দল ঘোষণা, নতুন মুখ নিয়ে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩
দল ঘোষণা, নতুন মুখ নিয়ে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ঘোষিত দলে সীমিত ওভারের সিরিজের দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন স্পিন অলরাউন্ডার রেহান আহমেদ ও ব্যাটিং অলরাউন্ডার টম অ্যাবেল।

ডিসেম্বরে করাচিতে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্টে ৭ উইকেট নিয়েছিলেন লেগ স্পিনার ১৮ বছর বয়সী রেহান। এবার বাংলাদেশ সফরে সীমিত ওভারের দুই ফরম্যাটের সিরিজের দলে ডাক পেয়েছেন রেহান। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৭ ম্যাচে ৫ ও ১৯টি টি-টোয়েন্টিতে ২১ উইকেট শিকার করেছেন রেহান।

এছাড়া প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেলেন সমারসট অধিনায়ক অ্যাবেল। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) চুক্তিবদ্ধ নিয়মিত অনেক খেলোয়াড় ব্যস্ত থাকায় বাংলাদেশ সিরিজে বিবেচিত হয়েছেন শ্রীলঙ্কা সফরে ইংল্যান্ড লায়ন্সের অধিনায়কত্ব পাওয়া অ্যাবেল।

পিএসএলের কারণে বাংলাদেশ সিরিজে খেলছেন না অ্যালেক্স হেলস ও স্যাম বিলিংস। চলমান এসএ২০ টুর্নামেন্ট শেষে পরিবারকে সময় দিতে বাংলাদেশ সফরে আসবেন না ডেভিড উইলি।

ওয়ানডে দলে ফিরেছেন পেসার সাকিব মাহমুদ। পিঠের ইনজুরির কারণে গত মার্চ থেকে দলের বাইরে ছিলেন তিনি। এছাড়া দুই ফরম্যাটের দলেই আছেন বছরের শুরুতে ক্রিকেট থেকে বিরতি নেওয়া পেসার মার্ক উড।

নিউজিল্যান্ড সফরে ২৮ ফেব্রুয়ারি দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টি শেষ করবে ইংল্যান্ডের লাল বলের দল। টেস্ট শেষ হওয়ার পর দিনই, ১ মার্চ ওয়ানডে সিরিজ দিয়ে বাংলাদেশ সফর শুরু করবে ইংল্যান্ডের সীমিত ওভারের দল। এ জন্য নিউজিল্যান্ড সফরে থাকা দলের কেউই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট শেষে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অংশ নিবেন উইল জ্যাকস ও বেন ডাকেট। এছাড়া টি-টোয়েন্টি দলে যুক্ত হবেন ক্রিস জর্ডানও। জেসন রয়, জেমস ভিন্স ও মাহমুদের জায়গায় দলে যোগ দিবেন তারা।

ওয়ানডে সিরিজ শেষে বাংলাদেশ ছাড়বেন রয়-ভিন্স ও মাহমুদ। আর ইনজুরির কারণে বাংলাদেশের বিপক্ষে সিরিজে জায়গা হয়নি জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোনের।

তিন ম্যাচের ওয়ানডে দিয়ে শুরু হবে বাংলাদেশ সফর শুরু করবে ইংল্যান্ড। ঢাকায় সিরিজের প্রথম দু’টি ওয়ানডে হবে যথাক্রমে-১ ও ৩ মার্চ। চট্টগ্রামের মাটিতে ৬ মার্চ হবে তৃতীয় ও শেষ ওয়ানডে। ৯ মার্চ চট্টগ্রামেই শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। ১২ ও ১৪ মার্চ টি-টোয়েন্টি সিরিজের শেষ দু’টি ম্যাচ হবে ঢাকায়।

ইংল্যান্ড ওয়ানডে দল
জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জোফরা আর্চার, স্যাম কারান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিসি টপলি, জেমস ভিন্স, ক্রিস ওকস ও মার্ক উড।

ইংল্যান্ড টি-টোয়েন্টি দল
জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জোফরা আর্চার, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, ডেভিড মালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিসি টপলি, ক্রিস ওকস ও মার্ক উড।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

দুই সেঞ্চুরি ও জফরার ছয় উইকেটে ইংল্যান্ডের জয়

দুই সেঞ্চুরি ও জফরার ছয় উইকেটে ইংল্যান্ডের জয়

সেরা একাদশে বাংলাদেশের স্বর্ণা

সেরা একাদশে বাংলাদেশের স্বর্ণা

২০১৯ ফিরিয়ে আনতে চান আর্চার

২০১৯ ফিরিয়ে আনতে চান আর্চার

ইংল্যান্ডের কাছে নিজ মাঠে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান

ইংল্যান্ডের কাছে নিজ মাঠে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান