স্থগিত টেস্ট সিরিজ নিয়ে আইসিসির ভিন্ন চিন্তা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩১ এএম, ২৪ অক্টোবর ২০২০
স্থগিত টেস্ট সিরিজ নিয়ে আইসিসির ভিন্ন চিন্তা

চলতি বছরের মার্চ থেকে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় বিশ্ব ক্রীড়াঙ্গন থমকে যায়। থমকে যায় ক্রিকেট লড়াইও। ৮ জুলাই দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেটকে মাঠে ফেরায় ইংল্যান্ড। তবে ক্রিকেটের পুর্নজন্মের আগে বেশ কয়েকটি টেস্ট সিরিজ স্থগিত হয়ে গেছে। এবার সেগুলো নিয়ে ভাবছে আইসিসি।

টেস্ট সিরিজগুলো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ। যা ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নিয়ন্ত্রণ করছে। আইসিসির পরিকল্পনা ছিল, ২০২১ সালের জুনে এ আসর শেষ করবে। তবে করোনার কারণে বিপাকে পড়েছে আইসিসি।

এখন হাতে সময় না থাকায় করোনার কারণে স্থগিত হওয়া সিরিজগুলো নিয়ে ভিন্ন চিন্তা করছে আইসিসি। আর তা হলো- স্থগিত হওয়া ম্যাচ বা সিরিজগুলোতে পয়েন্ট ভাগ করে দেওয়া।

নভেম্বরে দুবাইয়ে আইসিসির ক্রিকেট কমিটির সভা রয়েছে। ওই সভায় বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করবে আইসিসি। সেখানে স্থগিত হওয়া সিরিজ নিয়েও আলোচনা হবে।

বিশেষ সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হচ্ছে, টেস্ট সিরিজ নিয়ে বিকল্প ভাবনাও রয়েছে আইসিসি ক্রিকেট কমিটির। পয়েন্ট ভাগাভাগি ছাড়া আরও একটি বিকল্প উপায় ভাবছে সংস্থাটি। তা হলো- ২০২১ সালের মার্চের শেষ পর্যন্ত যেসব ম্যাচ বা সিরিজ হবে সে সব ম্যাচের বা সিরিজের পয়েন্টের ওপর ভিত্তি করে টেবিলের চূড়ান্ত অবস্থান নির্ধারণ করা হবে।

যতগুলো ম্যাচ খেলে কোন দল জিতবে, তার পয়েন্টের শতাংশ হিসেব করে টেবিলে তাদের অবস্থান চূড়ান্ত করা হবে। যদি তাই হয় তাহলে বাংলাদেশের মতো ক্রিকেটীয় দেশগুলো পয়েন্ট পাওয়ার সম্ভাবনা খুবই কম হবে যাবে।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশীপের নিয়মনুযায়ী প্রতিটি সিরিজের পয়েন্ট ১২০। সেটি যত ম্যাচের সিরিজই হোক না কেন। আর সেখান থেকে জয়-ড্র-হারের জন্য পয়েন্ট বন্টন করা হয়।

দুই ম্যাচের সিরিজে প্রতি ম্যাচে জয়ের জন্য ৬০ পয়েন্ট, আর ড্রয়ের জন্য ৩০ পয়েন্ট। তিন ম্যাচের সিরিজে জয়ের জন্য ৪০ পয়েন্ট এবং ড্রয়ের জন্য ২০ পয়েন্ট। চার ম্যাচের সিরিজে জয়ের জন্য ৩০ পয়েন্ট এবং ড্রয়ের জন্য ১৫ পয়েন্ট করে বন্টন হয়। আর সর্বোচ্চ পাঁচ ম্যাচের সিরিজ হলে সেক্ষেত্রে প্রতি ম্যাচে জয়ের জন্য ২৪ পয়েন্ট এবং ড্রয়ের জন্য ১২ পয়েন্ট করে পায় দলগুলো।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে মহাচিন্তায় আইসিসি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে মহাচিন্তায় আইসিসি

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থায় অসন্তুষ্ট হোল্ডিং

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থায় অসন্তুষ্ট হোল্ডিং

টেস্টে ভারতের দীর্ঘ রাজত্বের পতন

টেস্টে ভারতের দীর্ঘ রাজত্বের পতন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ, চলবে টানা দুই বছর

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ, চলবে টানা দুই বছর