লিটনের পরিকল্পনাতেই ওপেনিংয়ে শান্ত!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৮ এএম, ১৪ জুলাই ২০২২
লিটনের পরিকল্পনাতেই ওপেনিংয়ে শান্ত!

টেস্টে মিডল অর্ডারে ব্যাট করলেও ওয়ানডেতে বাংলাদেশ দলের ওপেনিংয়ে লিটন কুমার দাস নিয়মিত মুখ। চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও প্রথম ওয়ানডেতে ওপেনিং পজিশনেই ব্যাট করেছেন তিনি। কিন্তু আচমকাই দেখা গেলো দ্বিতীয় ওয়ানডেতে লিটনের জায়গায় নাজমুল হোসেন শান্তকে নিয়ে ওপেন করতে নেমেছেন অধিনায়ক তামিম ইকবাল।

লিটনের জায়গায় শান্তকে দেখে অনেকেই যারপরানাই অবাক হয়েছিলেন। সবাই হয়তো ধারনা করছিল প্রতিপক্ষের বাহাতি স্পিন সামলাতেই শান্ত ওপেনিংয়ে! ম্যাচ শেষে তামিম জানান, কারণ সেটা হলেও এটা টিম ম্যানেজমেন্ট নয়, লিটনের পরিকল্পনাতেই করা হয়েছে।

পরবর্তীতে দেখা গেল লিটনের এই পরিকল্পনা বেশ ভালোভাবেই কাজে দিয়েছে। ১০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই স্কোরবোর্ডে জমা হয় ৪৮ রান। শান্ত ও তামিম মিলে দারুণ দক্ষতায় সামলিয়েছেন স্বাগতিকদের বাহাতি স্পিনারদের। যে কারণে ম্যাচ শেষে লিটনের পরিকল্পনা নিয়ে প্রশংসা ঝড়লো অধিনায়ক তামিমের মুখে।

বলেন, "আমি বলব ওটা (শান্তকে ওপেনিং করানো) ছিল লিটনের অসাধারণ একটা সিদ্ধান্ত। ফিল্ডিংয়ের শেষের দিকে ও এসে আমাকে বলল, 'ভাই যদি আপনারা দুইজন ওপেন করেন তাহলে কেমন হয়?' বাঁহাতি বোলাররা ওদের অস্ত্র ছিল, এজন্যই তার এটা বলা। আমি মনে করি ওর সিদ্ধান্তটা অসাধারণ ছিল।"

দাপুটে জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ বাংলাদেশের

গায়ানার উইকেটকে মিরপুরের চেয়েও বাজে মনে হয়েছে তামিম ইকবালের। এই উইকেটে শান্ত বেশ ভালো ব্যাটিং করেছে বলে মত তার। একই সাথে এই ধরণের উইকেটের কারো ব্যাটিং দেখে কোনো  কিছু বিচার করা উচিত নয় বলেও মনে করিয়ে দেন টাইগার অধিনায়ক। 

"শান্ত যতক্ষণ ব্যাটিং করেছে ভালো করেছে। এসব উইকেটে ব্যাটিং দেখে কিছু বিচার করা উচিত নয়। উইকেট খুবই কঠিন ছিল। মিরপুরের চেয়েও খারাপ উইকেট। এ উইকেটে কোন ডেলিভারিতে আউট হয়ে যাবেন, আপনি জানেন না। আসলে এখানে ১৫০ আর ২৫০-এর খেলা। (নাজমুল) যতক্ষণ ব্যাটিং করেছে ভালো করেছে" যোগ করেন তামিম। 

পরিকল্পনা ছিল উইকেটে পড়ে থেকে ওদের বাহাতি স্পিনারদের কাটিয়ে দেওয়া বলে জানান তামি। ওপেনিং জুটিতেও ৪৮ রান নিয়ে বেশ খুশি তিনি।

sportsmail24

বলেন,  "বল অনেক ঘুরছিল, ফলে ডানহাতিদের জন্য কঠিন হতো। আমি আর শান্ত উইকেটে গিয়ে আলোচনা করছিলাম, রান কম হলেও ক্ষতি নেই। ওদের ওভারগুলো (ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি স্পিনার) শেষ হয়ে গেলেও আমাদের হাতে ৩০ ওভারের মতো থাকবে। আলহামদুলিল্লাহ, আমাদের ৪৮ রানের একটা ভালো জুটি হয়েছে। ৪৮ রান দেখতে কম লাগতে পারে, তবে এই উইকেটে ৪৮–ই ১০০ রানের তো।"

বুধবার  (১৩ জুলাই) গায়ানাতে আট উইকেটের বড় ব্যবধানে জিতে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টানা দুই সিরিজ জিতলো টইগাররা। সিরিজের শেষ ম্যাচে ১৬ জুলাই একই ভেন্যুতে মুখোমুখি হবে দুই দল। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

স্প্যানিশ দুই ক্রিকেট ভক্তের মিরপুর দর্শন

স্প্যানিশ দুই ক্রিকেট ভক্তের মিরপুর দর্শন

দুই বছর পর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বুমরাহ

দুই বছর পর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বুমরাহ

ম্যাচ জিতিয়ে র‍্যাঙ্কিংয়ে সুখবর পেলেন মিরাজ-তামিম

ম্যাচ জিতিয়ে র‍্যাঙ্কিংয়ে সুখবর পেলেন মিরাজ-তামিম

শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!

শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!