‘ডোমিঙ্গোর ফিলোসফি মানাচ্ছে না, এশিয়া কাপে নতুন দর্শনে খেলবে বাংলাদেশ’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২০ আগস্ট ২০২২
‘ডোমিঙ্গোর ফিলোসফি মানাচ্ছে না, এশিয়া কাপে নতুন দর্শনে খেলবে বাংলাদেশ’

টি-টোয়েন্টি ক্রিকেটে তাহলে বাংলাদেশের কোচ হিসেবে রাসেল ডোমিঙ্গোর অধ্যায় শেষ হচ্ছে। বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে ডোমিঙ্গোর ফিলোসফি মিলছে না, ফলে আসন্ন এশিয়া কাপে নতুন দর্শনের ক্রিকেট খেলতে চায় টাইগাররা।

২০ ওভারের খেলায় বাংলাদেশের পরিসংখ্যান কখনোই ভালো ছিল না। সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের পারফর্ম্যান্স আরও নিম্নমুখী। সদ্য জিম্বাবুয়ের সফরে টি-টোয়েন্টি সিরিজ সেই ক্ষত আরও বাড়িয়ে দিয়েছে।

এজন্য ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে সবকিছু পাল্টে নতুন করে শুরু করতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এক সপ্তাহ পরেই সংযুক্ত আরব আমিরাতে পর্দা উঠবে এশিয়া কাপের। তার আগে খেলোয়াড়দের মধ্যে  মানসিকতার পরিবর্তন আনতে চায় বিসিবি।

তবে সেই মানসিকতায় বর্তমান হেড কোচ রাসেল ডোমিঙ্গোর ফিলোসপি মিলছে না বলে জানিয়েছেন বিসিবি পরিচালক ও টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। শনিবার (২০ আগস্ট) শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন তিনি। 

এক্স-রে রিপোর্ট ভালো, ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে হাসান মাহমুদ

সুজন বলেন, “দেখেন, প্রত্যেকটা মানুষেরই আলাদা আলাদা ফিলোসফি (দর্শন) থাকে। আমার ফিলোসফি বা আপনার ফিলোসফি সবই আলাদা। প্রত্যেক কোচের ফিলোসফি আলাদা। ওর (ডোমিঙ্গো) ফিলোসফি যেটা, সেটা হয়তো আমাদের 'ব্র্যান্ড অব ক্রিকেটে'র সঙ্গে মানাচ্ছে না। এটা তো আর কথায় হবে না, আমরা পারফরম্যান্স করতে পারছি না টি-টোয়েন্টিতে।”

দেশের ক্রিকেটের জন্য সম্ভাব্য ভালো সব কিছুই করবে বিসিবি। আসন্ন এশিয়া কাপেই বাংলাদেশ নতুন দর্শনের ক্রিকেট খেলবে বলে জানান সুজন।

“একটা আলাদা ফিলোসফি আসলে অসুবিধা টা কী। যদি দেশের ক্রিকেটের জন্য ভালো হয় তাহলে সেটা আমাদের অবশ্যই নিতে হবে। সেটা থেকে বের হয়ে আসার চিন্তা এশিয়া কাপে আমরা করছি। দেখা যাক সেটা কী হয়, কতটুকু কাজ করে। আমার মনে হয় এই ফরম্যাটে (টি-টোয়েন্টি)  আমরা অনেক পরীক্ষা করতে পারি। যেটা আমরা ওয়ানডেতে করতে পারি না” যোগ করেন সুজন। 

পরিবর্তনের প্রথম ধাপ হিসেবে ভারতের সাবেক ক্রিকেটার শ্রীরাম শ্রীধরণকে টি-টোয়েন্টি দলের কনস্যালটান্ট হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। যদিও গুঞ্জন রয়েছে যে দায়ীত্বেই আসেন না কেন, আদতে টি-টোয়েন্টি দলের দেখভাল করবেন এই ভারতীয় কোচ। 

sportsmail24

কোচ হিসেবে শ্রীরামের অভিজ্ঞতার ঝুলি বেশ পরিপূর্ণ। অস্ট্রেলিয়ার সহকারী কোচের পদ সামলিয়েছেন প্রায় ছয় বছর। এছাড়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কোচিং প্যানেলেও ছিলেন এই ভারতীয় কোচ। 

শুধু অভিজ্ঞতা নয়, শ্রীরাম এশিয়ার হওয়াটাও তাকে আনার ব্যাপারে বিসিবিকে উৎসাহ জুগিয়েছে বলে জানান সুজন। শ্রীরাম আসার পর টি-টোয়েন্টি দলের পারফর্মেন্সেও পরিবর্তন আসবে বলে জোর গলায় আশা প্রকাশ করেন তিনি।

সুজন বলেন, “ শ্রীরাম (শ্রীধরণ) যখন আসবে (দলের সঙ্গে), যেহেতু সে টি-টোয়েন্টি দল নিয়ে অনেক বেশি কাজ করে, ওর কিছু ইনপুটস তো থাকবেই (দলের উপর)। ও যেহেতু এশিয়ারই (ভারতের), আমাদের সংস্কৃতির সঙ্গে মিল আছে। কথা বার্তা বা যোগাযোগ করতেও সহজ হবে। ও আসার পর অবশ্যই  আমরা একটা পরিবর্তন পাবো (পারফর্মেন্সে)।”

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 



শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশে কাজ করতে মুখিয়ে আছেন শ্রীরাম

বাংলাদেশে কাজ করতে মুখিয়ে আছেন শ্রীরাম

দুইদিনের মধ্যে জানা যাবে সোহানের এশিয়া কাপের ভাগ্য

দুইদিনের মধ্যে জানা যাবে সোহানের এশিয়া কাপের ভাগ্য

অবশেষে এশিয়া কাপের দল ঘোষণা শ্রীলঙ্কার

অবশেষে এশিয়া কাপের দল ঘোষণা শ্রীলঙ্কার

দুর্যোগের ঘনঘটা সরিয়ে এবার কি হাসি ফোঁটাবে সাকিব বাহিনী

দুর্যোগের ঘনঘটা সরিয়ে এবার কি হাসি ফোঁটাবে সাকিব বাহিনী