আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪২ পিএম, ১৬ জুলাই ২০২৩
আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে সফররত আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করলো সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। বৃষ্টি বিঘ্নিত সিরিজের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ। এ জয়ে রশিদ খানদের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয় করলো টাইগাররা।

রোববার (১৬ জুলাই) সিরিজের দ্বিতীয় ম্যাচটিতে হানা দিয়েছিল বৃষ্টি। ফলে ২০ ওভারে ম্যাচটি ১৭ ওভারে নামিয়ে আনা হয়। ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৬ রানের সংগ্রহ গড়ে আফগানিস্তান। তবে বৃষ্টি আইনে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১১৯ রান।

জবাবে ব্যাট করতে নেমে ৫ বল বাকি থাকতেই ৪ উইকেটে ১১৯ রান করে বাংলাদেশ। ফলে ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন সাকিব আল হাসান ও শামীম পাটোয়ারী।

এর আগে দুর্দান্ত বোলিং নৈপূণ্যে আফগানিস্তানকে বড় স্কোর করতে দেয়নি বাংলাদেশের বোলাররা। বল হাতে প্রথম ওভারে আক্রমণে এসেই উইকেট শিকারের আনন্দে মাতেন পেসার তাসকিন আহমেদ। ওভারের চতুর্থ বলে ছক্কা মারার পর পঞ্চম ডেলিভারিতে পুল করতে গিয়ে তাসকিনকে ফিরতি ক্যাচ দেন আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ৫ বলে ৮ রান করেন গুরবাজ।

গুরবাজকে শিকার করে ৫৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৫০তম উইকেট পূর্ণ করেন তাসকিন। এর আগে বাংলাদেশের হয়ে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশের বোলারদের তোপের মুখে ব্যাট হাতে ইব্রাহিম জাদরান ২২, মোহাম্ম নবি ১৬, আজমতউল্লাহ ওমরজাই ২৫ এবং করিম জানাত ২০ রান করেন। এছাড়া বাকি সবাই ছিলেন সিঙ্গেল ডিজিটে। ফলে ১৭তম ওভার শেষে ৭ উইকেটে ১১৬ রান করে আফগানিস্তান।

বাংলাদেশের পকক্ষে বল হাতে তাসকিন ৩৩ রানে ৩টি, সাকিব ১৫ ও মোস্তাফিজ ৩০ রানে ২টি করে উইকেট নেন।

জবাবে লিটন দাস এবং আফিফ হোসেন ওপেনিং জুটিতে ৬৭ রান করেন। লিটন দাস ৩৫ রানে এবং আফিফ ২৪ রানে সাজঘরে ফিরেন। এছাড়া ব্যাট হাতে তাওহিদ হৃদয় ১৯ রান করেন। শেষ দিকে শামীম হোসেন পাটোয়ারীকে নিয়ে জয় নিয়ে মাঠ ছাড়েন সাকিব।

সাকিব ১৮ এবং শামীম ৭ রানে অপরাজিত ছিলেন। বল হাতে দুই উইকেট এবং ব্যাট হাতে ম্যাচ জিতে মাঠ ছেড়ে আসা সাকিব আল হাসান হয়েছে ম্যাচ সেরা ক্রিকেটার।



শেয়ার করুন :