৫২ রানে শেষ ৯ উইকেট হারালো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ১৬ অক্টোবর ২০২৩
৫২ রানে শেষ ৯ উইকেট হারালো শ্রীলঙ্কা

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট হাতে দারুণ শুরু করেছিল শ্রীলঙ্কা। তবে উদ্বোধনীয় জুটি ভাঙার পর তাসের ঘরের মতো ভেঙে পড়লো লঙ্কানদের ব্যাটিং ইনিংস। ৫২ রানের মধ্যে শেষ ৯ উইকেট হারিয়ে ২০৯ রানের গুটিয়ে গেছে কুশাল মেন্ডিসরা।

উদ্বোধনী জুটিতে ১৩০ বলে ১২৫ রানের জুটি গড়েছিলেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল পেরেরা। তার পরও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৩.৩ ওভারে ২০৯ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা।

৫২ রানে শেষ ৯ উইকেট হারায় শ্রীলঙ্কা। দলের পক্ষে দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ৬১ ও কুশল পেরেরা ৭৮ রান করেন। অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে স্পিনার এডাম জাম্পা শিকার করেছেন ৪ উইকেট।

সোমবার (১৬ অক্টোবর) লক্ষ্মৌতে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার নিশাঙ্কা ও পেরেরা। ১৩০ বলে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে উদ্বোধনী জুটিতেই এটিই সর্বোচ্চ রান শ্রীলঙ্কার।

এছাড়া যেকোন উইকেটে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি চতুর্থ সর্বোচ্চ জুটির রান লঙ্কানদের। ব্যাট হাতে ১০তম ওভারে দলের রান ৫০ এবং ১৮তম ওভারে ১শ পূর্ণ করেন নিশাঙ্কা ও পেরেরা। ১৯তম ওভারে ওয়ানডেতে ১৬তম হাফ-সেঞ্চুরি করতে ৫৭ বল খেলেন পেরেরা। পরের ওভারে ওয়ানডতে ১১তম হাফ-সেঞ্চুরি করেন ৫৮ বল খেলা নিশাঙ্কা।

২২তম ওভারে নিশাঙ্কাকে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন অধিনায়ক পেসার প্যাট কামিন্স। ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দেয়ার আগে ৮টি চারে ৬৭ বলে ৬১ রান করেন নিশাঙ্কা। ২৭তম ওভারে দলীয় ১৫৭ রানে শ্রীলঙ্কা শিবিরে দ্বিতীয় আঘাত হানেন কামিন্স। ১২টি চারে ৮২ বলে ৭৮ রান করা পেরেরাকে বোল্ড করেন কামিন্স।

৩২ রানের ব্যবধানে শ্রীলঙ্কার দুই ওপেনারের বিদায়ের পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ। মাঝের ওভারে দুই স্পিনার জাম্পা-গ্লেন ম্যাক্সওয়েল এবং পেসার মিচেল স্টার্কের তোপে ১ উইকেটে ১৫৭ রান থেকে ৪৩.৩ ওভারে ২০৯ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ৫২ রানে শেষ ৯ উইকেট হারায় লঙ্কানরা।

৩২.১ ওভার পর বৃষ্টিতে কিছুক্ষণ খেলা বন্ধ হওয়ার আগে শ্রীলঙ্কার রান ছিল ৪ উইকেটে ১৭৫। বৃষ্টির পর ৩৪ রানে শেষ ৬ উইকেট পতনের পর ইনিংস শেষ হয় শ্রীলঙ্কার। অধিনায়ক কুশল মেন্ডিস ৯, সাদিরা সামারাবিক্রমা ৮, চামিকা করুনরাত্নে ২ ও মহেশ থিকশানাকে শূন্য হাতে বিদায় করেন জাম্পা।

ধনঞ্জয়া ডি সিলভাকে ৭ ও লাহিরু কুমারাকে ৪ রানে শিকার করেন স্টার্ক। শেষ ব্যাটার হিসেবে চারিথ আসালঙ্কাকে ২৫ রানে আউট করেন ম্যাক্সওয়েল। ২ রানে রান আউট হন দুনিথ ওয়েলালাগে।

অস্ট্রেলিয়ার পক্ষে জাম্পা ৪৭ রানে ৪টি, কামিন্স ৩২ ও স্টার্ক ৪৩ রানে ২টি করে এবং ৩৬ রানে ১ উইকেট নেন ম্যাক্সওয়েল।


শেয়ার করুন :