২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৮ এএম, ১৭ নভেম্বর ২০২১
২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

যৌথভাবে ২০৩১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ এবং ভারত। চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজন করতে চাইলেও ওয়ানডে বিশ্বকাপের সহ-আয়োজকের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এক আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত বৈশ্বিক ইভেন্ট আয়োজনের দায়িত্ব বন্টন করেছে আইসিসি। সেখানেই বাংলাদেশকে ২০৩১ ওয়ানডে বিশ্বকাপে সহ-আয়োজকের দায়িত্ব দেওয়া হয়েছে। 

বাংলাদেশ ২০২৫ এবং ২০২৯ চ্যাম্পিয়নস ট্রফির পাশাপাশি ২০২৮ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের জন্য আবেদন করেছিল। চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজন করতে চাইলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে সহ-আয়োজক হতে চেয়েছিল বিসিবি।

বাংলাদেশ ছাড়াও আইসিসির টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছে আরও ১৪ দেশ। তবে সবচেয়ে ভারত তিনবার আইসিসির ইভেন্ট আয়োজন করবে।

পূর্ব ধারণা অনুযায়ী ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। ২০২৪-৩১ চক্রে বাকি তিন টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২৬,২০২৮ এবং ২০৩০ সালে। এ তিন আসরের আয়োজক হয়েছে যথাক্রমে ভারত-শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড-আয়ারল্যান্ড-স্কটল্যান্ড।

একই চক্রে দুইবার অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৭ এবং ২০৩১ সালে। ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক যৌথভাবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নামিবিয়া। ২০৩১ এর আয়োজক বাংলাদেশ এবং ভারত।

২০২৫ এবং ২০২৯ সালে অনুষ্ঠিতব্য দুইটি চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক হচ্ছে যথাক্রমে পাকিস্তান এবং ভারত। সর্বশেষ ২০১১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার কথা থাকলেও নিরাপত্তার অজুহাতে তা পাকিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়।

প্রথমবারের মতো কোনো বৈশ্বিক আসর আয়োজন করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নামিবিয়া।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাত ভেন্যুতে অস্ট্রেলিয়া বিশ্বকাপ, সবগুলো চূড়ান্ত

সাত ভেন্যুতে অস্ট্রেলিয়া বিশ্বকাপ, সবগুলো চূড়ান্ত

প্রথমবারের মতো জাতীয় দলে আকবর আলি

প্রথমবারের মতো জাতীয় দলে আকবর আলি

বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়ার অ্যাকাউন্টে ১৪ কোটি টাকা

বিশ্বকাপ জিতে অস্ট্রেলিয়ার অ্যাকাউন্টে ১৪ কোটি টাকা

বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী টেস্ট স্কোয়াড দিলো পাকিস্তান

বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী টেস্ট স্কোয়াড দিলো পাকিস্তান