খুলনায় শুরু করে ঢাকায় ক্যারিয়ার শেষ করলেন শন উইলিয়ামস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৮ পিএম, ১২ মে ২০২৪
খুলনায় শুরু করে ঢাকায় ক্যারিয়ার শেষ করলেন শন উইলিয়ামস

২৮ নভেম্বর ২০০৬! আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথমবার মাঠে নেমেছিল জিম্বাবুয়ে। খুলনায় বাংলাদেশের বিপক্ষে সে দিন অভিষিক্ত জিম্বাবুয়ের একাদশে ছিলেন শন উইলিয়ামস। সংক্ষিপ্ত ফরম্যাটে বাংলাদেশ থেকে যাত্রা শুরু করা সেই উইলিয়ামস শেষটাও করলেন বাংলাদেশেই।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটায় মিরপুরে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও জিম্বাবুয়ে। নিজেদের ভুল শুধরিয়ে সিরিজে প্রথমবার জয়ের দেখাও পেয়েছে সফরকারীরা। তবে ম্যাচ শেষে মিরপুরের ড্রেসিংরুমে উইলিয়াশন জানিয়ে দেন এখানেই শেষ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন জিম্বাবুয়ান এ অলরাউন্ডার। ৩৭ বছর বয়সে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়লেও বাকি দুই ফরম্যাট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি।

উইলিয়ামস সংক্ষিপ্ত ফরম্যাটের শুরুটা করেছিলেন ২৮ রান খরচায় ১ উইকেট আর ৩৯ বলে ৩৮ রানের ইনিংস দিয়ে। নিজের শেষ ম্যাচে করতে পারলেন না ব্যাটিং, বল হাতেও ছিলেন উইকেট শূন্য। তবে বিদায় বেলা ৮ উইকেটের জয় নিশ্চয়ই শান্তি দিবে লম্বা সময়। কেননা ১৮ বছর আগে এই বাংলাদেশের বিপক্ষেই ৪৩ রানের হার দিয়ে শুরু যে হয়েছিল লড়াইটা।

ক্যারিয়ারে বাংলাদেশের বিপক্ষে ১৭ ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছেন উইলিয়াস। ব্যাট হাতে এসময় করেছেন ২৫০ রান। অপরদিকে ১৮ ইনিংসে বল করে পেয়েছেন মাত্র ৫টি উইকেট।

জিম্বাবুয়ের জার্সিতে দীর্ঘ ক্যারিয়ার। টি-টোয়েন্টিতে ব্যাট হাতে ১৬৯১ রান। জিম্বাবুয়ের প্রেক্ষাপটে ২৩.৪৮ গড় ও প্রায় ১২৭ স্ট্রাইক রেট মোটেও মন্দ নয়। ঝুলিতে শত রানের ইনিংস না থাকলেও ফিফটি রয়েছে ১১টি। ২০১৯ সালে সিঙ্গাপুরের বিপক্ষে ৬৬ রানের ইনিংস ক্যারিয়ার সর্বোচ্চ।

স্পিন জাদুতেও জিম্বাুবুয়ের তারকা উইলিয়ামস। ক্যারিয়ারে ৭৩ ইনিংসে নিয়েছেন ৪৮ উইকেট। ওভার প্রতি অবশ্য খরচ করেছেন ৯.৯৩ রান।



শেয়ার করুন :