দুই সেঞ্চুরি ও জফরার ছয় উইকেটে ইংল্যান্ডের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৭ এএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩
দুই সেঞ্চুরি ও জফরার ছয় উইকেটে ইংল্যান্ডের জয়

ইংল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে হেরে কিছুটা বিপদে পড়ে গেল দক্ষিণ আফ্রিকা।সরাসরি বিশ্বকাপে খেলা তাদের জন্য কঠিন সমীকরণে দাড়িয়েছে। বুধবার রাতে কিম্বার্লিতে ইংল্যান্ডের কাছে তারা ৫৯ রানে হেরেছে। ডেভিড মালান (১১৮) ও জস বাটলারের (১৩১) সেঞ্চুরিতে ইংল্যান্ড সাত উইকেটে ৩৪৬ রান করে। বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে জফরা আর্চারের ছয় উইকেটে স্বাগতিক প্রোটিয়ারা ২৮৭ রানে অলআউট হয়। দক্ষিণ আফ্রিকা আগেই সিরিজ নিশ্চিত করায় এই জয়ে ইংল্যান্ড ২-১ এ ব্যবধান কমালো।

সিরিজটি ছিল আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ। আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে এবারের পরিক্রমায় আর মাত্র তিনটি সিরিজ বাকি রয়েছে। এরমধ্যে বাংলাদেশ ও ইংল্যান্ড মার্চের শুরুতে মুখোমুখি হবে। তবে এই দু'দল আগেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে খেলা নিশ্চিত করায় কোনো গুরুত্ব নেই।

তবে অপর দুটি সিরিজে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস মুখোমুখি হবে। শ্রীলঙ্কার জন্য সিরিজটি কঠিন হবে কারণ খেলতে হবে নিউজিল্যান্ডের মাটিতে। সেখানে লঙ্কানদের লক্ষ্য থাকবে দুই বা তিনটি ম্যাচেই জেতা।

অপেক্ষাকৃত দুর্বল দলের সঙ্গে আবার দেশের মাটিতেই দুটি ম্যাচ খেলে প্রোটিয়ারা। এজন্য তাদের সম্ভাবনাই বেশি। অস্ট্রেলিয়া সফরে তিনটি ম্যাচ না খেলায় দক্ষিণ আফ্রিকার জন্য কঠিন সমীকরন একটু কঠিন হয়েছিল আগে থেকে।

এদিন প্রথমে ব্যাট করতে নামা ইংল্যান্ড মাত্র ১৪ রানে তিন উইকেট হারায়। ধ্বংসস্তুপ থেকে তৃতীয় উইকেটে মালান ও বাটলার গড়ে তোলেন ২৩২ রানের জুটি।

মালান ১১৪ বলে ১১৮ করে আউট হলে ভাঙে জুটি। এরপর মঈন আলী ২৩ বলে দ্রুত ৪১ রান তুলে ফেলেন। অধিনায়ক বাটলার শেষ পর্যন্ত ১২৭ বলে ১৩১ রান করেন। লুঙ্গি এনগিডি সর্বোচ্চ চারটি উইকেট নেন।

জবাবে রেজা হেনড্রিস্ক (৫২) ও হেইনরিস ক্লাসেন (৮০) হাফ সেঞ্চুরি করলেও বড় রান তাড়া করার জন্য যথেষ্ট ছিল না। বাকি কেউ সেভাবে জ্বলেও উঠতে পারেননি। ৪৩.১ ওভারেই স্বাগতিকরা অলআউট হয় ২৮৭ রানে।

এই সিরিজ দিয়ে মাঠে ফেরা জফরা আর্চার নিয়েছেন ছয় উইকেট। আদিল রশিদ নেন তিনটি উইকেট।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়া জয়

দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়া জয়

দুই সেঞ্চুরির ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয়

দুই সেঞ্চুরির ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয়

গিলের সেঞ্চুরিতে ভারতের রেকর্ড গড়া জয়

গিলের সেঞ্চুরিতে ভারতের রেকর্ড গড়া জয়

বাংলাদেশ সফরে ইংল্যান্ডের কারা খেলবেন?

বাংলাদেশ সফরে ইংল্যান্ডের কারা খেলবেন?