অস্ট্রেলিয়াকে ১৯৯ রানে আটকে দিলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ০৮ অক্টোবর ২০২৩
অস্ট্রেলিয়াকে ১৯৯ রানে আটকে দিলো ভারত

ভারতীয় স্পিনারদের দুর্দান্ত নৈপূণ্যে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আগে ব্যাট করে ৪৯.৩ ওভারে ১৯৯ রানে অলআউট হয়েছে অস্ট্রেলিয়া। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন স্টিভেন স্মিথ। ভারতের তিন স্পিনার রবীন্দ্র জাদেজা ৩টি, কুলদীপ যাদব ও কুলদীপ যাদব ২টি করে উইকেট শিকার করেছেন।

রোববার (৮ অক্টোবর) চেন্নাইয়ে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ইনিংসের তৃতীয় ওভারে দলীয় ৫ রানে অস্ট্রেলিয়ার ওপেনার মিচেল মার্শকে খালি হাতে বিদায় দেন পেসার বুমরাহ। এরপর ভারতের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ও তিন নম্বরে নামা স্মিথ।

১১তম ওভারে ৫০ রানে পৌঁছায় অস্ট্রেলিয়া। ইনিংসের সপ্তম ওভারের চার মেরে বিশ্বকাপে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড গড়েন ওয়ার্নার। বিশ্বকাপে ১৯ ইনিংসে ১ হাজার রান পূর্ণ করে ভারতের শচীন টেন্ডুলকার ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড ভাঙ্গেন ওয়ার্নার। ২০ ইনিংসে বিশ্বকাপে ১ হাজার রান করেছিলেন টেন্ডুলকার ও ডি ভিলিয়ার্স।

১৭তম ওভারে ওয়ার্নারকে শিকার করে ভারতকে ব্রেক থ্রু এনে দেন স্পিনার কুলদীপ। আউট হওয়ার আগে ৬টি চারে ৫২ বলে ৪১ রান করেন ওয়ার্নার। স্মিথের সাথে ৮৫ বলে ৬৯ রানের জুটি গড়েন ওয়ার্নার।

ওয়ার্নার ফেরার পর মার্নাস লাবুশেনকে নিয়ে আবারও জুটি গড়ার চেষ্টা করেন স্মিথ। ২৭ ওভারে দলের রান ২ উইকেট ১১০এ নিয়ে যান তারা। জাদেজার করা ২৮তম ওভারের প্রথম বলে দারুন এক ডেলিভারিতে বোল্ড হন ৫টি চারে ৭১ বলে ৪৬ রান করা স্মিথ।

স্মিথের আউটের পরই অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপে ধ্বস নামান জাদেজা-কুলদীপ ও অশ্বিন। ১৪০ রানে সপ্তম উইকেট হারায় তারা।
স্মিথের পর লাবুশেনকে ২৭ ও অ্যালেক্স ক্যারিকে শূণ্য রানে জাদেজা, গ্লেন ম্যাক্সওয়েলকে ১৫ রানে কুলদীপ ও ক্যামেরুন গ্রিনকে ৮ রানে শিকার করেন অশ্বিন।

মিডল অর্ডারে ৩০ রানে ৫ উইকেট হারানোয় দ্রুত গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে অস্ট্রেলিয়া। কিন্তু লোয়ার অর্ডারে কামিন্স ১৫ ও মিচেল স্টার্ক ৩৫ বলে ২৮ রান করলে ১৯৯ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া।

ভারতের জাদেজা ২৮ রানে ৩টি, কুলদীপ ৪২ রানে ও বুমরাহ ৩৫ রানে ২টি করে উইকেট নেন। এ ছাড়া অশ্বিন-সিরাজ-পান্ডিয়া ১টি করে শিকার করেন।


শেয়ার করুন :