আফগানদের অভিযোগ, ‘পেস সহায়ক উইকেট’ বানিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ১১:১৮ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০২২
আফগানদের অভিযোগ, ‘পেস সহায়ক উইকেট’ বানিয়েছে বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজে টানা দুই ম্যাচ হেরে ইতিমধ্যে সিরিজ খুঁইয়েছে সফরকারী আফগানিস্তান ক্রিকেট দল। দুই ম্যাচেই ব্যাটিং ব্যর্থতায় পরাজয় বরণ করতে হয়েছে তাদের। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে রান করতে না পারায় উল্টো বাংলাদেশের দোষ চাপাচ্ছে আফগানিস্তান। তাদের অভিযোগ, আফগানিস্তান স্পিন শক্তিশালী দল জেনে পেস সহায়ক উইকেট বানিয়েছে বাংলাদেশ।

চট্টগ্রামে দ্বিতীয় ওয়ানডে ও সিরিজ হারার পর এমন অভিযোগ করেছেন সফরকারী আফগানিস্তান ক্রিকেট দলের উইকেটরক্ষক রহসানুল্লাহ গুরবাজ। তার মতে, আফগানিস্তান দলে বিশ্ব সেরা স্পিন অ্যাটাক আছে, এটা জেনেই পেস সহায়ক উইকেট বানিয়েছে বাংলাদেশ।

আফগানিস্তান ক্রিকেট দলে তিন সেরা স্পিনার রশিদ খান, মুজিব উর রহমান এবং মোহাম্মদ নবি থাকা সত্ত্বেও সবাই মিলে প্রথম দুই ম্যাচে মাত্র মাত্র তিনটি উইকেট নিয়েছেন। গুরবাজ বলেন, “তারা (বাংলাদেশ) জানতো যে, আমাদের বিশ্ব সেরা স্পিন আক্রমণ আছে। তাই তারা (বাংলাদেশ) পেসারদের জন্য উইকেট তৈরি করেছে। অবশ্য বাংলাদেশ স্পিন সহায়ক উইকেট বানাবে এমনটা আশা করেনি।”

তবে সিরিজ হারের জন্য নিজেদের ব্যাটিংকেই দুষছেন গুরবাজ। নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডসের বিপক্ষে টানা ছয় ম্যাচ জিতে বাংলাদেশে খেলতে এসেছে আফগানরা। তবে চট্টগ্রামে এসে রান খরায় ভুগছে তারা। শেষ হওয়া দুই ম্যাচেই অলআউট হয়েছে আফগানিস্তান। সিরিজের প্রথম ম্যাচে ৫ বল বাকি থাকতে ২১৫ রানে এবং দ্বিতীয় ম্যাচে ২৯ বল বাকি থাকতে ২১৮ রানে গুটিয়ে গেছে তারা।

গুরবাজ বলেন, “এটি বাংলাদেশের হোম সিরিজ, তাই তারা স্পিন সহায়ক উইকেট বানাবে -এমনটা আমরাও আশা করিনি। মূল বিষয় হলো- আমরা ব্যাটিং ইউনিট হিসেবে ভালো করতে পারিনি। আশা করছি, পরের ম্যাচে ভালো করতে পারবো। পেস বা স্পিনের বিপক্ষে এর কোন সম্পর্ক নেই। আমাদের শুধু একটু বেশি সময় ব্যাট করতে হবে।”

সিরিজ হারলেও তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি নিয়মরক্ষার নয়। সিরিজটি আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ হওয়ায় শেষ ম্যাচের ১০ পয়েন্টটি দুই দলের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

গুরবাজ বলেন, “প্রতিটি ম্যাচই আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শুধু সিরিজ হেরে যাওয়ায়, আমাদের হাল ছাড়া উচিত নয়। আমরা দশ পয়েন্ট প্রয়োজন, তাই আমরা পরের ম্যাচে আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করবো। বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের জন্য আমাদের এখনও অনেক ম্যাচ বাকি আছে।”

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

লিটন-মুশফিককে অভিনন্দন, জয়কে পুরস্কার দিতে চান শেখ হাসিনা

লিটন-মুশফিককে অভিনন্দন, জয়কে পুরস্কার দিতে চান শেখ হাসিনা

লিটন-মুশফিক অসাধারণ, বোলাররা দুর্দান্ত: তামিম

লিটন-মুশফিক অসাধারণ, বোলাররা দুর্দান্ত: তামিম

সুপার লিগের শীর্ষে উঠা ‘বাংলাদেশের সেঞ্চুরি’

সুপার লিগের শীর্ষে উঠা ‘বাংলাদেশের সেঞ্চুরি’

দীর্ঘ সময় ব্যাটিংয়ের পরিকল্পনায় সফল লিটন

দীর্ঘ সময় ব্যাটিংয়ের পরিকল্পনায় সফল লিটন