ভারত-পাকিস্তানকে সরিয়ে টেস্ট ও টি-টোয়েন্টিতে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৭ পিএম, ০১ মে ২০২০
ভারত-পাকিস্তানকে সরিয়ে টেস্ট ও টি-টোয়েন্টিতে শীর্ষে অস্ট্রেলিয়া

আইসিসির টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান দখল করলো ক্রিকেট অস্ট্রেলিয়া। এক ধাপে দুই দলকে পিছনে ফেলে ক্রিকেটের এই দুই ফরম্যাটে নাম্বার ওয়ান দল এখন অস্ট্রেলিয়া।

টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির ভারতকে সরিয়ে দিয়ে শীর্ষ স্থানে উঠেছে স্মিথ-ওয়ার্নারদের দল। অন্যদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানকে সরিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। তবে ওয়ানডে ক্রিকেটে নিজেদের শীর্ষ স্থান ধরে রেখেছে ইংল্যান্ড।

শুক্রবার (১ মে) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ক্রিকেটের তিন ফরম্যাটের সর্বশেষ র‌্যাংকিং প্রকাশ করেছে।

২০১৯ সালের মে মাসের পর থেকে এখন পর্যন্ত সকল টেস্ট ক্রিকেটে ১০০ শতাংশ হারে এবং তার দুই বছর আগের টেস্ট ম্যাচে ৫০ শতাংশ হারে বিবেচনা করা হয়েছে। যেখানে ২৬ ম্যাচে অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৬।

টেস্ট র‌্যাংকিংয়ে ভারত শুধু শীর্ষস্থান হারিয়েছে তা নয়, ভারতকে তৃতীয় স্থানে পাঠিয়ে দিয়ে দ্বিতীয় স্থানে ওঠে এসেছে নিউজিল্যান্ড। ভারত ও নিউজিল্যান্ডের পয়েন্ট যথাক্রমে ২৭ ম্যাচে ১১৪ এবং ২১ ম্যাচে ১১৫।

টেস্টে বাংলাদেশের অবস্থানের অবনতি হয়েছে, ৯ নম্বর থেকে ১০ নম্বরে নেমে গেছে মমিনুল হকের দল বাংলাদেশ। ক্রিকেটের এ ফরম্যাটে ১৭ ম্যাচে টাইগারদের অর্জন ৫৫ পয়েন্ট।

এছাড়া টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। ২৭৮ পয়েন্ট নিয়ে পাকিস্তানকে সরিয়ে শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। পাকিস্তান ১০ রেটিং পয়েন্ট হারিয়ে ৪ নম্বরে নেমে গেছে। আর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড ও ভারত।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের অগ্রগতি হয়েছে। ৯ নম্বরে থাকা বাংলাদেশ টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে একধাপ এগিয়েছে। ওয়েস্ট ইন্ডিজের সমান সংখ্যক ২২৯ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে ওঠে এসেছে বাংলাদেশ।

অন্যদিকে ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্বকাপজয়ী দল ইংল্যান্ড। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে ইংলিশরা। আর ভারতের চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে থেকে ৩ নম্বরে নিউজিল্যান্ড। ৭ নম্বরে থাকা বাংলাদেশের অবস্থানের কোন পরিবর্তন না হলেও একটি রেটিং পয়েন্ট বেড়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলিদের জন্য অস্ট্রেলিয়ার বিশেষ ফ্লাইট, লক্ষ্য ৩শ মিলিয়ন ডলার

কোহলিদের জন্য অস্ট্রেলিয়ার বিশেষ ফ্লাইট, লক্ষ্য ৩শ মিলিয়ন ডলার

ক্রিকেটে পিচের আকার পরিবর্তন চান রমিজ রাজা

ক্রিকেটে পিচের আকার পরিবর্তন চান রমিজ রাজা

অস্ট্রেলিয়া-ভারত বিশ্বকাপ বদল চান গাভাস্কার

অস্ট্রেলিয়া-ভারত বিশ্বকাপ বদল চান গাভাস্কার

১০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে অস্ট্রেলিয়া

১০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে অস্ট্রেলিয়া