ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২১ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিলো দক্ষিণ আফ্রিকা

ভারতের সামনে সুযোগ ছিল এই ম্যাচটা জিতে ‘শেষ ভালো যার, সব ভালো তার’ প্রবাদটা সম্বল করে দেশে ফেরার। কিন্তু পারলো না লোকেশ রাহুলের দল। তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতেও ৪ রানের হারে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জা নিয়ে দেশের ফিরতে হচ্ছে ভারতকে।

তৃতীয় ম্যাচে কেপটাউনে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ভারত। শুরুতে খুব দ্রুতই দক্ষিণ আফ্রিকার দুই উইকেট তুলে নিয়ে ভালো কিছুর আশা দেখাচ্ছিলো ভারত। কিন্তু এক প্রান্তে মাটি কামড়ে পড়ে রইলেন উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক।

প্রোটিয়া ব্যাটারদের আসা যাওয়ার মিছিলে ডি কককে সঙ্গ দিলেন র‍্যাসি ভ্যান ডার ডুসেন। চুতুর্থ উইকেটে ডি কক এবং ডুসেনের ১৪৪ রানের জুটিতেই ভালো সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। ডি কক ১৩০ বলে ১২ চার এবং ২ ছয়ের মারে করে যান ১২৪ রান। ডুসেন খেলেন ৫৯ বলে ৫২ রানের ইনিংস।

ডি কক এবং ডুসেনের বিদায়ের পর ডেভিড মিলার (৩৯) ও ডোয়াইন প্রিটোরিয়াসের (২০) ব্যাটে ভর করে সব কয়টি উইকেট হারিয়ে ৪৯ দশমিক ৫ বলে ২৮৭ রানে করতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। ভারতের পক্ষে ৩ উইকেট নেন প্রাসিদ কৃষ্ণা। ২টি করে উইকেট ঝুলিতে পুরেন জাসপ্রিত বুমরাহ ও দীপক চাহার।

২৮৮ রানের জবাবে খেলতে নেমে খুব দ্রুতই লোকেশ রাহুল (৯) বিদায় নিলেও দ্বিতীয় উইকেট জুটিতে শিখর ধাওয়ান এবং বিরাট কোহলি মিলে ৯৮ রানের জুটি গড়ে এগিয়ে নেন দলকে। ৭৩ বলে ৬১ রান করে ধাওয়ান বিদায় নিলেও কোহলি এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ভারতকে।

৬৫ রানের মাথায় কোহলির বিদায়ের পর সূর্যকুমার যাদব এসে ৩২ বলে ৩৯ রানের ছোটখাটো একটা ঝড় তুলেন। বাকি পথটায় মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় আশার আলো হয়ে ফুটেন বুমরাহ ও চাহার। তবে প্রোটিয়া বোলারদের সামনে এই দু’জনের ৫৫ রানের জুটি যথেষ্ট ছিলো না ভারতের জেতার জন্য। তাতে ইনিংসের ৪ বল বাকি থাকতেই ২৮৩ রান গুটিয়ে ৪ রানের পরাজয় মেনে নেয় ভারত।

দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন লুঙ্গি নিধি ও আন্দিলে ফেলুকওয়েও। দুই উইকেট শিকার করেন ধাওয়ানে প্রিটোরিয়াস। তৃতীয় ম্যাচে সেঞ্চুরি সহ পুরো সিরিজে ২২৯ রান করে ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন কুইন্টন ডি কক।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হোয়াইটওয়াশ হওয়ার পর স্লো ওভার রেটে ভারতের জরিমানা

হোয়াইটওয়াশ হওয়ার পর স্লো ওভার রেটে ভারতের জরিমানা

বিরাটের পারফর্মেন্স ছাপিয়ে আলোচনায় কন্যা ভামিকার প্রথম ছবি

বিরাটের পারফর্মেন্স ছাপিয়ে আলোচনায় কন্যা ভামিকার প্রথম ছবি

অতিরিক্ত আত্মবিশ্বাসে সিরিজ হেরেছে ভারত : ইমরান তাহির

অতিরিক্ত আত্মবিশ্বাসে সিরিজ হেরেছে ভারত : ইমরান তাহির

বর্ণবাদী আচরণে বিচারের মুখোমুখি বাউচার

বর্ণবাদী আচরণে বিচারের মুখোমুখি বাউচার