নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও অধিনায়ক শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ৩০ নভেম্বর ২০২৩
নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও অধিনায়ক শান্ত

ডিসেম্বরের শুরুতেই নিউজিল্যান্ড সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল। সফরে তিন ম্যাচ করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দিবেন নাজমুল হোসেন শান্ত। তার সহকারী হিসেবে থাকবেন মেহেদী হাসান মিরাজ। দুটি সিরিজেই খেলছেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তবে দলে রয়েছেন লিটন কুমার দাস।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সিরিজ দুটির জন্য আলাদা আলাদা দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ঘোষিত দলে দুই সিরিজেই দলে ফিরেছেন সৌম্য সরকার। এছাড়া এনামুল হক বিজয় ও আফিফ হোসেন ধ্রুবকেও দুই ফরম্যাটের দলে ফেরানো হয়েছে।

ওয়ানেড দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিসাদ হোসেন এবং রাকিবুল হাসান।

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দুটি টেস্ট ম্যাচ খেলছে বাংলাদেশ। এই টেস্ট সিরিজেও নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত। সিলেটে সিরিজের প্রথম ম্যাচ শেষে ৬ ডিসেম্বর থেকে মিরপুরে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। টেস্ট সিরিজ শেষ করেই নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়ছে বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি দল।

১৭ ডিসেম্বর ওয়ানডে ম্যাচ দিয়ে স্বাগতিক নিউজিল্যান্ডে বিপক্ষে মাঠের লড়াই শুরু করবে বাংলাদেশ। এরপর সিরিজের বাকি দুটি ওয়ানেড অনুষ্ঠিত হবে ২০ ও ২৩ ডিসেম্বর। ওয়ানেড সিরিজ শেষ হওয়ার তিনদিন পর শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৭, ২৯ ও ৩১ ডিসেম্বর।

টি-টোয়েন্টি দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, রনি তালুকদার, তাওহিদ হৃদয়, শামীম হোসেন পাটোয়ারী, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), নশেখ মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রিসাদ হোসেন, তানভির ইসলাম এবং তানজিম হাসান সাকিব।


ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়। এছাড়া টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ১টা ১০ মিনিটে। তবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বাংলোদেশ সময় ভোর ৬টায়।

ওয়ানডে সিরিজ
১৭ ডিসেম্বর - প্রথম ওয়ানডে
২০ ডিসেম্বর - দ্বিতীয় ওয়ানডে
২৩ ডিসেম্বর -তৃতীয় ওয়ানডে

টি-টোয়েন্টি সিরিজ
২৭ ডিসেম্বর - প্রথম টি-টোয়েন্টি
২৯ ডিসেম্বর - দ্বিতীয় টি-টোয়েন্টি
৩১ ডিসেম্বর - তৃতীয় টি-টোয়েন্টি।


শেয়ার করুন :