৭-৮ বলেই উইকেটের ‘চরিত্র’ বুঝে গিয়েছিলেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২৯ এএম, ১৯ মার্চ ২০২২
৭-৮ বলেই উইকেটের ‘চরিত্র’ বুঝে গিয়েছিলেন সাকিব

নানা নাটকীয়তার পর দক্ষিণ আফ্রিকা সফরে গেছেন সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকার প্রাকৃতিক দৃশ্য দেখে মন ভালো হওয়ার আশা নিয়ে যাওয়া সাকিব সিরিজের প্রথম ম্যাচেই হয়েছেন ম্যাচসেরা খেলোয়াড়। বাংলাদেশের ঐহিহাসিক জয়ের ম্যাচে ব্যাট হাতে খেলেছেন ৭৭ রানেই ইনিংস।

শুক্রবার (১৮ মার্চ) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো জয় তুলে নিয়েছে বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে তামিম ইকবাল ও লিটন দাসের ৯৫ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর ব্যাট হাতেে উইকেটে আসেন সাকিব। ব্যাট হাতে নেমেই সেঞ্চুরিয়ানের উইকেট বুঝতে সাকিবের খুব একটা সময় লাগেনি। ৭ থেকে ৮টি বল মোকাবেলা করেই বুঝে নেন উইকেটের চরিত্র।

২২তম ওভারে ওয়ানডাউনে ব্যাট করতে নেমে ইনিংসের ৪২তম ওভারে আউট হন সাকিব আল হাসান। ৯৭ মিনিট উইকেটে থেকে ৬৪ বলে ৭৭ রান করেন তিনি। ১২০.৩১ স্ট্রাইক রেটে সাকিবের এ ইনিংসে ৭টি চার ও ৩টি ছক্কারমার ছিল। দলের ঐতিহাসিক জয়ের ম্যাচে ব্যাট হাতে এমন ইনিংস খেলায় ম্যাচসেরা পুরস্কার উঠেছে সাকিবের হাতে।

ব্যাট হাতে বোলারদের উপর এমন চড়াও হওয়ার রহস্যে সাকিব আল হাসান বলেন, ‍“আমি যখন ৭-৮টি বল খেলেছি, তখনই বুঝতে পারি এটি একটি ভালো উইকেট। আমাদের ৩শ’ এর কাছাকাছি স্কোর করতে হয়েছিল। লিটন-তামিমের মাধ্যমে আমরা একটি ভালো শুরু পেয়েছিলাম। আমাদেরকে পুরোনো বল খেলে স্কোর করতে হয়েছিল।”

নিজের ব্যাটিংয়ের সময় পার্টনার হিসেবে পেয়েছেন ইয়াসির আলি রাব্বিকে। তরুণ এ ব্যাটারও চার ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ফিফটি হাঁকিয়েছেন। ৪৪ বল খেলে ৪টি চার ও ২ ছক্কায় পুরো ৫০ রান করেন তিনি।

ইয়াসির আলি রাব্বির এমন ব্যাটিংয়ের প্রশংসা করেছেন সাকিব আল হাসান। বলেন, “ইয়াসির সত্যিই ভালো ব্যাটিং করেছে। ওর এবং আমার পার্টনারশিপটা গুরুত্বপূর্ণ ছিল। ওর অনেক কৃতিত্ব রয়েছে। বল পুরোনো হয়ে যাওয়ার প্রথম দশ ওভারের মতো আচরণ ছিল না। আমাদেরকে ঝুঁকি এড়িয়ে হিসেব করে খেলতে হয়েছে।”

সাকিব আরও বলেন, “বোলারদের (দক্ষিণ আফ্রিকার) বাছাই করে খেলাটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। অন্যথায় আমরা ২৬০ থেকে ২৭০ রানে শেষ হয়ে যেতাম। আমরা জানতাম রাবাদা শেষ পর্যন্ত বল করতে আসবে।”

ব্যাট হাতে দলের সর্বোচ্চ ব্যক্তিগত ৭৭ রানের ইনিংস খেলা সাকিব আল হাসান বল হাতেও ‘সফল’ ছিলেন। পুরো ১০ ওভার বল করে কোন উইকেট না পেলেও রানের গতি আটকে রেখেছেন। ২৭টি ডট বল দিয়ে খরচ করেছেন ৫৪ রান।  

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডেতে সাকিবের পঞ্চাশে পঞ্চাশ

ওয়ানডেতে সাকিবের পঞ্চাশে পঞ্চাশ

অর্ধশতকেই থামলো লিটনের ব্যাট 

অর্ধশতকেই থামলো লিটনের ব্যাট 

মাশরাফিকে টপকে তৃতীয় স্থানে সাকিব

মাশরাফিকে টপকে তৃতীয় স্থানে সাকিব

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেরা পারফরমার সাকিব, টপকে যাবেন মাশরাফিকে

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেরা পারফরমার সাকিব, টপকে যাবেন মাশরাফিকে