টি-টোয়েন্টিতে অগ্রগতি হলেও টেস্টে লজ্জায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ০১ মে ২০২০
টি-টোয়েন্টিতে অগ্রগতি হলেও টেস্টে লজ্জায় বাংলাদেশ

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিপর্যস্ত পুরো ক্রীড়া জগত। গত দেড় মাস ধরে ২২ গজে গড়াচ্ছে না কোন ক্রিকেট বল। ফলে বছরের প্রথম চার মাস শেষে দলীয় র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি।

সর্বশেষ শুক্রবার (১ মে) হালনাগাদ করা আইসিসি র‌্যাংকিংয়ে বাংলাদেশের জন্য ভালো-মন্দ দুটোই এসেছে। টেস্ট ক্রিকেটে রেটিংয়ে পিছিয়ে আফগানদেরও নিচের অবস্থান করছে বাংলাদেশ। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে ৯ নম্বর থেকে একধাপ এগিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসের শুরু থেকে ধুঁকছে টাইগাররা। তবে এবার যা হয়েছে তা বাংলাদেশের জন্য চরম লজ্জার বটে। মাত্র দুই বছর ধরে টেস্ট ক্রিকেট খেলা আফগানিস্তান রেটিং পয়েন্টে বাংলাদেশকে পেছনে ফেলেছে। আফগানদের রেটিং যেখানে ৫৭, বাংলাদেশের সেখানে ৫৫।

২০১৮ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান এখন পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে। চারটির মধ্যে দুটিতেই জয় পেয়েছে। তার মধ্যে একটি জয় বাংলাদেশের বিপক্ষে। দুই জয়ের কল্যাণে তাদের নামের পাশে যোগ হয়েছে ৫৭ রেটিং পয়েন্ট। তবে র‍্যাংকিংয়ে ঢোকায় পর্যাপ্ত ম্যাচ না খেলায় তালিকায় যুক্ত হয়নি আফগানিস্তানের নাম। অর্থাৎ, কম পয়েন্ট নিয়েও বাংলাদেশ টেস্টে ৯ নম্বরেই রয়েছে।

বাংলাদেশের টেস্টে অবনতি হলেও অগ্রগতি হয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটে। টি-টোয়েন্টি ক্রিকেটে এক ধাপ এগিয়ে ৯ম স্থান থেকে অষ্টম স্থানে ওঠে এসেছে টাইগাররা। বাংলাদেশের বর্তমানে রেটিং পয়েন্ট ২২৯। টাইগারদের চেয়ে মাত্র ১ রেটিং পয়েন্ট বেশি নিয়ে সপ্তম স্থানে রয়েছে শ্রীলঙ্কা।

এছাড়া ওয়ানডে ক্রিকেটে নিজেদের সপ্তম স্থানেই রয়েছে বাংলাদেশ। তবে অষ্টম স্থানে থাকা শ্রীলঙ্কার সঙ্গে রেটিং পয়েন্টের পার্থক্য কমেছে। বাংলাদেশের রেটিং পয়েন্ট ৮৮ এবং শ্রীলঙ্কার ৮৫।

এদিকে আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে শীর্ষ স্থান দখল করেছে অস্ট্রেলিয়া। টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে যথাক্রমে ভারত ও পাকিস্তানকে পিছনে ফেলে দুই ফরম্যাটে নাম্বার ওয়ান দল এখন অস্ট্রেলিয়া। এছাড়া ওয়ানডে ক্রিকেটে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে ইংল্যান্ড।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত-পাকিস্তানকে সরিয়ে টেস্ট ও টি-টোয়েন্টিতে শীর্ষে অস্ট্রেলিয়া

ভারত-পাকিস্তানকে সরিয়ে টেস্ট ও টি-টোয়েন্টিতে শীর্ষে অস্ট্রেলিয়া

তিন বোলারকে অস্বস্তিবোধ করতেন তামিম

তিন বোলারকে অস্বস্তিবোধ করতেন তামিম

খেলার জন্য ক্রিকেটারদের প্রস্তুত রাখার পরিকল্পনা বিসিবির

খেলার জন্য ক্রিকেটারদের প্রস্তুত রাখার পরিকল্পনা বিসিবির

দেশের ক্রিকেটে ২০১৫ ফেরাতে চান তামিম ইকবাল

দেশের ক্রিকেটে ২০১৫ ফেরাতে চান তামিম ইকবাল