একই বোলার, একই ভুল, হতাশ করলেন তামিম

রোকুনুজ্জামান সেলিম রোকুনুজ্জামান সেলিম প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২২
একই বোলার, একই ভুল, হতাশ করলেন তামিম

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সফররত আফগানিস্তানের বিপক্ষে দল ভালো করলেও ব্যক্তিগত পারফর্ম্যান্সে হতাশ করলেন ওপেনার ও অধিনায়ক তামিম ইকবাল। ঘরের ছেলের কাছ থেকে বড় কোন ইনিংস দেখতে পেলেন না চট্টগ্রামবাসী। তিন ম্যাচেই একই বোলারের বিপক্ষে একই ধরনের ভুল করে মাত্র ৩১ রানে সিরিজ শেষ করলেন তামিম।

সাগরিকার পাড়ে টানা তিন ম্যাচেই আফগান বোলার ফজল হক ফারুকির কাছে পরাস্ত হয়েছেন দেশসেরা ড্যাশিং ওপেনার খ্যাত তামিম ইকবাল। পায়ের পজিশন ঠিক না রাখতে পারায় চেনা ফজলের ইনসুইংয়েই বার বার খেই হারালেন তামিম।

সদ্য শেষ হওয়া বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) মিনিস্টার ঢাকার হয়ে খেলেছেন তামিম-ফজলে। তবে কাছ থেকে চেনা ফজলেকে সামলে উঠাই যেন তামিমের কাছে সবচেয়ে বড় দায়। সিরিজের প্রথম দুই ম্যাচে ফজলের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার পর শেষ ম্যাচে সাজঘরে ফিরলেন সরাসরি বোল্ড হয়ে।

তিনটি আউটই হয়েছে তামিম ইকবালের ভুলে। শেষ ম্যাচে মাথার পজিশন ঠিক তো ছিলই না, বরং অফস্ট্যাম্পের উপরে গিয়ে তামিম ঠিক কি খেলতে চেয়েছিলেন সেটা তামিম’ই ভালো জানেন। যার খেসারত দিতে হয়েছে সরাসরি বোল্ড হয়ে।

দীর্ঘ দিন ধরে পায়ের পজিশন নিয়ে কাজ করলেও এখনো তা ঠিক করতে পারেননি তামিম ইকবাল। সম্প্রতি বাংলাদেশ দলে যোগ দেওয়া ব্যাটিং কোচ জেমি সিডন্সও তামিমের পা নিয়ে কাজ করছেন। তবে বিষয়টি যে খুব সহজেই ঠিক হওয়ার নয়, তা সিডন্সও ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন।

বাংলাদেশের আসার পর শনিবার (২৬ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে মুখোমুখি হয়েই তামিমকে নিয়ে কথা বলেন তিনি। এর আগে তামিমের পায়ের পজিশন নিয়ে মাঠে তাকে কাজ করতে দেখা গেছে।

সিডন্স বলেন, “তামিম তার সামনের পা আরও সোজা করতে চায়। এসব বিষয় খুব শিগগিরই হয় না। তবে আমরা দীর্ঘ মেয়াদি চিন্তা করছি। সে যদি আরও ৩-৪ বছর খেলতে চায়, তার সামনের পা আরেকটু সোজা করতে হবে। তা হলে সে আরও সাফল্য পাবে।” 

তিনি আরও বলেছেন, “তামিম যদি লেগ বিফোর আউট না হয়, তাকে আউট করা খুবই কঠিন। সে আরও অনেক রান করতে পারবে। আমি দেখতে পাচ্ছি, তামিমের সেরা ক্রিকেট এখনও সামনে পড়ে আছে।”

বাংলাদেশের ড্যাশিং ওপেনারের সামনের পা সোজা করা যে কতটা গুরুত্বপূর্ণ তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছে আফগানিস্তান সিরিজ। তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৩১ রান। যেখানে প্রথম ম্যাচে ৮, দ্বিতীয় ম্যাচে ১২ এবং শেষ ও তৃতীয় ম্যাচে এসেছে ১১ রান।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

‘ডট বল’ খেলাও গেম প্লানিংয়ের অংশ: মেহেদী মিরাজ

‘ডট বল’ খেলাও গেম প্লানিংয়ের অংশ: মেহেদী মিরাজ

ব্যাটারদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করবো না: জেমি সিডন্স

ব্যাটারদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করবো না: জেমি সিডন্স

লিটন-মুশফিক অসাধারণ, বোলাররা দুর্দান্ত: তামিম

লিটন-মুশফিক অসাধারণ, বোলাররা দুর্দান্ত: তামিম

দীর্ঘ সময় ব্যাটিংয়ের পরিকল্পনায় সফল লিটন

দীর্ঘ সময় ব্যাটিংয়ের পরিকল্পনায় সফল লিটন