ক্রিকেটারদের বর্ধিত বেতনে শুরু হচ্ছে এনসিএল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৫ এএম, ২৬ অক্টোবর ২০১৯
ক্রিকেটারদের বর্ধিত বেতনে শুরু হচ্ছে এনসিএল

ছবি : বিসিবি, ফাইল ফটো

ক্রিকেটারদের আন্দোলনে দুইদিন পিছিয়ে আবারও শুরু হচ্ছে ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) খেলা। তৃতীয় রাউন্ডের এ খেলা থেকেই বর্ধিত হওয়া বেতনের স্বাদ পেতে যাচ্ছেন প্রথম শ্রেণির ক্রিকেটাররা।

চলতি সপ্তাহে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাসহ ১৩ দফা (১১+২) দাবি নিয়ে ধর্মঘট করেছিল ক্রিকেটাররা। ধর্মঘট করা ক্রিকেটারদের সাথে আলোচনায় বসার পর প্রায় সব দাবি মেনে নেয় বিসিবি।

১৩ দফা দাবির মধ্যে অন্যতম ছিল- এনসিএলের ম্যাচ ফি ও যাতায়াত ভাতা বাড়ানো। বর্তমানে খেলোয়াড়রা ম্যাচ ফি পাচ্ছেন ৩৫ হাজার টাকা ও যাতায়াত ভাতা হিসেবে পাবে দেড় হাজার টাকা। দাবির ফলে বিসিবি বলেছে, তৃতীয় রাউন্ড থেকেই ম্যাচ ফি বাড়িয়ে দেওয়া হবে। সাথে প্রথম দুই রাউন্ডের বেতন-ভাতাও বকেয়া হিসেবে পাবে।

প্রথম শ্রেণির ক্রিকেটার ইলিয়াস সানি বলেন, বিসিবি বলেছিল তৃতীয় রাউন্ড থেকেই ম্যাচ ফি বাড়বে। কিন্তু টাকার পরিমাণ সম্পর্কে আমার কোন ধারণা নেই। প্রথম দুই রাউন্ডের টাকাও বকেয়া হিসেবে দেবে, তবে এ বিষয়ে আমি উদ্বিগ্ন।

ক্রিকেটাররা এনসিএলের প্রত্যক ম্যাচে ১ লাখ টাকা করে দাবি করেছে কিন্তু এমন অর্থের পরিমাণ পাবার সম্ভাবনা কম। বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, ক্রিকেটারদের সকল দাবি পূরণের জন্য বিসিবি আন্তরিক। এ ব্যাপারে ইতোমধ্যেই কাগজপত্র তৈরি করছে বিসিবি।

ধর্মঘট করা খেলোয়াড়দের সাথে গত বুধবার রাতে আলোচনা শেষে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বলেন, ‘ক্রিকেটারদের সকল দাবি সর্ম্পকে অবগত হয়েছি এবং তাদের সকল দাবি যথাযথভাবে পূরণ করা হবে। তাদের বেতন বাড়ানো হবে এবং যত দ্রুত সম্ভব ম্যাচ ফি এবং অবকাঠামো উন্নয়নের জন্য ক্রিকেটাররা যা উল্লেখ করেছে, তা উন্নতি করার চেষ্টা করব। পাশাপাশি এনসিএলের ম্যাচ ফি বাড়ানো বিসিবির প্রতিশ্রুতির প্রথম পদক্ষেপ।’

এদিকে দুই স্তরে চারটি ম্যাচে আজ শনিবার (২৬ অক্টোবর) মুখোমুখি হচ্ছে আটটি বিভাগ। প্রথম স্তরে পয়েন্ট টেবিলের শীর্ষ দল খুলনা বিভাগ লড়বে ঢাকা বিভাগের বিপক্ষে। শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এ স্তরে কক্সবাজার স্টেডিয়ামে মুখোমুখি হবে রাজশাহী বিভাগ ও রংপুর বিভাগ।

খুলনা-ঢাকার ম্যাচটি গুরুত্বপূর্ণ। খুলনাকে হারালে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠবে ঢাকা। ১৩ দশমিক ৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে খুলনা। ৬ দশমিক ৯৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ঢাকা।

দ্বিতীয় স্তরে শহীদ চান্দু স্টেডিয়ামে বরিশাল বিভাগের মুখোমুখি হবে ঢাকা মেট্রো। এ স্তরের আরেক ম্যাচে রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে লড়বে চট্টগ্রাম বিভাগ ও সিলেট বিভাগ। ১২ পয়েন্ট নিয়ে এ স্তরের টেবিলের শীর্ষে বরিশাল বিভাগ। ১১ দশমিক ১৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে সিলেট বিভাগ।


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিবদের দাবি মেনেছে বিসিবি, ধর্মঘট প্রত্যাহার

সাকিবদের দাবি মেনেছে বিসিবি, ধর্মঘট প্রত্যাহার

ঢাকায় সাকিবদের স্পিন বোলিং কোচ ভেট্টরি

ঢাকায় সাকিবদের স্পিন বোলিং কোচ ভেট্টরি

পাকিস্তান যেতে চাচ্ছেন না ডোমিঙ্গো-ভেট্টরিরা

পাকিস্তান যেতে চাচ্ছেন না ডোমিঙ্গো-ভেট্টরিরা

অনুশীলনে সাকিব না থাকায় নানা গুঞ্জন

অনুশীলনে সাকিব না থাকায় নানা গুঞ্জন