পয়েন্ট কাটার সঙ্গে জরিমানা দক্ষিণ আফ্রিকার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৬ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০২৩
পয়েন্ট কাটার সঙ্গে জরিমানা দক্ষিণ আফ্রিকার

হারের সঙ্গে শাস্তিও পেল দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার সঙ্গে ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে পুরো ৩০ পয়েন্ট তুলে নেওয়ার সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু বুধবার রাতে উল্টো হেরে বসে স্বাগতিক প্রোটিয়ারা। ৩৪৬ রান করে ৫৯ রানের জয় পায় ইংল্যান্ড। একই সঙ্গে মন্থর ওভার রেটের কারণে আর্থিক জরিমানা করা হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের।

কিম্বার্লিতে এদিন ম্যাচে নির্ধারিত সময়ে এক ওভার কম করে দক্ষিণ আফ্রিকা। এতে আইসিসির আচরণবিধি লঙ্ঘন হয়। স্বাগতিক ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করার কথা জানায় আইসিসি। এক ওভারের জন্য প্রতিটি ক্রিকেটারে ম্যাচ ফি’র ২০ ভাগ জরিমানা করা হয়।

এদিকে জরিমানা করায় বড় ক্ষতি না হলেও আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি। এটা বড় ক্ষতি তদের জন্য। এখনও দক্ষিণ আফ্রিকা সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করতে পারেনি। সামনে বেশ হিসাব নিকাশও রয়েছে তাদের জন্য। অথচ এক ওভার কমের জন্য কেটে নেওয়া হয় এক পয়েন্ট। হিসাব নিকাশে এই এক পয়েন্টই হয়ে যেতে পারে একটি জয়ের সমান মান।

ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে ভুল স্বীকার করে নেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক টেম্বা বাভুমা। এজন্য আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য সরাসরি সাত দলের খেলা নিশ্চিত হয়ে গেছে। বাকি একটি দলের জন্য জোর লড়াই চলছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার।

নির্ধারিত ২৪ ম্যাচ শেষে ওয়েস্ট ইন্ডিজ এখন রয়েছে পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে। তাদের পয়েন্ট ৮৮। অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচ না খেলে আগেই পয়েন্ট হারিয়েছে প্রোটিয়ারা। তাদের সামনে রয়েছে এখন দুটি ম্যাচ। তবে সেই দুটি ঘরের মাটিতে দুর্বল প্রতিপক্ষ নেদারল্যান্ডসের বিপক্ষে।

এই সিরিজে দুটিতে জয় পেলে ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে যাবে বাভুমারা। তবে একটি ম্যাচে জিতলে ক্যারিবীয়দের সমান হবে তাদেরও পয়েন্ট। ওভার রেটের কারণে এক পয়েন্ট কাটা না পড়লে ডাচদের বিপক্ষে একটি ম্যাচ জিতেই ক্যারিবীয়দের উপরে চলে যেতে পারতো দক্ষিণ আফ্রিকা। ১৯ ম্যাচে তাদের পয়েন্ট এখন ৭৮।

এদিকে ২১ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আছে শ্রীলঙ্কা। তারা শেষ তিনটি ম্যাচ খেলবে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে। সরাসরি বিশ্বকাপে খেলতে হলে অনন্ত দুটি ম্যাচে জিততেই হবে তাদের। একই সঙ্গে দক্ষিণ আফ্রিকার একটি হার কামনা করতে হবে। তবে তিনটি ম্যাচে জিতে গেলে আর কোনো সমীকরণ থাকবে না।

এছাড়া ২১ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে আয়ারল্যান্ডও। তারা তিনটি ম্যাচ খেলবে আবার বাংলাদেশের বিপক্ষে। তামিম ইকবালের দল ছয় ম্যাচ হাতে রেখেই সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলেছে।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

দুই সেঞ্চুরি ও জফরার ছয় উইকেটে ইংল্যান্ডের জয়

দুই সেঞ্চুরি ও জফরার ছয় উইকেটে ইংল্যান্ডের জয়

দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়া জয়

দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়া জয়

দল ঘোষণা, নতুন মুখ নিয়ে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

দল ঘোষণা, নতুন মুখ নিয়ে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

ভারতের ভিসা জটিলতায় খাজা!

ভারতের ভিসা জটিলতায় খাজা!