দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক ডি কক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৩ এএম, ১২ ডিসেম্বর ২০২০
দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক ডি কক

ফাইল ফটো

দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক হলেন কুইন্ট ডি কক। ২০২০/২১ মৌসুমের জন্য শুক্রবার (১১ ডিসেম্বর) তাকে অধিনায়ক ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার ২৮ বছর বয়সে পা রাখা ডি কক গত মৌসুমে দক্ষিণ আফ্রিকার সিমিত ওভারের দলের অধিরায়ক নির্বাচিত হন। তবে তাকে সম্ভাব্য টেস্ট অধিনায়ক বানানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ।

চলতি বছরের এপ্রিলে তিনি বলেছিলেন, টেস্ট অধিনায়কের দায়িত্ব ডি কককে বাড়তি চাপে ফেলতে পারে। কারণ, সাদা বলের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি উইকেটরক্ষণ ও ব্যাটিংয়েও দায়িত্ব পালন করতে হয়।

তবে নির্বাচক দলের নতুন আহ্বায়ক ভিক্টর এমপিটস্যাং বলেছেন, স্থায়ী দায়িত্বে কাউকে বসানোর আগে এক মৌসুমের জন্য অধিনায়কের ভূমিকাতে খুশি আছেন ডি কক।

এ মৌসুমে তিনটি টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে দক্ষিণ আফ্রিকার। তন্মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজ শুরু হবে ২৬ ডিসেম্বর। এরপর পাকিস্তানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে প্রোটিয়ারা। এরপর তারা টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, যার সূচি এখনো চূড়ান্ত হয়নি।

এমপিটস্যাং বলেন, ‘ভবিষ্যতের জন্য সেরা সিদ্ধান্ত গ্রহণের অংশ হিসেবে এ সিদ্ধান্তে জাতীয় নির্বাচক প্যানেল হিসেবে আমরা সন্তুষ্ট। আগামী মৌসুমেও একই ভূমিকা রাখার সুযোগ পেয়ে ডি ককও খুশি। অধিনায়ক হিসেবে ভারসাম্যপূর্ণ দায়িত্ব পালনের বিষয়টি সম্পূর্নভাবে আমরা তাকে ছেড়ে দিয়েছি।’

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজকে সামনে রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। দলে যুক্ত হয়েছে চারটি নতুন মুখ। তারা হলেন- ব্যাটসম্যান সারেলে এরভি, কিগান পিটারসেন, কাইল ভারেওয়েন ও ফাস্ট বোলার গ্লেন্টন স্টুরম্যান। এছাড়া দীর্ঘ ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন অলরাউন্ডার উইয়ান মুল্ডার।

সেঞ্চুরিয়ানে অনুষ্ঠিতব্য অবশ্য প্রথম টেস্টের স্কোয়াডের জন্য বিবেচিত হননি দলের শীর্ষ ফাস্ট বোলার ক্যাগিসো রাবাদা ও ডোয়াইন প্রিটোরিয়াস। তারা ইনজুরি থেকে মুক্তির জন্য পুনর্বাসনে রয়েছেন। তবে এমপিটস্যাং বলেছেন, দুই জনকেই পর্যবেক্ষণে রাখা হয়েছে এবং আগে সুস্থ হয়ে উঠলে দ্বিতীয় টেস্টের জন্য বিবেচনা করা হবে। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩ জানুয়ারি জোহানেসবার্গে।

এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে আটটি ওয়ানডে ও ১১টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডি কক। তবে প্রথম শ্রেণির পর্যায়ের কোন নেতৃত্বের অভিজ্ঞতা নেই তার। ধারণা করা হচ্ছিল দীর্ঘ দিনের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা সম্পন্ন ব্যাটসম্যান টেম্বা বাভুমা ও আইডেন মার্করামকে অধিনায়ক হিসেবে বিবেচনা করা হবে। তবে তাদেরকে আগে দলে অবস্থান সুদৃঢ় করতে হবে। ১৯ ডিসেম্বর একত্রিত হবে দক্ষিণ আফ্রিকা দল।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড
কুইন্টন ডি কক (অধিনায়ক), টেম্বা বাভুমা, আইডেন মার্করাম, ফাফ ডু প্লেসিস, ব্যুরান হেন্ড্রিক্স, ডিন এলগার, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি, রাসি ফন ডার ডুসেন, সারেলে এরভি, এনরিখ নর্টি, গ্লেন্টন স্টুরম্যান, উইয়ান মুল্ডার, কিগান পিটারসেন ও কাইল ভেরেইনে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড টেস্ট দলে বেয়ারস্টো, বিশ্রামে স্টোকস-আর্চার

ইংল্যান্ড টেস্ট দলে বেয়ারস্টো, বিশ্রামে স্টোকস-আর্চার

বর্ণবাদের প্রতিবাদ করে গর্বিত এমবাপেরা

বর্ণবাদের প্রতিবাদ করে গর্বিত এমবাপেরা

অস্ট্রেলিয়ার নেতৃত্বে ফিরতে পারেন স্মিথ

অস্ট্রেলিয়ার নেতৃত্বে ফিরতে পারেন স্মিথ

বাদ পড়ার শঙ্কা উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন রিয়াল

বাদ পড়ার শঙ্কা উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন রিয়াল