দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করছে স্বাগতিক ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০১ এএম, ৩০ মে ২০১৯
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করছে স্বাগতিক ইংল্যান্ড

ওভালে আজ (৩০ মে, বৃহস্পতিবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে আইসিসি বিশ্বকাপ ক্রিকেটে মিশন শুরু করছে স্বাগতিক ইংল্যান্ড। চার বছর আগে থেকে বিশ্বকাপের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে সামনে এগিয়ে যাওয়া ইংলিশরা এখন মাঠের লড়াইয়ে সবকিছু প্রমাণের অপেক্ষায়।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চার বছর আগে যৌথভাবে আয়োজিত সর্বশেষ বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় ছিল ইংল্যান্ডের কাছে দারুন অস্বস্তির। তখন থেকেই মূলত সাদা বলে নিজেদের কিভাবে প্রমাণ করা যায় তা নিয়ে নতুন করে চিন্তা ভাবনা শুরু করে ক্রিকেটের প্রবর্তকরা।

শুধুমাত্র চিন্তাধারার মধ্যেই যে ইংলিশদের পরিকল্পনা থেমে থাকেনি তা গত চার বছরে ঠিকই প্রমাণ করেছে ইয়ান মরগানের দল। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবেই তারা বিশ্বকাপ শুরু করছে। এ সময়ে মধ্যে দুইবার ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় স্কোরটিও এসেছে ইংলিশ ব্যাটসম্যানদের হাত ধরে। গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে নটিংহ্যামে ৬ উইকেটে করা ইংল্যান্ডের ৪৮১ রানের ইনিংসটিই এখন ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় স্কোর।

ওয়ানডেতে ইংল্যান্ডের এ পুনরুত্থানের মূল ভিত্তি গড়ে দিয়েছে ব্যাটসম্যানদের ধারাবাহিকতা। জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, মরগান ও জস বাটলারকে নিয়ে সাজানো ইংল্যান্ডের টপ অর্ডার এই মুহূর্তে বিশ্বের যেকোন বোলারের জন্য ত্রাস।

ইংল্যান্ডের লেগ-স্পিনার আদিল রশিদ বলেছেন, ‘বেশ কয়েকজন বিশ্ব মানের খেলোয়াড় নিয়ে গড়া বর্তমান এই ইংল্যান্ড দলটির একজন সদস্য হতে পেরে আমি দারুন গর্বিত। প্রতিপক্ষ ৩৭০ রান করার পরেও ড্রেসিং রুমে আমরা একটি বিষয়টি বিশ্বাস করি, এই রানও আমাদের পক্ষে তাড়া করা সম্ভব। এখানে কারো মধ্যে কোন দ্বিধা কাজ করে না।’

তিনি আরও বলেন, ‘কেউ কখনো বলে না আমি এ ব্যপারে কিছুই জানি না। আমাদের সকলের মধ্যেই সেই বিশ্বাস আছে। গত চার বছরে যে আত্মবিশ্বাসটা আমাদের মধ্যে জন্মেছে আশা করছি সেটা বিশ্বকাপেও দেখাতে পারব। আশা করছি বিশ্বকাপটা যেন আমাদের সকলের জন্য সফল হয়।’

এদিকে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার জন্য বিশ্বকাপের মঞ্চটা কোন সময়ই আশার আলো দেখাতে পারেনি। গত চারটি আসরে সেমি ফাইনালেই থেমে যেতে হয়েছে প্রোটিয়াদের স্বপ্ন। যে কারণে এবারও কোচ ওটিস গিবসনের অধীনে দক্ষিণ আফ্রিকা অন্যান্য সব দলের থেকে কিছুটা হলে বাড়তি চাপে থাকবে। যদিও গিবসনের মতে স্বাগতিক হিসেবে ইংল্যান্ডের ওপরই চাপটা বেশি।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার গিবসন বলেন, ‘স্বাগতিক দল ছাড়াও ইংল্যান্ড বর্তমানে বিশ্বের এক নম্বর ওয়ানডে দল। তাদের বিপক্ষে বিশ্বকাপ শুরু করাটা দারুন একটি বিষয়। কারণ এতে প্রমাণ হবে সত্যিকার অর্থেই আমাদের অবস্থানটা কী। সামনে এগিয়ে যাবার জন্য নিজেদের সেরাটা দেবার বিকল্প নেই। তবে টুর্নামেন্টে জিততে পারলেই এক নম্বর হওয়া যাবে না।’

উদ্বোধনী ম্যাচে অবশ্য কাঁধের ইনজুরির কারণে খেলতে পারছেন না অভিজ্ঞ ফাস্ট বোলার ডেল স্টেইন। যদিও সম্প্রতি তাকে ছাড়াই বেশ কয়েকটি ম্যাচ খেলার অভিজ্ঞতা অর্জন করেছে প্রোটিয়ারা। স্টেইনের অনুপস্থিতিতে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকান পেস আক্রমণের মূল দায়িত্ব পালন করবেন তরুণ কাগিসো রাবাদা।

পিঠের ইনজুরি কাটিয়ে নিজেকে পুরোপুরি ফিট প্রমাণ করেছেন রাবাদা। টেস্ট ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ বোলারের মধ্যে থাকা ২৪ বছর বয়সী এই পেসারের ওপর নিঃসন্দেহে আস্থা রাখতে পারেন ডু প্লেসিস, সম্প্রতি পরিসংখ্যান অন্তত তারই প্রমাণ দেয়।

ইংল্যান্ড দল
ইয়ান মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড, জেমস ভিন্স, জোফরা আর্চার।

দক্ষিণ আফ্রিকা
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, ইমরান তাহির, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ক্রিস মরিস, আন্দিও ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, ডেল স্টেইন, রাসি ভ্যান ডার ডুসেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপের জন্য প্রস্তুত ক্রিকেটের তীর্থভূমি ইংল্যান্ড

বিশ্বকাপের জন্য প্রস্তুত ক্রিকেটের তীর্থভূমি ইংল্যান্ড

বিশ্বকাপে মাঠে থাকবে লাখো নারী দর্শক

বিশ্বকাপে মাঠে থাকবে লাখো নারী দর্শক

বিশ্বকাপের ইতিহাসে স্মরণীয় ৫ রোমঞ্চকর মুহূর্ত

বিশ্বকাপের ইতিহাসে স্মরণীয় ৫ রোমঞ্চকর মুহূর্ত

সব দলকে শ্রদ্ধা করি, কাউকে ভয় করি না : রোডস

সব দলকে শ্রদ্ধা করি, কাউকে ভয় করি না : রোডস