শ্রীলঙ্কাকে নিচে নামিয়ে পাঁচে আফগানিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৪ পিএম, ৩১ অক্টোবর ২০২৩
শ্রীলঙ্কাকে নিচে নামিয়ে পাঁচে আফগানিস্তান

ব্যাটিং-বোলিং নৈপুন্যে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। এই প্রথম বিশ্বকাপের মঞ্চে শ্রীলঙ্কাকে হারালো আফগানরা। এ জয়ে ৬ খেলায় ৬ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে উঠলো আফগানিস্তান। আর সমান সংখ্যক ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে নেমে গেছে শ্রীলঙ্কা।

আফগান পেসার ফজলহক ফারুকি ও স্পিনার মুজিব উর রহমানের বোলিং নৈপুন্যে প্রথমে ব্যাট করে ৪৯.৩ ওভারে শ্রীলঙ্কাকে ২৪১ রানে অলআউট করে আফগানিস্তান। বিশ্বকাপের মঞ্চে আফগানিস্তানের বিপক্ষে এটিই সর্বোচ্চ রান লঙ্কানদের। ফারুকি ৪টি ও মুজিব ২টি উইকেট নেন।

জবাবে তিন ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে ২৮ বল বাকি থাকতে জয় তুলে নেয় আফগানিস্তান। রহমত শাহ ৬২, হাসমতুল্লাহ শাহিদি ৫৮ ও আজমতুল্লাহ ওমারজাই ৭৩ রান করেন। ম্যাচ সেরা হয়েছেন ফারুকি।

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে খেলার আশায় বেশ ভালোভাবেই টিকে রয়েছে আফগানিস্তান। ছয় ম্যাচ খেলে ৬ পয়েন্ট অর্জন করার দলটার সামনে এখন আরও ৩টি ম্যাচ রয়েছে। যেখানে দুটিতে জয় পেলে সেমির পথে বেশ ভালোভাবেই প্রতিযোগিতা করবে রশিদ খানরা।

লিগ পর্বে আফগানিস্তানের বাকি থাকা তিন ম্যাচের প্রতিপক্ষ হলো নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা তুলনামূলক শক্তিশালী হলেও নেদারল্যান্ডসেন বিপক্ষে আফগানদের জয় ধরে রাখা যায়। বাকি দুটি ম্যাচে প্রয়োজন হবে একটি জয়।

তবে বাছাইপর্ব খেলে আশা শ্রীলঙ্কার পথ আফগানিস্তানের চেয়ে কঠিন। ছয় ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ছয় নম্বরে রয়েছে তারা। লঙ্কানদের বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ ভারত, বাংলাদেশ এবং নিউজিল্যান্ড। সেমির পথে লড়াই করতে হলে বাকি তিন ম্যাচেই তাদেরকে জিততে হবে।


শেয়ার করুন :