টেস্টে উইকেটরক্ষক হিসেবে খেলতে চান বেয়ারস্টো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫১ এএম, ১৯ জুন ২০২০
টেস্টে উইকেটরক্ষক হিসেবে খেলতে চান বেয়ারস্টো

ইংল্যান্ড দলে জস বাটলার ও বেন ফোকস উইকেটরক্ষক হিসেবে থাকায় উইকেটরক্ষক হয়েও স্পেশালিষ্ট ব্যাটসম্যান হিসেবে খেলতে হয় জনি বেয়ারস্টোকে। কিন্তু ইংল্যান্ডের টেস্ট দলে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলতে চান বেয়ারস্টো। জুলাই মাস থেকে শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে সেই স্বপ্নই দেখছেন তিনি।

বেয়ারস্টো বলেন, ‘আমি উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পালনের যোগ্যতা রাখি। কিন্তু ব্যাটসম্যান হিসেবেই খেলতে হচ্ছে। তবে আমি আশা করি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে উইকেটের পেছনের দায়িত্বও পালন করার সুযোগ পাবো।’

পারফরম্যান্সের কারণে ইংল্যান্ড দলে অনিয়মিত হয়ে পড়েছেন বেয়ারস্টো। তাই এই সুযোগে ইংল্যান্ডের উইকেটরক্ষকের দায়িত্ব সামলাচ্ছেন বাটলার বা ফোকস। তবে নির্বাচকদের প্রথম পছন্দ ফোকসই।

গত বছর নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বাদ পড়েছিলেন বেয়ারস্টো। এ বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে খেলেছিলেন মাত্র একটি ম্যাচ। এরপর চলতি বছরের মার্চে শ্রীলঙ্কা সফরের টেস্ট দলে সুযোগ পাননি বেয়ারস্টো। অবশ্য করোনাভাইরাসের কারণে সিরিজ শুরুর আগেই শ্রীলঙ্কা ত্যাগ করে দেশে ফিরে ইংল্যান্ড।

দীর্ঘদিন পর আবারও আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে যাচ্ছে। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই উইকেটরক্ষক হিসেবে খেলতে চান বেয়ারস্টো। তবে বেয়ারস্টোর জন্য তা বেশ কঠিন। তারপরও হাল ছাড়তে নারাজ বেয়ারস্টো।

ভিডিও করফারেন্সে ব্রিটিশ গণমাধ্যমে বেয়ারস্টো বলেন, ‘সময়ের সাথে সাথে আমি আমার উইকেটকিপিং নিয়ে সন্তুষ্ট হয়েছি। ক্যারিয়ারের শুরুতে সমস্যা ছিল। কিন্তু গত কয়েক বছর ধরে আমি উইকেটের পেছনে ভালো করে আসছি। আমি পরিসংখ্যানের কথা বলছি। সে হিসেবে আমার পরিসংখ্যান খুবই ভালো। তাই উইকেটরক্ষকের দায়িত্ব পালন করতে না চাওয়ার কোনো কারণ আমি দেখি না।’

বাটলার ও ফোকসকে নিজের প্রতিন্দ্বন্দী ভাবেন না বেয়ারস্টো। তিনি বলেন, ‘বাটলার-ফোকস আমরা সতীর্থ। তাদের সাথে আমার সর্ম্পক বেশ ভালো। দলের জন্য ভালো পারফরম্যান্স করতে আমরা তিনজনই মুখিয়ে আছি। এতে কোন সন্দেহ নেই। তবে সবকিছুই নির্ভর করছে টিম ম্যানেজমেন্টের উপর। তারা যেভাবে পরিকল্পনা করে, সেভাবেই আমরা এগোবে। তবে উইকেটের পেছনের দায়িত্ব পালন করতে আমি মুখিয়ে আছি।’

গত আট বছরে ৭০টি টেস্ট ম্যাচ খেলেছেন বেয়ারস্টো। এরমধ্যে ৪৮টি ম্যাচে উইকেটরক্ষক ছিলেন তিনি। সর্বশেষ যে সাত টেস্টে উইকেটরক্ষক হিসেবে খেলেছেন বেয়ারস্টো, সেখানে তার ব্যাটিং পারফরমেন্স মোটেও ভালো ছিল না। ওই সাত টেস্টে বেয়ারস্টোর ব্যাটিং গড় ছিল মাত্র ১৮ দশমিক ৫৫।

৮ জুলাই (বুধবার) থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রতিটি ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে ও বায়ো-সুরক্ষা পরিবেশে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ডের অনুশীল ক্যাম্পে ৩০ ক্রিকেটার, ফিরলেন মঈন আলী

ইংল্যান্ডের অনুশীল ক্যাম্পে ৩০ ক্রিকেটার, ফিরলেন মঈন আলী

মাঠে ফিরতে মরিয়া স্টোকস

মাঠে ফিরতে মরিয়া স্টোকস

সফর শর্তে নয়, ইসিবি আর্থিক সহায়তা করেছিল : স্কেরিট

সফর শর্তে নয়, ইসিবি আর্থিক সহায়তা করেছিল : স্কেরিট

বাংলাদেশের বিপক্ষে সহকারী হলেও এবার মূল কোচ হচ্ছে কলিংউড

বাংলাদেশের বিপক্ষে সহকারী হলেও এবার মূল কোচ হচ্ছে কলিংউড