দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়া জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫১ এএম, ৩০ জানুয়ারি ২০২৩
দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়া জয়

হ্যারি ব্রুক (৮০), জস বাটলার (৯৪*) ও মঈন আলীর (৫১) ফিফটিতে সাত উইকেটে ৩৪২ রানের বড় সংগ্রই গড়েছিল ইংল্যান্ড। কিন্তু টেম্বা বাভুমার (১০৯) দারুন সেঞ্চুরি ও ডেভিড মিলারের (৫৮*) ঝড়ো ফিফটিতে পাঁচ বল বাকি থাকতেই সেই রান পেরিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। রোববার ব্লুমফন্টেইনে দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল প্রোটিয়ারা। এই ভেন্যুতে এটাই সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ। ঘরোয়া লিগের কারণে অস্ট্রেলিয়া সফর বাতিল করা প্রোটিয়াদের জন্য এই সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ। টানা দুই জয়ে তারা ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলের নবম স্থানে উঠে এসেছে। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিততে পারলে ওয়েষ্ট ইন্ডিজকে ছাড়িয়ে অষ্টম স্থানে উঠে যাবে তারা।

টস হেরে ব্যাট করতে নামা ই্ংল্যান্ডের শুরুটা মোটেই ভালো হয়নি।৮২ রানের মধ্যেই তারা তিন উইকেট হারিয়ে ফেলে। কিন্তু পরের তিন ব্যাটার হ্যারি ব্রুক, জস বাটলার ও মঈন আলী তুলে নেন ফিফটি। তবে কেউই সেঞ্চুরির দেখা পাননি।

ব্রুক ৭৫ বলে ৮০ করে মার্করামের শিকার হন। অধিনায়ক বাটলার ৮২ বলে অপরাজিত ৯৪ রান করেন। মঈন আলী ৪৫ বলে করেন ৫১ রান। শেষদিকে ১৭ বলে ২৮ রান করেন স্যাম কারেন। সাত উইকেটে ৩৪২ রানে থামে তারা। এনরিক নরকে নেন সর্বোচ্চ দুটি উইকেট।

রেকর্ড রান তাড়া করতে নেমে আক্রমণাত্বক শুরু করেন কুইন্টন ডি কক ও অধিনায়ক বাভুমা। ১২ ওভারের মধ্যেই ওপেনিং জুটি থেকে আসে ৭৭ রান।

ডি কক ৩১ করে আউট হলেও এক পাশ আগলে রাখেন বাভুমা। ভ্যান ডার ডুসেনের সঙ্গে গড়ে ফেলেন ৯৭ রানের জুটি। বাভুমা আউট হওয়ার আগে তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে শতক।

এরপর মার্করামের ৪৩ বলে ৪৯ এবং ডেভিড মিলারের ৩৭ বলে ৫৮* রানের ঝড়ো ইনিংসে পাঁচ বল হাতে রেখেই পাঁচ উইকেটের জয় তুলে নেয় স্বাগতিকরা। দুটি করে উইকেট নেন ওলি স্টোন ও আদিল রশিদ। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ১ ফেব্রুয়ারী।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ সফরে চারদিন পরে আসবে ইংল্যান্ড   

বাংলাদেশ সফরে চারদিন পরে আসবে ইংল্যান্ড  

দুই সেঞ্চুরির ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয়

দুই সেঞ্চুরির ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয়

ভারতকে হারিয়ে দিলো নিউজিল্যান্ড

ভারতকে হারিয়ে দিলো নিউজিল্যান্ড