বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দিনই মাঠে নামছেন নিগার সুলতানারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৬ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২২
বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দিনই মাঠে নামছেন নিগার সুলতানারা

আবু ধাবিতে শুরু হচ্ছে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। ১৮ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত আবু ধাবিতে অনুষ্ঠিত হবে নারীদের বিশ্বকাপ বাছাইপর্ব। আসরের প্রথম দিনই রোববার (১৮ সেপ্টেম্বর) মাঠে নামছে বাংলাদেশ নারী দল, প্রতিপক্ষ আয়ারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে এ ম্যাচ।

বাছাইপর্বে গ্রুপ ‘এ’তে রয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। যেখানে বাকি দলগুলো হলো- আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং যুক্তরাষ্ট্র। এছাড়া ‘বি’ গ্রুপে রয়েছে জিম্বাবুয়ে, থাইল্যান্ড, পাপুয়া নিউ গিনি ও সংযুক্ত আরব আমিরাত।

আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে লড়াই শুরু করবে বাংলাদেশের নারীরা। তবে প্রথম খেলতে নামার আগে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ নারী দল। বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে পারবেন না দলের দুই সেরা ক্রিকেটার পেসার জাহানারা আলম ও ব্যাটার ফারজানা হক।

আবু ধাবিতে দলের অনুশীলনে ডান-হাতে ব্যথা পান জাহানারা। অভিজ্ঞ এ বোলারের হাতে দু’টি সেলাই পড়েছে। আর করোনায় আক্রান্ত হওয়ায় বাছাইপর্ব থেকে ছিটকে পড়েছেন ফারজানা।

জাহানারা ও ফারজানার বদলি হিসেবে দলের সাথে যোগ দেবেন বাঁ-হাতি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা ও স্পিন অলরাউন্ডার সোহেলী আক্তারের। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার কোন অভিজ্ঞতা নেই তৃষ্ণার। ৫টি ওয়ানডেতে ৫ উইকেট আছে তার। আর দেশের হয়ে ২টি ওয়ানডে ও ৫টি টি-টোয়েন্টি খেলেছেন শোহেলী।
sportsmail24আবু ধাবির উদ্দেশে ঢাকা ছেড়েছেন ফারিহা ইসলাম তৃষ্ণা ও সোহেলী আক্তার

জাহানারা ও ফারজানাকে হারালেও মূল লড়াইয়ে নামার আগে প্রস্তুতি ম্যাচে আত্মবিশ্বাসী জয় পেয়েছে বাংলাদেশ। শুক্রবার রাতে বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ৫৪ রানের ব্যবধানে হারিয়েছে সংযুক্ত আরব আমিরাতের নারী দলকে। ফলে আত্মবিশ্বাস নিয়ে মাঠের লড়াইয়ে নামবে নিগার সুলতানা জ্যোতির দল।

সেরা র‌্যাংকিং নিয়েই বাছাইপর্বের দলগুলো সাজানো হয়েছে। মোট আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে বাছাইপর্বে খেলবে। দুই গ্রুপের সেরা দুই দল সেমিফাইনালে খেলবে। আর সেমিফাইনালের বিজয়ী দু’দল ফাইনাল খেলবে। যেই দু’দল ফাইনালে উঠবে, তারাই পরের বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

নতুন বছরের ৯ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকায় বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। আইসিসি র‌্যাংকিংয়ের সুবাদে সরাসরি বিশ্বকাপ খেলবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। বাছাইপর্ব থেকে আসা দু’টি দলকে নিয়ে দশ দলের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

বাছাইপর্বের প্রথম দিন বাংলাদেশ ছাড়াও আরও তিনটি ম্যাচ রয়েছে। সেখানে লড়বে সংযুক্ত আরব আমিরাত-থাইল্যান্ড, জিম্বাবুয়ে-পাপুয়া নিউ গিনি এবং স্কটল্যান্ড-যুক্তরাষ্ট্র।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ নারী দল
নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক) , মোসা. শারমিন আক্তার সুপ্তা, শামিমা সুলতানা, ফারিহা ইসলাম তৃষ্ণা, সোহেলি আক্তার পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মন্ডল, সালমা আক্তার, সোবহানা মোস্তারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, ফাহিমা খাতুন, শানজিদা আক্তার মেঘলা, মারুফা আক্তার।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে পারবেন না জাহানারা আলম

বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে পারবেন না জাহানারা আলম

হালচাষ থেকে বিশ্বমঞ্চে চলা মারুফার আদর্শ হার্দিক পান্ডিয়া

হালচাষ থেকে বিশ্বমঞ্চে চলা মারুফার আদর্শ হার্দিক পান্ডিয়া

অচেনা কন্ডিশনেও নিজেদের ফেভারিট ভাবছেন নিগার সুলতানা জ্যোতি

অচেনা কন্ডিশনেও নিজেদের ফেভারিট ভাবছেন নিগার সুলতানা জ্যোতি

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব চূড়ান্ত, ‘কঠিন’ গ্রুপে বাংলাদেশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব চূড়ান্ত, ‘কঠিন’ গ্রুপে বাংলাদেশ