শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২৯ আগস্ট ২০২২
শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের

সামাজিক যোগাযোগমাধ্যমে কাল রাত থেকেই একটা দৃশ্য ভাইরাল হয়েছে। যেটা হচ্ছে, এশিয়া কাপের শেষ ওভারে কঠিন সমীকরণের সময় ব্যাটিং সঙ্গী দীনেশ কার্তিককে স্ট্রাইক ব্যাটার হার্দিক পান্ডিয়ার অভয় দেওয়া! ক্রিকেটের নানা মহলে হার্দিকের আত্মবিশ্বাস নিয়ে প্রশংসাও হচ্ছে অহরহ।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে স্রেফ উড়ে গিয়েছিল ভারত। ১০ মাসের মাথায় এশিয়া কাপের মঞ্চে আবার দেখা পাকিস্তানের সঙ্গে। এবারও এক পর্যায়ে হারের শঙ্কা চোখ রাঙাচ্ছিল ভারতকে।

শেষ ওভারে ভারতের প্রয়োজন ছিল মাত্র সাত রান। তবে প্রথম বলেই রবীন্দ্র জাদেজা বাঁহাতি পাকিস্তানি বোলার মোহাম্মদ নেওয়াজের বলে বোল্ড হয়ে ফিরে গেলে মৃদু চাপে পড়ে ভারত।

পরের বলে নতুন ব্যাটার কার্তিক এক রান নিয়ে স্ট্রাইক দেন সেট ব্যাটার হার্দিককে। স্ট্রাইকে গিয়ে সজোরে অফ সাইডে শট খেললেও আটকে যায় পাকিস্তানি ফিল্ডারের হাতে! সমীকরণ দাঁড়ায় তিন বলে ছয় রানের! চারদিকে তখন উত্তেজনার পারদ তুঙ্গে, অথচ হার্দিককে দেখে এর কিছুই বোঝার উপায় নেই। 

পাকিস্তানকে হারিয়ে ভারতের মধুর প্রতিশোধ

নন স্ট্রাইকে কার্তিককে কিছুটা চিন্তিত দেখে মাথা নেড়ে অভয় দিয়ে হার্দিক হয়তো বোঝাতে চাইলেন, আমি আছি তো! ঠিক পরের বলেই মিড উইকেটের পর দিয়ে ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করার পাশাপাশি নিজের আত্মবিশ্বাসের প্রমানই দিলেন!

ম্যাচ শেষে বললেন, সাত নয় যদি শেষ ওভারে ১৫ রানেরও দরকার হতো তাহলেও কোনো সমস্যা হতো না তার জন্য। কারণ হার্দিক জানতেন, শেষ ওভারে তার চেয়ে বোলার  বেশি চাপে থাকবেন। 

হার্দিক বলেন, “শেষ ওভারে ৭ প্রয়োজন ছিল, তবে ১৫ প্রয়োজন পড়লেও সমস্যা ছিল না। কারণ জানতাম যে শেষ ওভারে আমার চেয়ে বোলার বেশি চাপে থাকবে। আমার চাওয়া থাকে সবকিছু যতটা পারা যায় সাধারণ রাখা।”

দুবাইয়ে কাল ১৪৮ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমেও মাঝেমধ্যে বেশ চাপেই পড়ে গিয়েছিল ভারত। তবে রবীন্দ্র জাদেজা ও হার্দিকা পান্ডিয়ার দুর্দান্ত জুটিতে বৈতরনী পার হয় ভারত।

শেষদিকে দু’জনে মিলে ছক কষেই পাকিস্তানের বোলারদের মোকাবেলা করেছেন বলে জানান হার্দিক। শেষ তিন ওভারে ৩২ রান লাগবে, এমন সময় নাসিম শাহ ও হারিস রউফের দুই ওভারে আহামরী কোনো ঝুঁকি না নিয়ে প্রয়োজনীয় রান তুলে নেন তারা। 

বলেন, “এই ধরনের রান তাড়ায় প্রতি ওভার ধরে পরিকল্পনা করতে হয়। আমি জানতাম যে শেষ দিকে ওদের একজন তরুণ বোলার আছে যে অভিষেক ম্যাচ খেলছে (নাসিম শাহ), সঙ্গে বাঁহাতি স্পিনারের (নওয়াজ) ওভার বাকি আছে।”

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

লঙ্কান কোচ নাওয়াজের চোখে শ্রীলঙ্কার চেয়েও এগিয়ে বাংলাদেশ

লঙ্কান কোচ নাওয়াজের চোখে শ্রীলঙ্কার চেয়েও এগিয়ে বাংলাদেশ

ভারতের কাছে পাকিস্তানের হেরে যাওয়ার পাঁচ কারণ

ভারতের কাছে পাকিস্তানের হেরে যাওয়ার পাঁচ কারণ

বাবরের ওপেন করাই উচিত নয়: শোয়েব আক্তার

বাবরের ওপেন করাই উচিত নয়: শোয়েব আক্তার

আফিফ আত্মবিশ্বাসী, ভবিষ্যতে নেতৃত্ব দিতে পারেন: জালাল ইউনুস

আফিফ আত্মবিশ্বাসী, ভবিষ্যতে নেতৃত্ব দিতে পারেন: জালাল ইউনুস