ইংল্যান্ডের পর যুক্তরাষ্ট্রের হয়ে খেলা দারুণ ব্যাপার হবে : প্ল্যাঙ্কেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৬ এএম, ০৩ জুন ২০২০
ইংল্যান্ডের পর যুক্তরাষ্ট্রের হয়ে খেলা দারুণ ব্যাপার হবে : প্ল্যাঙ্কেট

ফাইল ছবি

পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজকে সামনে রেখে তিন ফরম্যাটের জন্য প্রাথমিকভাবে ৫৫ জনকে অনুশীলনে ডেকেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যেখানে জায়গা হয়নি ২০১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য পেস বোলিং অলরাউন্ডার লিয়াম প্ল্যাঙ্কেটের।

ইংল্যান্ড দলের হয়ে ৫৫ জনের অনুশীলন দলে জায়গা না পেলেও এখনই আশা ছাড়ছেন না প্ল্যাঙ্কেট। ইতোমধ্যেই ভাবতে শুরু করেছেন নিজের ভবিষ্যৎ নিয়ে। আর তাই তো ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার কথা ভাবছেন তিনি। যা নিয়ে তিনিও বেশ রোমাঞ্চিত।

স্ত্রী যুক্তরাষ্ট্রের হওয়ার সুবাদে নাগরিকত্ব পেতে খুব একটা বেগ পেতে হবে না প্লাঙ্কেটকে। তাই তো সুযোগটা নিতেই পারেন তিনি। বিবিসি সাথে আলাপকালে প্লাঙ্কেটও অবশ্য জানিয়েছেন সে কথা। তিনি জানান, সেখানে ক্রিকেটের সঙ্গে জড়িত হতে পারলে ভালোই লাগবে।

তিনি বলেন, ‘ওখানে ক্রিকেটের সঙ্গে জড়িত হতে পারলে ভালোই লাগবে। আমার বাচ্চারা হয়তো আমেরিকান হবে। সেক্ষেত্রে যদি বলতে পারি আমি ইংল্যান্ড ও যুক্তরাস্ট্র দুই দলের হয়েই খেলেছি, তাহলে দারুণ হবে।’

২০১৯ সালে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে যুক্তরাষ্ট্র। বাহিরের দেশের কেউ তাদের হয়ে খেলতে চাইলে তার জন্য শর্ত মানা আবশ্যক। তাদের শর্ত মতে দেশটিতে নাগরিকত্ব পাওয়ার পর তিন বছর বাস করলে কেবল খেলার যোগ্যতা পাবে।

এদিকে ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান জাভিয়ের মার্শাল, হ্যামশায়ারের ইয়ান হলান্ড ও দক্ষিণ আফ্রিকার রাস্টি থেরন। তিন বছর পেরিয়ে যাওয়ায় সবাই এখন তাই চাইলেই খেলতে পারবেন যুক্তরাষ্ট্রের হয়ে। যুক্তরাষ্ট্রে থিতু হতে চাওয়া প্লাঙ্কেটও সে পথেই হাঁটতে পারেন।

তিনি বলেন, ‘আমি একজন ইংলিশ এবং সব সময় ইংলিশম্যান থাকব। কিন্তু আমি এখনো ফিট এবং যদি সর্বোচ্চ পর্যায়ে খেলার সুযোগ থাকলে কেন নিব না? আমি যদি ওখানে যাই এবং যুক্তরাষ্ট্রের নাগরিক হই, অথবা গ্রীন কার্ড পাই, তাহলে ওদের উন্নতিতে অবদান রাখতে পারব। ইংল্যান্ডের হয়ে সব শেষ করার পর ওদের সঙ্গে যুক্ত হতে পারলে খুব ভালো হবে।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের বিপক্ষেও ‘জোচ্চুরি’ করেছিলেন রশিদ লতিফ

ভারতের বিপক্ষেও ‘জোচ্চুরি’ করেছিলেন রশিদ লতিফ

থুতুর বিকল্প পেতে আশাবাদী টাইগার বোলাররা

থুতুর বিকল্প পেতে আশাবাদী টাইগার বোলাররা

দুই মাস পর অনুশীলনে স্মিথ-ওয়ার্নাররা

দুই মাস পর অনুশীলনে স্মিথ-ওয়ার্নাররা

‘অদ্ভুত’ বোলিং অ্যাকশনের রহস্য জানালেন বুমরাহ

‘অদ্ভুত’ বোলিং অ্যাকশনের রহস্য জানালেন বুমরাহ