও অনেক কারণ রয়েছে। শ্রীলঙ্কা ক্রিকেটের সচিব মোহন ডি সিলভা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সেসব কারণ।

তিনি বলেন, "তারা মনে করেছিল যে শ্রীলঙ্কার পরিস্থিতি অংশীদারদের আস্থা অর্জনের জন্য অনুকূল নয়। শুধু সদস্য দেশ নয়, এই ধরনের একটি টুর্নামেন্টের জন্য অন্যান্য অংশীদারও প্রয়োজন; যেমন ব্রডকাস্টার, স্পনসর ইত্যাদি।"

মোটামুটি পৃথিবী জুড়ে সকলেই জানে, শ্রীলঙ্কার বর্তমান অভ্যন্তরীন পরিস্থিতি। প্রতিদিনই বিশ্বের শীর্ষ গণমাধ্যমগুলোতে সংবাদ প্রকাশ হচ্ছে।

শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়া কাপ

এসব সংবাদে শ্রীলঙ্কার সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করেন তিনি। "তারা (অংশীদাররা) ভেবেছিল, বিশ্বব্যাপী যে নেতিবাচক প্রচারণা হয়েছে, পেট্রোল এবং অন্যান্য বিষয় নিয়ে; এটা আমাদের জন্য ভালো কিছু নয়" যোগ করেন শ্রীলঙ্কার ক্রিকেটের সচিব। 

মোহন ডি সিলভার সঙ্গে সুর মেলালেন শ্রীলঙ্কা ক্রিকেটের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভাও। তার ভাষায়, স্পন্সরদের অনাগ্রহের কারণেই এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে সরাতে বাধ্য হয়েছেন।

sportsmail24

এছাড়া টুর্নামেন্টটি সরাসরি সম্প্রচার করার জন্য বাইরের দেশ থেকে যেসব ক্রুদের আসার কথা তারাও নাকি নিরাপত্তার অযুহাতে শ্রীলঙ্কায় যেতে খুব একটা আগ্রহী ছিলেন না।

‘স্পনসরদের জন্য নিশ্চয়তা পাওয়াটা কঠিন ছিল। শ্রীলঙ্কায় সম্প্রচার ক্রুদের নিরাপত্তা ছাড়পত্রও একটা সমস্যা ছিল। অন্যান্য দেশ থেকে যে প্রতিনিধিরা আসতে চেয়েছিলেন, তারাও আসার জন্য প্রস্তুত ছিলেন না (এই পরিস্থিতিতে)’ যোগ করেন অ্যাশলে । 

সবার আগে এশিয়া কাপের দল দিল পাকিস্তান

সম্প্রতি এশিয়া কাপের সূচি প্রকাশ হয়েছে। সূচি অনুযায়ী চলতি বছরের ২৭ আগস্ট পর্দা উঠবে এশিয়ার সর্বোচ্চ ক্রিকেট আসরের। আসরের প্রথম ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আফগানিস্থান। 

১১ সেপ্টেম্বর ফাইনালের মধ্যে পর্দা নামবে এবারের এশিয়া কাপের। টি-টোয়েন্টি বিশ্বকাপ বিবেচনায় এবারের আসর অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কার এশিয়া কাপ আরব আমিরাতে

শ্রীলঙ্কার এশিয়া কাপ আরব আমিরাতে

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই: কোহলি

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই: কোহলি

বারর আজমের ঘাড়ে নিশ্বাস ফেলছেন ভারতের সূর্যকুমার

বারর আজমের ঘাড়ে নিশ্বাস ফেলছেন ভারতের সূর্যকুমার

শঙ্কায় সোহানের এশিয়া কাপ খেলা

শঙ্কায় সোহানের এশিয়া কাপ খেলা