ক্রিকেটে যে তিন নিয়মের পরিবর্তন আনলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৮ পিএম, ১৭ মে ২০২৩
ক্রিকেটে যে তিন নিয়মের পরিবর্তন আনলো আইসিসি

ক্রিকেটে প্লেয়িং কন্ডিশনে বেশ কিছু পরিবর্তন এনেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রধান নির্বাহী কমিটি সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে পুরুষ ক্রিকেট কমিটি ও নারী ক্রিকেট কমিটি সুপারিশের পর প্লেয়িং কন্ডিশনে পরিবর্তন আনা হয়েছে।

প্লেয়িং কন্ডিশনের পরিবর্তনগুলো পহেলা জুন-২০২৩ থেকে শুরু হওয়া ইংল্যান্ড-আয়ারল্যান্ড টেস্ট থেকে কার্যকর হবে। নিয়ম তিনটি হলো- সফট সিগন্যাল, হেলমেটস ও ফ্রি হিট।

সফট সিগন্যাল
কোন সফট সিগন্যাল দিতে হবে না অন ফিল্ড আম্পায়ারকে। টিভি আম্পায়ারের সাথে পরামর্শ করে সিদ্ধান্ত জানাবেন অন ফিল্ড আম্পায়ার।

হেলমেটস
সবচেয়ে বেশি তিনটি ঝুঁকির কারণে আন্তর্জাতিক ক্রিকেটে হেলমেট পরিধান করা বাধ্যতামূলক করেছে আইসিসি।
১. যখন ব্যাটাররা পেস বোলারের বল মোকাবেলা করবেন।
২. যখন উইকেটের খুব কাছ থেকে উইকেটরক্ষক কিপিং করবেন এবং
৩. যখন কোন ফিল্ডার ব্যাটারের খুব কাছে দাঁড়িয়ে ফিল্ডিং করবেন।

ফ্রি হিট
ফ্রি হিট থেকে স্টাম্পে বল লাগলে সেটি দলের রানে যুক্ত হবে। ফ্রি হিট থেকে অন্য সব রানও যুক্ত হবে।

এ বিষয়ে সৌরভ গাঙ্গুলি বলেছেন, “গত কয়েক বছর ধরে আগের ক্রিকেট কমিটির বৈঠকে সফট সিগন্যাল নিয়ে আলোচনা হয়েছে। দীর্ঘ আলোচনার পর কমিটি এ সিদ্ধান্তে একমত হয়েছে, সফট সিগন্যাল অপ্রয়োজনীয় এবং মাঝে মাঝে বিভ্রান্তিকরও। কারণ, রিপ্লেতে ক্যাচের রেফারেলগুলো স্পষ্ট নাও হতে পারে।”

তিনি আরও বলেন, “সভায় আমরা খেলোয়াড়দের নিরাপত্তা নিয়েও আলোচনা করেছি। যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কমিটি সভায় সিদ্ধান্ত নিয়েছে, তিন পরিস্থিতিতে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করতে হেলমেট পড়া বাধ্যতামূলক করার।”


শেয়ার করুন :