বাংলাদেশকে লজ্জা দেওয়া জিম্বাবুয়ে ভারতের কাছে হোয়াইটওয়াশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৫ পিএম, ২৩ আগস্ট ২০২২
বাংলাদেশকে লজ্জা দেওয়া জিম্বাবুয়ে ভারতের কাছে হোয়াইটওয়াশ

নিজ মাঠে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ জয়ের পর সফররত ভারতকেও হারানোর হুঙ্কার দিয়েছিল জিম্বাবুয়ে। তবে প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর পর এবার হোয়াইটওয়াশের লজ্জা পেল দেশটি। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে পঞ্চমবারের মতো হোয়াইটওয়াশ করলো ভারত।

সোমবার (২২ আগস্ট) হারারেতে সিরিজের শেষ ও তৃতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার শুভমান গিলের সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে ২৮৯ রানের সংগ্রহ গড়ে ভারত। জবাবে সিকান্দার রাজার দুর্দান্ত সেঞ্চুরিতে টার্গেট স্পর্শ করার পথে থাকলেও তীরে গিয়ে তরি ডুবে স্বাগতিক জিম্বাবুয়ের।

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ভারতের কাছে ১৩ রানে হারের তিক্ত স্বাদ পায় জিম্বাবুয়ে। বিপরীতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে পঞ্চমবারের মতো হোয়াইটওয়াশ করে ভারতীয় ক্রিকেট দল।

ব্যাট করতে নেমে দুই ওপেনার শিখর ধাওয়ান ৪০ ও অধিনায়ক লোকেশ রাহুল ৩০ রান করে সাজঘরে ফিরেন। তিন নম্বরে নেমে ৮২ বলে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরির দেখা পান গিল। ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ১৩০ রান করেন তিনি। ৯৭ বলের ইনিংস ১৫টি চার ও ১টি ছক্কা দিয়ে সাজান এ তরুণ তারকা।

চার নম্বরে নামা ইশান কিশানের ব্যাট থেকে আসে ৫০ রান। ফলে ৫০ ওভারে ৮ উইকেটে ২৮৯ রান তুলে ভারত। জিম্বাবুয়ের ব্রাড ইভান্স ৫৪ রানে ৫ উইকেট নেন। পাঁচ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার ইনিংসে পাঁচ উইকেট নিলেন ইভান্স।

২৯০ রানের জবাবে ৩৬তম ওভারে দলীয় ১৬৯ রানে সপ্তম উইকেট হারায় জিম্বাবুয়ে। এ অবস্থায় ভারতের জয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। তবে অষ্টম উইকেট ভারতের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলেন রাজা ও ইভান্স। ৭৭ বলে ১০৪ রানের জুটি গড়ে জিম্বাবুয়েকে জয়ের পথে রাখেন তারা। এ জুটিতেই ৮৮ বলে ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরির স্বাদ নেন রাজা।

সর্বশেষ সিরিজে বাংলাদেশের বিপক্ষে তিন ওয়ানডেতে ২টি সেঞ্চুরি করেছিলেন রাজা। ভারতের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ব্যাটে রান না পেলেও তৃতীয় ম্যাচে আবারও হাসলো রাজার ব্যাট।

রাজার-ইভান্সের দারুণ ব্যাটিংয়ে জয়ের জন্য শেষ ১৩ বলে ১৭ রান দরকার পড়ে জিম্বাবুয়ের। তবে ১০ বলের ব্যবধানে ইভান্স-রাজাসহ শেষ ৩ উইকেট হারিয়ে ম্যাচ হারে স্বাগতিকরা। ২৭৬ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ৯৫ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় ১১৫ রান করেন রাজা। ২৬ বলে ২৮ রান তুলেন ইভান্স।

ভারতের আবেশ খান ৩টি, দীপক চাহার-কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল ২টি করে উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের শুভমান গিল।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

মুজারাবানি-সিকান্দার রাজাদেরকেও পাবে না বিপিএল

মুজারাবানি-সিকান্দার রাজাদেরকেও পাবে না বিপিএল

দ্বিতীয় ম্যাচে নার্ভাস হয়ে পড়েছিল বাংলাদেশ: বিজয় 

দ্বিতীয় ম্যাচে নার্ভাস হয়ে পড়েছিল বাংলাদেশ: বিজয় 

এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই প্রতিদ্বন্দ্বীতার তীব্র ঝাঁজ!

এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই প্রতিদ্বন্দ্বীতার তীব্র ঝাঁজ!

অসংখ্য সমর্থন-ভালোবাসার পরও একাকীত্বে ভুগেছি: কোহলি

অসংখ্য সমর্থন-ভালোবাসার পরও একাকীত্বে ভুগেছি: কোহলি