তিন বছরের জন্য নিষিদ্ধ উমর আকমল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ২৭ এপ্রিল ২০২০
তিন বছরের জন্য নিষিদ্ধ উমর আকমল

ফাইল ছবি

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুর্নীতিবিরোধী দুটি কোড লঙ্ঘনের অপরাধে সবধরনের ক্রিকেট থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ হলেন মিডল-অর্ডার ব্যাটসম্যান উমর আকমল। সোমবার (২৭ এপ্রিল) শৃঙ্খলা প্যানেলের চেয়ারম্যান বিচারপতি (অব.) ফজল-এ-মিরান চৌহান এ রায় ঘোষণা করেন।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের একাডেমিতে এই শোনানি অনুষ্ঠিত হয়। রায়ের বিষয়টি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নিশ্চিত করেছে।

চলতি বছরের পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পঞ্চম আসর শুরুর আগে গত ২০ ফেব্রুয়ারি অস্থায়ীভাবে নিষিদ্ধ করা হন উমর আকমল। এরপর তার বিরুদ্ধে আনা অভিযোগের বিরুদ্ধে আকমল মামলা করলে তা সরাসরি শৃঙ্খলা প্যানেলের কাছে চলে যায়।

অনুচ্ছেদ ৬.২ অনুসারে কেউ ‘দুর্নীতিবিরোধী নীতিমালাভঙ করে দোষী সাব্যস্ত হলে সর্বনিম্ন ছয় মাস ও সর্বোচ্চ আজীবন নিষিদ্ধ হতে পারে। সোমবার আকমলের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তিন বছরের জন্য সমস্ত ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করেন বিচারপতি চৌহান।

এদিকে এবারই প্রথম নয়, এর আগেও বিভিন্ন কারণে ক্রিকেট থেকে বহিষ্কার ও জরিমানার কবলে পড়েছেন উমর আকমল। ২০১৬ সালে অসদাচরণের জন্য টি-টোয়েন্টিতে একম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন।

২০১৬ সালের মে মাসে শৃঙ্খলা ভঙের কারণে ইংল্যান্ড সফর করতে পারেননি। এছাড়া সর্বশেষ গত বছর এপ্রিলে সিরিজ চালাকালীন দলের কারফিউ ভঙ করে জরিমানা গুনেছিলেন আকমল।

পাকিস্তানের জার্সিতে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে এবং ৮৪ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন উমর আকমল। টেস্টে ১ হাজার ৩ রান, ওয়ানডে ক্রিকেটে ৩ হাজার ১৯৪ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ১ হাজার ৬৯০ রান করেছেন তিনি।

 [sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিক্সিং প্রস্তাবে ঝড় তুললেন উমর আকমল

ফিক্সিং প্রস্তাবে ঝড় তুললেন উমর আকমল

অভিষেকেই জীবনের শেষ টেস্ট ভেবেছিলেন শচীন

অভিষেকেই জীবনের শেষ টেস্ট ভেবেছিলেন শচীন

ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন সানা মীর

ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন সানা মীর

আইপিএলের জন্য এশিয়া কাপ পেছাতে নারাজ পিসিবি

আইপিএলের জন্য এশিয়া কাপ পেছাতে নারাজ পিসিবি