এমসিসি’র আজীবন সদস্য হলেন মাশরাফি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ০৫ এপ্রিল ২০২৩
এমসিসি’র আজীবন সদস্য হলেন মাশরাফি

ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্রিকেট ক্লাব, লর্ডস ক্রিকেট মাঠের স্বত্বাধিকারী ও ক্রিকেটের আইনপ্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ‘অনারারি’ আজীবন সদস্য হয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এ বছর ৮টি টেস্ট খেলুড়ে দেশের ১৯ জনকে এমসিসির আজীবন সদস্যপদ দেওয়া হয়েছে।

এমসিসির আজীবন সদস্য পদ পাওয়া মোট ১৯ জনের মধ্যে ১৭ জন পুরুষ-নারী ক্রিকেটর রয়েছেন। বাকি দুই জন ক্রিকেট ব্যক্তিত্ব। ক্রিকেটের অবদান রাখায় ওই দুইজনকে সম্মানসূচক আজীবন সদস্যপদ দেওয়া হয়েছে। তারা হলেন- ডা. জেন পাওয়েল ও মেধা লড।

সর্বোচ্চ পাঁচজন করে ক্রিকেটার আছেন ইংল্যান্ড ও ভারতের। একজন করে আছেন- বাংলাদেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের।

নতুন করে আজীবন সদস্য হয়েছেন- ওয়েস্ট ইন্ডিজের মেরিসা আগুইলেইরা, ভারতের মহেন্দ্র সিং ধোনি-ঝুলন গোস্বামী-সুরেশ রায়না-মিতালি রাজ ও যুবরাজ সিং, ইংল্যান্ডের জেনি গান-লরা মার্শ-আনিয়া শ্রাবসোল-কেভিন পিটারসেন ও ইয়োইন মরগান, পাকিস্তানের মোহাম্মদ হাফিজ, অস্ট্রেলিয়ার র‌্যাচেল হেইন্স, নিউজিল্যান্ডের অ্যামি স্যাটারথওয়েট-রস টেইলর এবং দক্ষিণ আফ্রিকায় ডেল স্টেইন।

নতুন সদস্যদের নিয়ে এমসিসি’র প্রধান নির্বাহী ও সচিব গাই ল্যাভেন্ডার বলেছেন, “আমরা এমসিসির সাম্মানিত আজীবন সদস্যদের নাম ঘোষণা করতে পেরে আনন্দিত। আজ যে নামগুলো ঘোষণা করা হয়েছে সকলেই আধুনিক যুগের তারকা খেলোয়াড় এবং তাদেরকে আমাদের ক্লাবের সদস্য হিসাবে পেয়ে আমরা খুশি।”

এদিকে, এমসিসির আজীবন সদস্য হওয়ার পর বিষয়টি বাংলাদেশ ক্রিকেটের জন্য স্বীকৃতি বলে উল্লেখ করেছেন মাশরাফি। একই সাথে সবার কাছে দোয়াপ্রার্থী চেয়েছেন তিনি।

স্যোশাল মিডিয়ায় এক স্ট্যাটাসে মাশরাফি লিখেন, “এমসিসি’র সম্মানসূচক আজীবন সদস্যপদ পাওয়া আমার ক্রিকেট জীবনের অন্যতম বড় প্রাপ্তি। মহেন্দ্র সিং ধোনি, কেভিন পিটারসেন, যুবরাজ সিং, ডেল স্টেইন, রস টেইলর, ওয়েন মর্গ্যানের মতো গ্রেটদের সঙ্গে এইতালিকায় থাকতে পারা আনন্দের।”

তিনি আরও বলেন, “বাংলাদেশের ক্রিকেটের জন্যও এটি স্বীকৃতি। সবার কাছে দোয়াপ্রার্থী, যেন সামনেও বাংলাদেশ ক্রিকেটের সম্মান ও মর্যাদা ধরে রাখতে পারি।”


শেয়ার করুন :