নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাস গড়ার সুযোগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৬ এএম, ০৪ নভেম্বর ২০২১
নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাস গড়ার সুযোগ

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপ ও চূড়ান্ত সূচি প্রকাশ করেছে আইসিসি। মোট দশটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। জিম্বাবুয়ের হারারেতে ২১ নভেম্বর আসরের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে বাংলাদেশ ও পাকিস্তানের মেয়েরা। তুলনামূলক সহজ গ্রুপে পড়ায় প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে পা রেখে ইতিহাস গড়তে পারেন সালমা-সুলনাতারা।

গ্রুপ ‌‘বি’-তে বাংলাদেশ-পাকিস্তান বাকি তিন দল হলো- থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং স্বাগতিক জিম্বাবুয়ে। গ্রুপে বাংলাদেশ (অষ্টম) এবং পাকিস্তান (সপ্তম) ছাড়া র‌্যাঙ্কিংয়ে বাকি তিন দল সেরা দশের মধ্যে নেই। ফলে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে সালমা-সুলনাতাদের বাংলাদেশ দল।

বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপ ‘এ’ থাকা পাঁচদল হলো- ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং নেদারল্যান্ডস। এ গ্রুপে প্রথম তিনটি দল রয়েছে সেরা দশে।

দুই গ্রুপে ভাগ হয়ে দশটি দলের খেলা শেষে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করবে। আর বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাচ্ছে আইসিসি র‌্যাংকিংয়ের শির্ষ পাঁচ দল। তারা হলো যথাক্রমে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত এবং নিউজিল্যান্ড।

২০২১ সালের মার্চে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। যেখানে অংশ নেবে মোট আট দল। বাছাইপর্ব পার হয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা নিয়মিত খেললেও এখন পর্যন্ত ওয়ানডের বিশ্বমঞ্চে নামেনি সালমা-সুলতানা-রুমানা। তবে এবার প্রথমবারের মতো ওয়ানডে মঞ্চেও পা রাখতে চাচ্ছে বাংলাদেশ।

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের পর শুরু হবে আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপের চক্র। যেখানে ২০২৫ সাল পর্যন্ত চক্রে এবার দল বেড়ে দাঁড়িয়েছে ১০টি। বাছাইপর্ব থেকে বিশ্বকাপের টিকেট পাওয়া তিনটি দল ছাড়াও চতুর্থ ও পঞ্চম দল ওয়ানডে চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করবে।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নারী বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশ দলে নতুন দুই মুখ

নারী বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশ দলে নতুন দুই মুখ

জাহানারা-সুলতানাদের জিম্বাবুয়ে সফর চূড়ান্ত

জাহানারা-সুলতানাদের জিম্বাবুয়ে সফর চূড়ান্ত

নারী ক্রিকেটারদের বেতন-ফি বাড়ালো বিসিবি

নারী ক্রিকেটারদের বেতন-ফি বাড়ালো বিসিবি

কেন্দ্রীয় চুক্তিতে ২২ নারী ক্রিকেটার

কেন্দ্রীয় চুক্তিতে ২২ নারী ক্রিকেটার